The Daily Ittefaq
ঢাকা, বুধবার ১০ জুলাই ২০১৪, ২৫ আষাঢ় ১৫২১, ১১ রমজান ১৪৩৫
সর্বশেষ সংবাদ সমুদ্রে ভারতের আধিপত্য প্রতিষ্ঠা হয়েছে: বিএনপি | নারায়ণগঞ্জে সাত খুন: সিআইডির তদন্ত বন্ধের জন্য আবেদন খারিজ | রাজধানীর কামরাঙ্গীর চরে পোশাক কারখানায় আগুন, নিহত ১ | টাইব্রেকারে নেদারল্যান্ডসকে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা (আর্জেন্টিনা ৪-২ নেদারল্যান্ডস)

বিভ্রান্তিকর তথ্য দেয়ায় বিএনপির ক্ষমা চাওয়া উচিত :হাছান মাহমুদ

বিশেষ প্রতিনিধি

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি ক্ষমতায় থাকাকালে সমুদ্রসীমা বিরোধ নিষ্পত্তির উদ্যোগ নেয়নি। তদুপরি মঙ্গলবার প্রকাশিত সমুদ্রসীমার রায় নিয়ে দলটির নেতৃবৃন্দ বিভ্রান্তিকর তথ্য উপস্থাপন করেছেন। এজন্য তাদের জাতির কাছে ক্ষমা চাওয়া উচিত।

গতকাল বুধবার ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। হাছান মাহমুদ বলেন, ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম জাতীয় সংসদে সমুদ্রসীমা আইন প্রণয়ন করেন। একই বছর তিনি মিয়ানমারের সাথে ১২ নটিক্যাল মাইল সমুদ্রসীমার বিরোধ নিষ্পত্তি করেন এবং ২০০ নটিক্যালের দাবি তোলেন। পরবর্তীতে ১৯৮২ সালে জাতিসংঘে সমুদ্রসীমা আইন প্রণীত হয়। কিন্তু ১৯৮২ সালের পরে আর কোন সরকারই এ আইন রেটিফাই (অনুমোদন) করেনি।

২০০১ সালে প্রধানমন্ত্রী থাকাকালীন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাই প্রথম এ আইন রেটিফাই করেন। ফলে বাংলাদেশের আন্তর্জাতিক সালিশি আদালতের মাধ্যমে বিরোধপূর্ণ সমুদ্রসীমা নিষ্পত্তির দ্বার উন্মোচিত হয়। কিন্তু এরপর বিএনপি ৫ বছর ক্ষমতায় থাকলেও এই আইনের সুবিধা নিতে আন্তর্জাতিক আদালতে যাওয়ার জন্য কোন উদ্যোগ গ্রহণ করেননি। এমনকি প্রতিবেশী দেশগুলোর সাথেও বিরোধপূর্ণ সীমানা নিয়ে কোন আলোচনা করেনি।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বেসরকারি বিশ্ববিদ্যালয় সম্পর্কে টিআইবির প্রতিবেদন বস্তুনিষ্ঠ নয় বলে উল্লেখ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আপনিও কি তাই মনে করেন?
7 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২২
ফজর৪:৪৪
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩০
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :