The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার ১২ জুন ২০১৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪২১, ১৩ শাবান ১৪৩৫
সর্বশেষ সংবাদ দেশে সংকট নেই, বিএনপিই মহাসংকটে : নাসিম | রাঙ্গামাটির নানিয়ারচরে পাহাড়ি দুই গ্রুপের 'বন্দুকযুদ্ধে' নিহত ২ | হাইকোর্ট বিভাগে স্থায়ী হিসেবে ৫ বিচারপতির শপথ গ্রহণ | দেশে ফিরলেন সোমালিয়ায় অপহৃত ৭ বাংলাদেশি নাবিক

অনার্সসহ গ্লোবাল চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট হতে চাইলে

শেখ সাদী

সাধারণত আমাদের দেশের শিক্ষার্থীরা সুদীর্ঘ সময় আর অর্থ অপচয় শেষে আবার নতুন করে ক্যারিয়ার প্ল্যানিং করে হতাশায় ডুবে যায়। কিন্তু শিক্ষার্থীরা যদি শুরুতেই একটু বিবেচনা করে এমন পড়াশোনা বেছে নিতে পারে যাতে তাকে চাকরির পেছনে ছুটতে হবে না, সেটা তাকে একটি উজ্জ্বল ক্যারিয়ার গড়তে সাহায্য কর।ে এই ধরনের বিষয় হতে পারে এসিসিএ এবং এসিসিএ ফাউন্ডেশন ডিপ্লোমা (এএফডি)। এই ধরনের ডিগ্রির চাহিদা এখন বেশি থাকায় সব শিক্ষার্থীরাই ঝুঁকছে এসিসিএ ফাউন্ডেশন ডিপ্লোমা এবং এসিসিএ পড়াশোনার দিকে। যেখানে আমাদের দেশের প্রতিষ্ঠিত প্রাইভেট ইউনিভার্সিটিগুলোতে শুধু বিবিএ করতে প্রায় আট লাখ টাকা এবং এমবিএ করতে প্রায় পাঁচ লাখ টাকা লাগে, সেখানে এসিসিএ ফাউন্ডেশন ডিপ্লোমা (এএফডি), বিএসসি ইন অ্যাপ্লায়েড অ্যাকাউন্টিং (এসিসিএ পার্ট-২) এবং এসিসিএ পার্ট-৩ সম্পন্ন করতে প্রায় সাড়ে চার লাখ টাকা লাগে।

এসিসিএ ডিগ্রির বিশ্বব্যাপী গ্রহণযোগ্যতা রয়েছে। বর্তমানে গতানুগতিক শিক্ষাধারা পাল্টে যাচ্ছে। এখন মেধাবীসহ সাধারণ শিক্ষার্থী—সবার কাছেই এমন ডিগ্রির গুরুত্ব রয়েছে, যা যোগ্যতার পাশাপাশি আর্থিক সচ্ছলতাও এনে দেবে। এমনই একটি ডিগ্রি হলো এসিসিএ। অমাদের দেশে যেমন চার্টার্ড অ্যাকাউন্টেন্সি ডিগ্রি আছে, তেমনটি ইউকের সিএ ডিগ্রিকে বলে এসিসিএ। প্রফেশনাল অ্যাকাউন্টিং বা এসিসিএ পড়ার সবচেয়ে বড় সুবিধা হলো বাংলাদেশসহ সারা বিশ্বে এসিসিএর গ্রহণযোগ্যতা রয়েছে। অন্যদিকে এটি আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত যুক্তরাজ্যের প্রফেশনাল সিএ ডিগ্রি। যেহেতু এটি একটি প্রফেশনাল কোর্স, তাই একজন শিক্ষার্থী এসএসসি, এইচএসসি কিংবা ও-লেভেল শেষ করার পরই এসিসিএ ফাউন্ডেশন ডিপ্লোমা (এএফডি) কোর্স শেষ করে এসিসিএর পথে যাত্রা শুরু করতে পারে। আর যারা গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছে, তারা সরাসরি এসিসিএ শুরু করতে পারে। এসিসিএর অধীনে প্রধানত দুটি কোর্স পরিচালিত হচ্ছে— এসিসিএ ফাউন্ডেশন ডিপ্লোমা (এএফডি) এবং চার্টার্ড সার্টিফাইড অ্যাকাউন্ট্যান্টস। এএফডি অথবা এসিসিএ কোর্সে সারাবছরই ভর্তি হওয়া যায়। মাত্র এক বছরে এএফডি সম্পন্ন করে একজন শিক্ষার্থী সরাসরি এসিসিএ পার্ট-২ শুরু করবেন। পরবর্তী দেড় বছরে এসিসিএ পার্ট-২ করলে তার অক্সফোর্ড ব্রুকস ইউনিভার্সিটি, ইউকে থেকেই বিএসসি ইন অ্যাপ্লায়েড অ্যাকাউন্টিং ডিগ্রি অর্জন হয়ে যাবে। তারপর দেড় বছরে এসিসিএ পার্ট-৩ সম্পন্ন করলে একজন শিক্ষার্থী হয়ে যাবেন যুক্তরাজ্যের কোয়ালিফাইড চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (সিএ)। অর্থাত্ মাত্র তিন থেকে চার বছরে যুক্তরাজ্যের অ্যাপ্লায়েড অ্যাকাউন্টিংয়ে অনার্স ডিগ্রিসহ একজন কোয়ালিফায়েড চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট হওয়া খুব কঠিন কিছু নয়।

আমাদের দেশে এসিসিএ এবং এএফডির সব পরীক্ষা ব্রিটিশ কাউন্সিলে অনুষ্ঠিত হয়। এ ক্ষেত্রে বাংলাদেশে যে কটি শিক্ষাপ্রতিষ্ঠান এসিসিএ পড়াচ্ছে, তার মধ্যে ব্যতিক্রমধর্মী একটি প্রতিষ্ঠান সাইফুরস ইউনিভার্সিটি কলেজ। এখানে শিক্ষার্থীদের পাসের হারও বেশি। কলেজের নিজস্ব পাশ-গ্যারান্টি স্কিমের আওতায় শিক্ষার্থীদের পাসের নিশ্চয়তা দেওয়া হয়। এখানকার পাসের হার এফডিতে প্রায় ৮৩ শতাংশ এবং এসিসিএতে প্রায় ৬২ শতাংশ। উন্নতমানের টিউশনের পাশাপাশি নিয়মিত কাস, পাঠ্যবইসমৃদ্ধ লাইব্রেরি, নিয়মিত প্র্যাকটিস টেস্ট, শীতাতপ নিয়ন্ত্রিত শ্রেণিকক্ষ, ক্লাস টেস্ট, মক টেস্ট, সলভ ক্লাস, ফিডব্যাক নেওয়াসহ সব সুবিধা এখানে শিক্ষার্থীদের জন্য রয়েছে। সাইফুরস ইউনিভার্সিটি কলেজ থেকে শিক্ষার্থীরা পাস করে গ্রামীণফোন, রহিমআফরোজ, ব্যাংক এশিয়া, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ফিনিক্স লিজিং, ব্যাংক আলফালাহ, বেসিক ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করছেন।

যোগাযোগ :৬৯/বি, গ্রিন রোড, পান্থপথ, ঢাকা। ফোন :০১১৯৯৯৮২২০২।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রশ্নপত্র ফাঁস রোধে আইন করে কঠোর শাস্তি করার পাশাপাশি তথ্যপ্রযুক্তি বাড়ানোর আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। এই আশ্বাস দ্রুত বাস্তবায়িত হবে কি?
6 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২০
ফজর৪:১৬
যোহর১২:০২
আসর৪:৩৬
মাগরিব৬:৩১
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :