The Daily Ittefaq
ঢাকা, শনিবার ১২ জুলাই ২০১৪, ২৮ আষাঢ় ১৪২১, ১৩ রমজান ১৪৩৫
সর্বশেষ সংবাদ গোল্ডেন বলের জন্য মনোনীত ১০ খেলোয়াড় | গাজায় ইসরাইলি বিমান হামলায় নিহত ১৬ | ঝিনাইদহে 'বন্দুকযুদ্ধে' ২ চরমপন্থি নিহত

হাতিয়ায় ১০৫ ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রের বেহাল

হাতিয়া (নোয়াখালী) সংবাদদাতা

হাতিয়া দ্বীপের চতুর্দিকে রয়েছে নিঝুমদ্বীপ, ঢালচর বয়ারচরসহ অনেক জনবসতিপূর্ণ চরাঞ্চল। ঝড় ও জলোচ্ছ্বাসে গত ৩০ বছরে প্রায় অর্ধ লাখ লোকের প্রাণহানির ঘটনা ঘটেছে। ১৯৯১ সালের প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের পর বিভিন্ন দাতাসংস্থা ও সরকারি অনুদানে ১০৫টি ঘুর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হয়। অপব্যবহার এবং সুষ্ঠু রক্ষণাবেক্ষণের অভাবে অধিকাংশ ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র এখন দুরাবস্থার মধ্যে রয়েছে।

সরেজমিনে দেখা গেছে—অধিকাংশ ঘুর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে দরজা-জানালা নেই, নলকূপ অকেজো, ল্যাট্রিনগুলো অপরিষ্কার। অনেক আশ্রয় কেন্দ্রে যাবার পথ নেই। গরু-মোষ বছরের অধিকাংশ সময় শেল্টারগুলো নোংরা করে রাখে। অনেকের বাড়ির দরজায় নির্মিত আশ্রয় কেন্দ্রগুলোতে আলু, মরিচ, বাদাম, ডাল, ধান, পাটসহ বিভিন্ন শস্য রাখা হচ্ছে। এ ছাড়া, কিছু কিছু আশ্রয় কেন্দ্রের দেয়াল ও ছাদের আস্তর খসে পড়ছে। নিঝুমদ্বীপের একটি আশ্রয় কেন্দ্রের সামনে থেকে মাটি খনন করে পুকুর তৈরি করায় আশ্রয়কেন্দ্রটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে। শেল্টারের পাশে মাটি না থাকায় শেল্টারটি ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে। ফলে ঝড়ের সময় আশ্রয় কেন্দ্রের ভেতরে কেউ প্রবেশ করতে চায় না। একদিকে, কোটি কোটি টাকার সম্পদের ক্ষতি অপর দিকে দুর্যোগ-কালে অসহায় লোকদের নিরাপদ আশ্রয়ের অভাবে প্রাণহানির আশঙ্কা রয়েছে।

নির্মিত আশ্রয় কেন্দ্রগুলোর মধ্যে রেডক্রিসেন্ট সোসাইটি ২২টি, বিশ্বব্যাংক ১৮টি, কারিতাস ৯টি, হিড বাংলাদেশ ২টি, সৌদি অনুদানে ৪৩টি, জাপান অনুদানে ৬টি, প্রশিকা ৪টি এবং অক্সফান ১টি আশ্রয়কেন্দ্র নির্মাণ করে।

ইঅ/চৌফে/শ১৯৮

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আন্তঃমন্ত্রণালয়ের সভায় ঈদের আগে ৩ দিন এবং পরে ২ দিন মহাসড়কে পণ্যবাহী ভারী যানবাহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আপনি এই সিদ্ধান্ত সমর্থন করেন কি?
4 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২২
ফজর৪:৫৯
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৮সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :