The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার ৮ জুলাই ২০১৪, ২৪ আষাঢ় ১৪২১, ৯ রমজান ১৪৩৫
সর্বশেষ সংবাদ ফতুল্লায় শ্রমিক-পুলিশ সংঘর্ষে গুলিবিদ্ধসহ আহত ১৫ | খুলনায় চিকিৎসকদের কর্মবিরতি ১৫ জুলাই পর্যন্ত স্থগিত | বুধবার থেকে রাজশাহীতে অনির্দিষ্ট কালের পরিবহণ ধর্মঘটের ডাক | সমুদ্রসীমার রায়: সাড়ে ১৯ হাজার বর্গকিলোমিটার পেল বাংলাদেশ | সবকিছুর ঊর্ধ্বে দেশ: সাকিব

প্রশ্নপত্র ফাঁস : প্রতিকারের উপায় কী?

ন তু ন প্র জ ন্মে র ভা ব না

প্রশ্নপত্র ফাঁস রোধে আইনের প্রয়োগ

চাই

আমরা সাধারণ ছাত্র-ছাত্রীরা সারাবছর পরিশ্রম করে পড়ালেখা করি, যাতে ভাল ফল পেতে পারি। কিন্তু একি দেখছি! একশ্রেণীর অসাধু মানুষের জন্য, খোলাবাজারের মাছ বিক্রয়ের মত, বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ইন্টারনেটে ফাঁস হয়ে যাচ্ছে। ফলে আমরা হতাশায় ভুগছি, পড়ালেখায় মন বসাতে পারছি না। তার কারণ একজন ছাত্র/ছাত্রী সারাবছর পড়ালেখা করে ভাল ফল পাবে। পক্ষান্তরে অন্যরা প্রশ্ন ফাঁসের কারণে বিনা পড়ালেখায় ভাল ফল পাবে। ফলে এদেশে মেধাবী ছাত্র/ছাত্রীর জীবন ধ্বংসের পথে অগ্রসর হবে। এই সরকারের কাছে আমার আকুল আবেদন, এই প্রশ্নপত্র ফাঁসের জন্য দায়ী ব্যক্তিদের কঠিন হস্তে দমন করুন এবং ফরমালিনের আইনের মত তাদের জন্য কঠিন আইনের ব্যবস্থা করুন। তাহলেই এর প্রতিকার করা সম্ভব হবে।

ফাতেমী তাছনিম (মনামী)

এইচএসসি পরীক্ষার্থী-২০১৫

মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ

মিরপুর-২, ঢাকা-১২১৬

প্রশ্নপত্র ফাঁস :যে প্রকারেই হোক তা রোধ করতে হবে

প্রশ্নপত্র ফাঁস হওয়া এখন যেন আমাদের জন্য একটি নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। প্রাথমিক শিক্ষা সমাপনী থেকে শুরু করে বিসিএস-এর মত পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনা রোধে আজ পর্যন্ত কারো কোন কঠিন শাস্তি হতে শুনিনি। এসব নির্লজ্জ ঘটনার সঙ্গে যারা জড়িত তাদের নাম, চেহারা আজও জনসমক্ষে আসতে দেখিনি। কিন্তু কেন? তাই আমাদের ছাত্রসমাজকে এই ধরনের ঘৃণ্য কাজের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। তা না হলে ক্যান্সারের মত প্রশ্নপত্র ফাঁস আমাদের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছে দিবে। সেইসঙ্গে সরকারের উচিত হবে এর বিরুদ্ধে চলমান আইন সংশোধন করে, অপরাধীদের বিরুদ্ধে কঠিন থেকে কঠিন শাস্তির ব্যবস্থা করা।

নাসরিন সুলতানা রীনা

খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগ

গার্হস্থ্য অর্থনীতি কলেজ, ঢাকা

প্রশ্নপত্র ফাঁস : অবশ্যই প্রতিকারের ব্যবস্থা নিতে হবে

যেখানে প্রাথমিক শিক্ষা সমাপনীর মত পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয় সেখানে আমাদের শিক্ষা ব্যবস্থার অধঃপতনের করুণ চিত্র আমাদের বিবেককে এখনও নাড়া দিয়েছে বলে আমার মনে হয় না। ছোটবেলা থেকে শুনে আসছি শিক্ষাই জাতির মেরুদণ্ড। আমাদের যাত্রাই যেখানে অসাধু মন-মানসিকতা দিয়ে শুরু, সেখানে আমাদের ভবিষ্যতে মেরুদণ্ড সোজা করে দাঁড়ানোর শক্তি অংকুরেই বিনষ্ট হয়ে যাচ্ছে। আর এর পিছনে যারা নিয়োজিত তাদের বিরুদ্ধে সরকার কঠোর পদক্ষেপ না নিলে প্রতিনিয়ত এরকম পরিস্থিতির সন্মুখীন হতে হবে আমাদের।

শোয়েব মোহাম্মদ রিয়াদ

এমবিবিএস, ৪৯তম ব্যাচ

রাজশাহী মেডিক্যাল কলেজ, রাজশাহী

প্রকাশনা ও বিতরণ পদ্ধতিতে কঠোর নিরাপত্তা জোরদারকরণ

বরাবরই প্রশ্নপত্র ফাঁসের পিছনে মূলত সরকারের কিছু দুর্নীতিগ্রস্ত কর্মচারী ও কর্মকর্তা জড়িত। যেসব স্থানে বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ছাপানো হয় ও যেই পদ্ধতিতে তা পরীক্ষার কেন্দ্রগুলোতে পৌঁছানো হয়- এই পুরো প্রক্রিয়াগুলোর মধ্যে কঠোর নিরাপত্তা জোরদার করা হলে আশা করা যায় এসব ঘটনা অনেক কমে যাবে। প্রয়োজন হলে প্রতিটি পরীক্ষার জন্য প্রশ্নপত্র ফাঁস রোধে আলাদা পর্যবেক্ষণ টিম গঠন করা যেতে পারে। সেইসাথে প্রশ্নপত্র ফাঁসের উেস যেসব দুর্নীতিবাজরা জড়িত তাদের জনা কয়েককে আইনের আওতায় এনে শাস্তির বিধান করলে অন্য প্রশ্নপত্র ফাঁসকারীরা এমনিতেই দমে যাবে। তাই সবার আগে এসব প্রশ্নপত্র ফাঁস রোধে সরকারের পক্ষ থেকে কঠোর পদক্ষেপ গ্রহণ ও আলাদা পর্যবেক্ষণ টিম গঠন করা প্রয়োজন।

মো. জাহিদ হোসেন

এলএল.এম.(মাস্টার অব ল')-এ অধ্যয়নরত

আইন বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

প্রশ্নপত্র ফাঁস প্রতিরোধে চাই কঠোর আইনের ব্যবস্থা

প্রশ্নপত্র ফাঁসের ফলে সঠিক মেধাকে মূল্যায়ন করা যাচ্ছে না। যার কারণে অনেক মেধাবী শিক্ষার্থীকে শিক্ষার আলো থেকে ঝরে পড়ার সম্ভাবনা দেখা দেয়। এদেশের শিক্ষাব্যবস্থাকে এ ধরনের কুচক্রীমহল থেকে রক্ষা করার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে সবচেয়ে বেশি সচেতন থাকতে হবে। আমি শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করব একে অপরকে দোষারোপ না করে দোষী যেই হোক না কেন সঠিক তদন্তের মাধ্যমে চিহ্নিত করে শাস্তির আওতায় আনা হোক। শিক্ষা মন্ত্রণালয়ের পাশাপাশি সবাইকে সচেতন থাকতে হবে। এরি সাথে প্রশ্নপত্র ফাঁসের কুফল সম্বন্ধে জনগণকে সচেতন করতে হবে। প্রশ্নপত্র প্রণয়নের একাধিক সেট নির্ণয় করা যেতে পারে। সর্বোপরি আমি বলব- প্রশ্নপত্র ফাঁস একটি মারাত্মক সামাজিক ব্যাধি। এ ব্যাধি থেকে জাতিকে রক্ষা করার জন্য চাই কঠোর আইনের ব্যবস্থা। বর্তমান সরকার শিক্ষার প্রতি অত্যন্ত অনুরাগী। তাদের যথাযথ পদক্ষেপ ও জনগণের সচেতনতাই রুখতে পারে এ মারাত্মক ব্যাধিকে।

ইমরান হোসাইন

বিএসএস (অনার্স), অর্থনীতি বিভাগ

সরকারি তিতুমীর কলেজ, ঢাকা

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেট থেকে ছয় মাসের জন্য নিষিদ্ধ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এই সিদ্ধান্ত সমর্থন করেন কি?
1 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২৭
ফজর৪:৪৫
যোহর১১:৪৩
আসর৩:৪৬
মাগরিব৫:২৭
এশা৬:৪০
সূর্যোদয় - ৬:০১সূর্যাস্ত - ০৫:২২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :