The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার ৮ জুলাই ২০১৪, ২৪ আষাঢ় ১৪২১, ৯ রমজান ১৪৩৫
সর্বশেষ সংবাদ ফতুল্লায় শ্রমিক-পুলিশ সংঘর্ষে গুলিবিদ্ধসহ আহত ১৫ | খুলনায় চিকিৎসকদের কর্মবিরতি ১৫ জুলাই পর্যন্ত স্থগিত | বুধবার থেকে রাজশাহীতে অনির্দিষ্ট কালের পরিবহণ ধর্মঘটের ডাক | সমুদ্রসীমার রায়: সাড়ে ১৯ হাজার বর্গকিলোমিটার পেল বাংলাদেশ | সবকিছুর ঊর্ধ্বে দেশ: সাকিব

লন্ডনে নগদ অর্থে টিকিট মিলবে না বাসে

লন্ডন প্রতিনিধি

লন্ডনের বাসগুলোকে 'ক্যাশ ফ্রি' বা নগদ অর্থ মুক্ত ঘোষণা করা হয়েছে। এর ফলে লন্ডনের বাসগুলোতে নগদ অর্থ দিয়ে চালকের কাছ থেকে টিকেট কেটে আর যাতায়াত করা যাবে না। বাসে চড়তে হলে এখন বাধ্যতামূলকভাবে প্রিপেইড ওয়েস্টার কার্ড (এক ধরনের যাতায়াত কার্ড) ব্যবহার করতে হবে অথবা কনটাক্টলেস ব্যাংক কার্ড দিয়ে ভাড়া পরিশোধ করতে হবে। রবিবার স্থানীয় সময় ভোর সাড়ে চারটা থেকে নগদ অর্থবিহীন যাতায়াতের নতুন এ নিয়ম চালু হয়েছে। পরিবহন কর্তৃপক্ষ 'ট্রান্সপোর্ট ফর লন্ডন' (টিএফএল) এর হিসাব অনুযায়ী গড়ে শূন্য দমশিক ৭ শতাংশ যাত্রী নগদ অর্থ দিয়ে যাতায়াত করেন। আর যারা ব্রিটেনে ভ্রমণে আসেন তারা সাধারণত ট্যুরিস্ট ওয়েস্টার কার্ড ব্যবহার করেন।

সমালোচকরা বলছেন, এমন উদ্যোগের ফলে অসহায় এবং কর্মহীন মানুষ যারা নগদ অর্থের উপর নির্ভরশীল তারা মারাত্মক হয়রানির শিকার হবেন। গ্রীন পার্টির লন্ডন এসেম্বলি মেম্বার ড্যারেন জনসন বলেন, কারো ওয়েস্ট কার্ড হারালে বা কোনো কারণে নষ্ট হয়ে গেল তাদের আদৌ বাসে উঠতে দেয়া হবে কি না সে প্রশ্ন রয়ে গেছে।

তবে নতুন এই পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে গত মাস থেকে টিএফএল ওয়েস্টার কার্ডে 'ওয়ার্ড মোর জার্নি' নামে একটি সুবিধা সংযুক্ত করেছে। এর ফলে ওয়েস্টারে পর্যাপ্ত অর্থ না থাকলেও যাত্রীরা অন্তত একটি যাত্রা সম্পন্ন করতে পারবেন। এর ফলে দৈনিক ৪৪ হাজার যাত্রী উপকৃত হচ্ছেন বলে দাবি করেছে টিএফএল। নগদ লেনদেন নিষিদ্ধ করার ফলে একদিকে যাত্রী সেবা যেমন দ্রুত হবে তেমনি টিএফএল বছরে প্রায় ২৪ মিলিয়ন পাউন্ড সাশ্রয় করতে সক্ষম হবে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেট থেকে ছয় মাসের জন্য নিষিদ্ধ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এই সিদ্ধান্ত সমর্থন করেন কি?
8 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২০
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫১
মাগরিব৫:৩২
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :