The Daily Ittefaq
ঢাকা, শনিবার ১২ জুলাই ২০১৪, ২৮ আষাঢ় ১৪২১, ১৩ রমজান ১৪৩৫
সর্বশেষ সংবাদ গোল্ডেন বলের জন্য মনোনীত ১০ খেলোয়াড় | গাজায় ইসরাইলি বিমান হামলায় নিহত ১৬ | ঝিনাইদহে 'বন্দুকযুদ্ধে' ২ চরমপন্থি নিহত

জাপানে শক্তিশালী ভূমিকম্প

অনলাইন ডেস্ক

জাপানের প্রশান্ত মহাসগরীয় উপকূলের অদূরে আজ শনিবার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৮। ভূমিকম্পের ফলে জাপানের উত্তর-পূর্বাঞ্চলীয় বিরাট এলাকা জুড়ে ছোট ধরনের সুনামি আঘাত হেনেছে। ইতোপূর্বে ক্ষতিগ্রস্ত ফুকুশিমা পরমাণু প্লান্টের কাছে একটি নগরীতেও সুনামির ঢেউ আছড়ে পড়ে। খবর বাসসের।

জাপানে ভূমিকম্প ও সুনামির পর তাত্ক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। কর্তৃপক্ষ এ ঘটনার প্রায় দু'ঘণ্টা পর এক্ষেত্রে জারিকরা সবধরণের সর্তকবার্তা তুলে নেয়।

২০১১ সালের শক্তিশালী ভূমিকম্প ও সুনামি দুর্যোগের ধকল থেকে ক্রমেই বেরিয়ে আসা বিশাল এলাকা জুড়ে শনিবারের সতর্কবার্তা জারি করা হয়। উল্লেখ্য, ২০১১ সালের ভয়াবহ ওই দুর্যোগে ১৮ হাজারের বেশি লোকের প্রাণহানি ঘটে এবং ফুকুশিমা পরমাণু প্লান্টের ব্যাপক ক্ষতি হয়।

শনিবার জাপানের আরহাওয়া সংস'া জানায়, ইশিনোমাকি, মিয়াগি, ওফুনাতো ও ইওয়াত অঞ্চলে ২০ সেন্টিমিটার উ"চতার সুনামি আঘাত হানে।

আবহাওয়া সংস'া আরো জানায়, এ ভূমিকম্পের ফলে ফুকুশিমা দাইচি পরমাণু কেন্দ্রের প্রায় ৪০ কিলোমিটার উত্তরে সোমা নগরীতেও ১০ সেন্টিমিটার উ"চতার সামুদ্রিক ঢেউ লক্ষ্য করা যায়। ২০১১ সালের ভয়াবহ দুর্যোগে নগরীটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়।

জাপানের সরকারি সমপ্রচার কেন্দ্র এনএইচকে জানায়, ফুকুশিমায় এ ভূমিকম্পের আঘাতে কমপক্ষে তিনজন আহত হয়েছে। তাদের মধ্যে ৬৮ বছর বয়সের এক বৃদ্ধা রয়েছেন। ভূমিকম্পের ঘটনায় তার পা ভেঙ্গে গেছে।

কর্তৃপক্ষ ভূমিকম্পের পরপরই মিয়াগি এবং এর পার্শ্ববর্তী ফুকুশিমা ও ইওয়াত অঞ্চলের জন্য সুনামির সর্তকর্তা জারি করেছিল। এতে বলা হয়েছিল এ ভূমিকম্পে প্রশান্ত মহাসগরীয় উপকূলীয় অঞ্চলে এক মিটার (৩.৩ ফুট) উ"চতার সামুদ্রিক ঢেউ আঘাত হানতে পারে।

তবে পরে আবাহওয়া সংস'ার এক কর্মকর্তা বলেন, 'আমরা সুনামি সতর্ক বার্তা তুলে নিলেও উপকূলবর্তী এলাকার জন্য এখনো তা বলবত্ রয়েছে। কেননা এসব অঞ্চলে পানির উ"চতা বেড়ে যেতে পারে।

ইঅ/এমবিআর/শ২৫০

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আন্তঃমন্ত্রণালয়ের সভায় ঈদের আগে ৩ দিন এবং পরে ২ দিন মহাসড়কে পণ্যবাহী ভারী যানবাহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আপনি এই সিদ্ধান্ত সমর্থন করেন কি?
2 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ২৩
ফজর৩:৫৯
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৯
এশা৮:১০
সূর্যোদয় - ৫:২৪সূর্যাস্ত - ০৬:৪৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :