The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ০৩ জুলাই ২০১৩, ১৯ আষাঢ় ১৪২০ এবং ২৩ শাবান ১৪৩৪

সেনাবাহিনীর প্রশিক্ষণ হেলিকপ্টার বিধ্বস্ত

ইত্তেফাক রিপোর্ট

ঢাকার ধামরাইয়ে আজ বৃহস্পতিবার সকালে সেনাবাহিনীর একটি প্রশিক্ষণ হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এতে হেলিকপ্টারের সহযোগী পাইলট লে.কর্নেল আরিফুল বারী আহত হন। তাকে প্রথমে সাভার এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিত্সা শেষে সম্মিলিত সামরিক হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। হেলিকপ্টারের প্রধান পাইলট মেজর সৈয়দ নজরুল ইসলাম সুস্থ রয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল পৌণে ১০ টার দিকে ধামরাইয়ের ফোর্ডনগরের চৌটাইল গ্রামের যুবক হাউজিংয়ের ভরাটকৃত মাটিতে সেনাবাহিনীর একটি প্রশিক্ষণ হেলিকপ্টারটি বিধবস্ত হয়। ঐ সময় এলাকাবাসী বিধ্বস্ত হেলিকপ্টার থেকে লে.কর্নেল আরিফুল বারীকে আহত অবস্থায় উদ্ধার করে। পরে সেনাবাহিনীর একটি উদ্ধারকারী দল তাকে সাভার এনাম মেডিকেল হাসপাতালে ভর্তি করে। ঘটনার পরপর সাভার নবম পদাতিক ডিভিশনের ও ঢাকা থেকে আর্মি এভিয়েশনের দুইটি টিম ঘটনা স্থলে অবস্থান নেয়। এ সময় স্থানীয় পুলিশ ও ফায়ার সার্ভিসকে জরুরি অবস্থায় মোতায়েন রাখা হয়। ঘটনাস্থলে হেলিকপ্টার আছড়ে পড়লে হাজার হাজার উত্সুক জনতা হেলিকপ্টারটি দেখতে সেখানে ভীড় করে।

ঘটনাস্থলে উপস্থিত আর্মি এভিয়েশনের একজন পদস্থ কর্মকর্তা জানান, আমেরিকার তৈরি বেল-২০৬-এল-৪ মডেলের এই হেলিকপ্টারটি ২০০৩ সালে বাংলাদেশে যুক্ত হয়। এক ইঞ্জিন বিশিষ্ট এই হেলিকপ্টার ৫ সীটসহ একজন পাইলট ও একজন কো-পাইলট বহন করতে পারে। প্রশিক্ষণের উদ্দেশ্য তেজগাঁও পুরাতন বিমানবন্দরে আর্মি এভিয়েশন থেকে সকাল ৯ টার দিকে উড্ডয়ন করে। পৌণে ১০ টার দিকে হেলিকপ্টারটির টেইলরোটর (হেলিকপ্টারের পেছনের পাখা) ক্রুটি দেখা দেয়। এতে পাইলট হেলিকপ্টারটি জরুরী অবতরণের সিদ্ধান্ত নেন। চৌঠাইলের একটি ফাঁকা মাঠে জরুরী অবতরণের সময় হেলিকপ্টারের টেইলবুম (লেজ) ভেঙ্গে যায়। এক পর্যায়ে হেলিকপ্টারের স্কিড ( অবতরণের জন্য ধাতুর দুইটি পাত) ভেঙ্গে গেলে উল্টে যায়। এতে পাইলট মেজর সৈয়দ নজরুল ইসলাম অক্ষত থাকলেও কো-পাইলট লে.কর্ণেল আরিফুল বারী নাকে সামান্য আঘাত পান।

সাভার সেনানিবাসের লে. কর্নেল রকিবউদ্দিন খান সাংবাদিকদের বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে হেলিকপ্টারটি জরুরি অবতরণের চেষ্টা করেন তারা। কিন্তু অবতরণের সময় হেলিকপ্টারটি একদিকে কাত হয়ে গেলে পাখা মাটিতে লেগে তা বিধ্বস্ত হয়ে পড়ে।

এদিকে, আইএসপিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রশিক্ষণে নিয়োজিত এই হেলিকপ্টারে পাইলট হিসেবে দায়িত্ব পালন করছিলেন মেজর সৈয়দ নজরুল ইসলাম এবং কো-পাইলট হিসেবে ছিলেন লেফটেন্যান্ট কর্নেল আরিফুল বারী। হেলিকপ্টারটির জরুরি অবতরণকালে লে. কর্নেল আরিফুল বারী আহত হন, তবে তা গুরুতর নয়। মেজর সৈয়দ নজরুল ইসলাম সম্পূর্ণরূপে সুস্থ আছেন। সাভার সেনানিবাস হতে সেনাবাহিনীর উদ্ধারকারী দল এবং বিমান বাহিনীর একটি হেলিকপ্টার উদ্ধারকাজে নিয়োজিত আছে। আহত লে. কর্নেল আরিফুল বারীকে সাভারের এনাম হাসপাতালে প্রাথমিক চিকিত্সা দেয়ার পর ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, 'গ্রামীণ ব্যাংকের কাঠামোগত পরিবর্তনের দরকার নেই।' আপনিও কি তাই মনে করেন?
3 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২৫
ফজর৪:৪৪
যোহর১১:৪৩
আসর৩:৪৭
মাগরিব৫:২৮
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:০০সূর্যাস্ত - ০৫:২৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :