The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ০৩ জুলাই ২০১৩, ১৯ আষাঢ় ১৪২০ এবং ২৩ শাবান ১৪৩৪

ছোটমণিদের সন্দেশ

সাদমানের সাফল্য

বাংলাদেশ শিশু একাডেমী আয়োজিত ২০১৩ সালের জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে হামদ/নাত বিষয়ে প্রথম স্থান অধিকার করেছে সাদমান সাজিদ খান। সে অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. সায়েদুর রহমান খান ও যুব উন্নয়নের প্রশিক্ষক নাজমুন নাহার কাদীরের ছেলে। মেধাবী সাদমান ভাল আবৃত্তিকার হিসাবেও রয়েছে বিশেষ পরিচিতি। সাদমান বর্তমানে কিশোরগঞ্জের সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র। খুব ভাল ছবিও আঁকে সাদমান। দৈনিক ইত্তেফাকের কচি-কাঁচার আসরে অনেকবার তার আঁকা ছবি প্রকাশিত হয়েছে। সে কচি-কাঁচার আসরের একজন সদস্য। ভবিষ্যতে সে অনেক বড় হতে চায়। বাংলাদেশ সরকারের প্রথম সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতায় দুইটি বিষয়ে জেলা পর্যায়ে ১ম স্থান অধিকার করেছে। গত ২৪ এপ্রিল বাংলা একাডেমীর মিলনায়তনে বাংলাদেশ জাতীয় সংসদের বর্তমান স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী শিশু শিল্পী সাদমানের হাতে স্বর্ণপদক তুলে দেন। সে সময় সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি, শিশু ও মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও অনেক সুধীজন উপস্থিত ছিলেন।

অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার লাভ

বিশিষ্ট শিক্ষাবিদ ও প্রাবন্ধিক, বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর প্রাক্তন পরিচালক অধ্যাপক শফিউল আলম ২০১৩ সালের অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার লাভ করেছেন। গল্পে গল্পে সুফিয়া কামাল শিশুতোষ গ্রন্থের জন্য তাকে এ পুরস্কার প্রদান করা হয়।

তিনি সরকারি জগন্নাথ কলেজসহ বিভিন্ন সরকারি কলেজে দীর্ঘকাল অধ্যাপনা করেন। অতঃপর তিনি দীর্ঘদিন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বাংলা পাঠ্যপুস্তক প্রণয়ন ও সম্পাদনার কাজে নিয়োজিত ছিলেন।

বাংলা একাডেমীসহ বিভিন্ন প্রকাশনা সংস্থা থেকে তার সাহিত্য ও শিক্ষাবিষয়ক বেশ কটি বই প্রকাশিত হয়েছে। তার উল্লেখযোগ্য গ্রন্থগুলো হল—সাহিত্যের কালোত্তীর্ণ কুশীলব, প্রসঙ্গ ভাষা বানান শিক্ষা, প্রসঙ্গ সাহিত্য-কতিপয় বিবেচনা, শিক্ষাভাবনা ও ভাষাচিন্তা, ফিরে দেখা, গল্পে গল্পে সুফিয়া কামাল, সাংবাদিক-সাহিত্যিক মোহাম্মদ আবদুর রশীদ সিদ্দিকী। ষাটের দশকে তার সম্পাদিত সাহিত্য-মাসিক পূর্বপত্র বেশ সাড়া জাগিয়েছিল। বর্তমানে তিনি শিক্ষা বিষয়ক গবেষণা পত্রিকা বাংলাদেশ শিক্ষা সাময়িকীর নির্বাহী সম্পাদক ও এডুকেশন ওয়াচের সদস্য।

তেওতায় প্রমীলার শৈশব-কৈশোর

গত ৩০ জুন ছিলো কবি কাজী নজরুল ইসলামের সহধর্মিণী প্রমীলার ৫১তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে গত ২১ জুলাই বিকাল ৫টায় প্রমীলার জন্মস্থান মানিকগঞ্জের শিবালয়স্থ তেওতা গ্রামে "তেওতায় প্রমীলার শৈশব-কৈশোর" শীর্ষক এক আলোচনা সভা ও ছড়াপাঠ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন কবি রানা জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তেওতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন বাদল।

আলোচনা ও ছড়াপাঠে অংশগ্রহণ করেন: মিয়াজান কবীর, আতিকুর রহমান, মোজাম্মেল হক নিয়োগী, মোহাম্মদ ইলইয়াছ, লুত্ফর রহমান সেন্টু, মতিউর রহমান, ফরফরাস আলী খান, আবদুল মজিদ খান, নিরঞ্জন সূত্রধর, রফিকুল ইসলাম চৌধুরী, আইউব বিশ্বাস, মো. রইসউদ্দিন মল্লিক ও ইকবাল নিয়াজী। অনুষ্ঠানের আয়োজন করে মানিকগঞ্জ জেলা ছড়া সাহিত্য পরিষদ। সহযোগিতা করে তেওতা প্রমীলা নজরুল সাংস্কৃতিক গোষ্ঠি ও নজরুল প্রমীলা স্মৃতি পরিষদ।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, 'গ্রামীণ ব্যাংকের কাঠামোগত পরিবর্তনের দরকার নেই।' আপনিও কি তাই মনে করেন?
3 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মে - ২৬
ফজর৩:৪৭
যোহর১১:৫৬
আসর৪:৩৫
মাগরিব৬:৪১
এশা৮:০৪
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৩৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :