The Daily Ittefaq
ঢাকা, বুধবার ১০ জুলাই ২০১৪, ২৫ আষাঢ় ১৫২১, ১১ রমজান ১৪৩৫
সর্বশেষ সংবাদ সমুদ্রে ভারতের আধিপত্য প্রতিষ্ঠা হয়েছে: বিএনপি | নারায়ণগঞ্জে সাত খুন: সিআইডির তদন্ত বন্ধের জন্য আবেদন খারিজ | রাজধানীর কামরাঙ্গীর চরে পোশাক কারখানায় আগুন, নিহত ১ | টাইব্রেকারে নেদারল্যান্ডসকে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা (আর্জেন্টিনা ৪-২ নেদারল্যান্ডস)

অবৈধ আগ্নেয়াস্ত্রের ব্যবহার বাড়ছে

জামিউল আহসান সিপু

ঢাকায় খুন, হত্যা চেষ্টা, ছিনতাই ও চাঁদাবাজির ঘটনায় অবৈধ আগ্নেয়াস্ত্রের ব্যবহার বাড়ছে। নারায়ণগঞ্জের সাত খুনের ঘটনার সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ ওঠার পর থেকেই কার্যত র্যাবের অভিযান অনেক কমে গেছে। র্যাবের অভিযান অনেকাংশে কমে যাওয়ায় সন্ত্রাসীরা এখন সহজেই আগ্নেয়াস্ত্র বহন করতে পারছে। গোয়েন্দা পুলিশের একজন কর্মকর্তা সাম্প্রতিক সময় অবৈধ অস্ত্রের ব্যবহার বাড়ার কথা স্বীকার করে বলেন, বেশ কিছু দিন বন্ধ থাকার পর সীমান্ত এলাকা থেকে আবারও বিভিন্ন পথে অস্ত্র আসছে। ফলে সহজেই সন্ত্রাসীদের কাছে অস্ত্র পৌঁছে যাচ্ছে।

ধানমন্ডিতে আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ও সাবেক ছাত্রলীগ সভাপতি এনামুল হক শামীমকে তিনজন আগ্নেয়াস্ত্রধারী প্রকাশ্যে গুলি করে। গত এপ্রিলে ঢাকায় ১৮টি ছিনতাইয়ের ঘটনায় আগ্নেয়াস্ত্র ব্যবহার হয়েছে। মে মাসে ২৪টি ছিনতাইয়ের ঘটনায় আগ্নেয়াস্ত্র ব্যবহার হয়েছে বলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সদর দফতর সূত্রে জানা গেছে।

পুলিশ গত জানুয়ারিতে উদ্ধার করে ১১টি পিস্তলসহ ৩১টি আগ্নেয়াস্ত্র। ফেব্রুয়ারিতে উদ্ধার হয় ৮টি পিস্তলসহ ৪০টি আগ্নেয়াস্ত্র। মার্চে ১৪টি পিস্তলসহ ২৬টি আগ্নেয়াস্ত্র। এপ্রিল মাসে উদ্ধার করা হয় ১১টি পিস্তলসহ ৩২টি আগ্নেয়াস্ত্র। মে মাসে উদ্ধার হয় ১০টি পিস্তলসহ ৩৭টি আগ্নেয়াস্ত্র।

ডিএমপি'র মিডিয়া এ্যান্ড পাবলিক রিলেশন শাখার উপ-কমিশনার মাসুদুর রহমান বলেন, ছিনতাই ও গুলি করে হত্যার ঘটনাগুলো পুলিশ যথাযথভাবে তদন্তের মাধ্যমে ব্যবস্থা নিচ্ছে। অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধারের ব্যাপারে ডিএমপির প্রতিটি থানাকে পৃথকভাবে নির্দেশনা দেয়া আছে। পুলিশ নির্দেশনা অনুযায়ী গত দুই মাসে বেশ কয়েকটি অবৈধ আগ্নেয়াস্ত্র ও গুলি উদ্ধার করেছে।

র্যাবের লিগ্যাল এ্যান্ড মিডিয়া শাখার পরিচালক উইং কমান্ডার এটিএম হাবিবুর রহমান বলেন, মেহেরপুর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, কুষ্টিয়ার দৌলতপুর, ব্রাক্ষ্মণবাড়িয়ার আখাউড়া ও যশোর সীমান্ত এলাকার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্ট দিয়ে আগ্নেয়াস্ত্র প্রবেশের ঘটনা ধরা পড়েছে। এছাড়া দেশের আরো কয়েকটি সীমান্ত পয়েন্ট দিয়ে আগ্নেয়াস্ত্র প্রবেশের খবর রয়েছে।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, ২০১৩ সালে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা প্রায় আড়াই হাজার বিভিন্ন ধরনের আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে। পুলিশ সদর দফতরের তথ্য অনুযায়ী সারাদেশে গত জানুয়ারিতে ১৭২টি, ফেব্রুয়ারিতে ১৬০টি, মার্চে ১৭১টি, এপ্রিলে ১৮১টি ও মে মাসে ১৫২টি আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়েছে। কিন্তু উদ্ধারকৃত আগ্নেয়াস্ত্রের কয়েকগুণ বেশি অবৈধ আগ্নেয়াস্ত্র আসছে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বেসরকারি বিশ্ববিদ্যালয় সম্পর্কে টিআইবির প্রতিবেদন বস্তুনিষ্ঠ নয় বলে উল্লেখ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আপনিও কি তাই মনে করেন?
2 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :