The Daily Ittefaq
ঢাকা, বুধবার ১০ জুলাই ২০১৪, ২৫ আষাঢ় ১৫২১, ১১ রমজান ১৪৩৫
সর্বশেষ সংবাদ সমুদ্রে ভারতের আধিপত্য প্রতিষ্ঠা হয়েছে: বিএনপি | নারায়ণগঞ্জে সাত খুন: সিআইডির তদন্ত বন্ধের জন্য আবেদন খারিজ | রাজধানীর কামরাঙ্গীর চরে পোশাক কারখানায় আগুন, নিহত ১ | টাইব্রেকারে নেদারল্যান্ডসকে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা (আর্জেন্টিনা ৪-২ নেদারল্যান্ডস)

ক্ষমা চাইলেন স্কোলারি

স্পোর্টস রিপোর্টার, ব্রাজিল থেকে

ব্রাজিল কোচ লুই ফিলিপ স্কোলারি জার্মানির কাছে তার দলের ৭-১ গোলে হারের দায় নিজের কাঁধে নিয়েছেন। নিজেদের মাঠে বিশ্বকাপের সেমিফাইনালের হারটিকে নিজের জীবনের সবচেয়ে বাজেতম দিন হিসেবেও উল্লেখ করেন ৬৫ বছর বয়সী এ কোচ। অমন বাজে খেলার জন্য তিনি ক্ষমাও চেয়েছেন ব্রাজিলিয়ানদের কাছে।

বেলো হরাইজোন্তেতে গত মঙ্গলবার রাতে অনুষ্ঠিত খেলাটিতে স্বাগতিকরা প্রথমার্ধেই ৫-০ গোলে পিছিয়ে পড়ে। অপরদিকে জার্মানরা দাপটে খেলে পৌঁছে যায় ফাইনালে। দ্বিতীয়ার্ধে আরও দুইটি গোল দিয়ে জয়ের পাল্লা আরও ভারি করে কোচ জোয়াকিম লোর দল।

ব্রাজিলকে ২০০২ সালে বিশ্বকাপ জেতানো স্কোলারি বলেন,'কোচ হিসেবে আমি ৭-১ গোলের জন্যই স্মরণে থাকবো। কিন্তু দায়িত্বটা নেয়ার সময়ই আমি এ ঝুঁকির কথা জানতাম। যে ব্যক্তি দলের এই লাইন-আপ, ট্যাকটিসের সিদ্ধান্ত নিয়েছিলেন সেটা আমিই। এটা ছিল আমারই বেছে নেয়া।'

এর আগে বিশ্বকাপে ব্রাজিলের সবচেয়ে বড় পরাজয়টা ছিল ৩-০ ব্যবধানের, ফ্রান্সের বিপক্ষে ১৯৯৮ সালের বিশ্বকাপে। এবারের সেমিফাইনালে জার্মানির বিপক্ষে হারটি অতীতকেও ছাড়িয়ে গেছে। স্কোলারি এই ফলটিকে বর্ণনা করেছেন 'সর্বনাশা' হিসেবে। নিজেদের মাঠে বিশ্বকাপে লক্ষ্য পূর্ণ না হওয়ায় ব্রাজিলিয়ানদের কাছে ক্ষমাও চাইলেন এই কোচ, 'ব্রাজিলিয়ান জনগণের কাছে আমার বার্তা হল এই পারফরম্যান্সের জন্য তারা যেন দয়া করে আমাদের ক্ষমা করে। ফাইনালে পৌঁছাতে না পারায় আমরা দুঃখিত। তবে আমরা তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচটা জয়ের চেষ্টা করবো। এখনো আমাদের খেলার মতো কিছু লক্ষ্য আছে।'

ব্রাজিলই হলো বিশ্বকাপের সেমিফাইনালে সাত গোল হজম করা প্রথম দল। তারা এখন তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে বুধবার দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে পরাজয়ী দলের মুখোমুখি হবে ব্রাজিল।

স্কোলারি এর আগেও এরকম একটা বাজে হারের কবলে পড়েছিলেন। সেটি ছিল পর্তুগালের হয়ে দায়িত্ব পালনের সময়। সেবার ইউরো-২০০৪ আসরের ফাইনালে অপ্রত্যাশিতভাবে নিজেদের মাঠে গ্রীসের কাছে হেরেছিল স্কোলারির পর্তুগাল।

ব্রাজিল ফাইনাল নিশ্চিত করার ওই লড়াইয়ে জার্মানির মুখোমুখি হওয়ার আগে ১৪টি খেলায় অপরাজিত ছিল। শুধু তাই নয় কলম্বিয়ার বিরদ্ধে মেরুদণ্ডের হাড়ে চিড় ধরা তারকা স্ট্রাইকার নেইমারের অনুপস্থিতিকেও তিনি বড় করে দেখেননি। তিনি বলেন,'নেইমারের জন্য কোন অজুহাত দেখানোর চেষ্টা করা ঠিক হবে না।'

ব্রাজিল এ খেলাটিতে ২৯ মিনিটেই পাঁচ গোল হজম করে। জার্মানরা ১১ মিনিটে ১-০, ২৩ মিনিটে ২-০, ২৪ মিনিটে ৩-০, ২৬ মিনিটে ৪-০ এবং ২৯ মিনিটে ৫-০ ব্যবধান গড়ে নিয়েছিল। সেটি ছিল এক অবর্ণনীয় দশা। গোলের পর গোল। মুড়িমুড়কির মতো বল ঢুকছিল ব্রাজিলের জালে। এমনকি ৩৬ বছর বয়সী মিরোস্লাভ ক্লোসাও বিশ্বকাপে সবচাইতে বেশি ১৬ গোলের রেকর্ডটি গড়ে নেন এই রাতে।

স্কোলারি অবশ্য এরপরও দাবি করেন,'আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করেছি। কিন্তু আমরা দুর্দান্ত একটা জার্মান দলের কবলে পড়ে যাই। পিছিয়ে পড়ার পর আমরা জবাব দিতে পারিনি। এমনকি জার্মানরাও আপনাকে বলতে পারবে না কিভাবে এমনটি ঘটলো। তবে এটা হলো তাদের দক্ষতা। আপনাকে এটা মানতেই হবে।'

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল এর আগে কখনোই বিশ্বকাপের খেলায় পাঁচ গোলের বেশি হজম করেনি। গোল হজমের আগের নজিরটি ছিল ১৯৩৮ সালের যেবার তারা পোলান্ডের বিরুদ্ধে ৬-৫ গোলে জিতেছিল। শুধু তাই নয় সব ধরনের খেলা মিলিয়েও ব্রাজিলের বাজে হারের যে রেকর্ড তাকেও ছাড়িয়ে গেল জার্মানদের কাছে মঙ্গলবার রাতের বিধ্বস্ত হবার ঘটনায়। কেননা আগের রেকর্ডটি হলো ১৯২০ সালে উরুগুয়ের কাছে ৬-০ গোলের হারের।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বেসরকারি বিশ্ববিদ্যালয় সম্পর্কে টিআইবির প্রতিবেদন বস্তুনিষ্ঠ নয় বলে উল্লেখ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আপনিও কি তাই মনে করেন?
5 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ৬
ফজর৫:০৭
যোহর১১:৫০
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :