The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ০৩ জুলাই ২০১৩, ১৯ আষাঢ় ১৪২০ এবং ২৩ শাবান ১৪৩৪

আজ জন্ম নিবন্ধন দিবস

ইত্তেফাক রিপোর্ট

আজ বুধবার জন্ম নিবন্ধন দিবস। জন্ম নিবন্ধনের জন্য সবার মধ্যে সচেতনতা বাড়াতে দেশে প্রথমবারের মতো ২০০৭ সালে জন্মনিবন্ধন দিবস পালন করা হয়। জন্ম-মৃত্যু নিবন্ধনে থাকলে সচেতন, সহজ হবে সেবা গ্রহণ এবং উন্নয়ন— এই প্রতিপাদ্যকে সামনে রেখে দেশে এবার পালিত হবে জন্ম নিবন্ধন দিবস। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী প্রদান করেছেন।

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বাণীতে বলেন, শিশুরা জাতির ভবিষ্যত্ কর্ণধার। তাদের সুন্দরভাবে গড়ে ওঠার উপর নির্ভর করছে আমাদের জাতীয় অগ্রগতি। আমি জেনে খুশি হয়েছি, জন্মের ৪৫ দিনের মধ্যে শিশুদের সনদ প্রদানের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগ একটি গুরুত্বপূর্ণ কাজ করে যাচ্ছে। বর্তমানে জন্মের পর থেকে শুরু করে একজন নাগরিকের জীবনের বিভিন্ন পর্যায়ে যথাযথ নাগরিক সুযোগ-সুবিধা পাওয়ার ক্ষেত্রে জন্ম সনদ একটি বিশেষ ভূমিকা পালন করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণীতে বলেন, শিশুর বিভিন্ন অধিকার নিশ্চিত করা এবং ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে নাগরিক অধিকার রক্ষায় জন্ম নিবন্ধনের গুরুত্ব অপরিসীম। আমরা ২০১০ সাল থেকেই অনলাইন জন্ম নিবন্ধন প্রক্রিয়া চালু করেছি। এর ফলে আবেদনকারিগণ তাত্ক্ষণিকভাবে জন্ম সনদ পাচ্ছেন। ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে এটি আরেকটি অর্জন। শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ, পৌরসভা, ক্যান্টনমেন্ট বোর্ড, সিটি করপোরেশন এবং বিদেশে বসবাসকারী বাংলাদেশিদের দূতাবাস থেকে জন্ম সনদ সংগ্রহ করে নাগরিক অধিকার সুরক্ষায় সকলকে এগিয়ে আসতে আমি আহ্বান জানাই।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, 'গ্রামীণ ব্যাংকের কাঠামোগত পরিবর্তনের দরকার নেই।' আপনিও কি তাই মনে করেন?
7 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :