The Daily Ittefaq
ঢাকা, শনিবার ১২ জুলাই ২০১৪, ২৮ আষাঢ় ১৪২১, ১৩ রমজান ১৪৩৫
সর্বশেষ সংবাদ গোল্ডেন বলের জন্য মনোনীত ১০ খেলোয়াড় | গাজায় ইসরাইলি বিমান হামলায় নিহত ১৬ | ঝিনাইদহে 'বন্দুকযুদ্ধে' ২ চরমপন্থি নিহত

মুবারক মাহে রমজান

অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম

আজ ১৩ রমজান। হযরত ঈসা আলায়হিস্ সালামের নিকট যেদিন ইঞ্জীল কিতাব নাযিল হয়েছিলো সেদিন ছিলো মাহে রমজানের ১৩ তারিখ। গ্রীক ভাষায় ইঞ্জীলকে বলা হয় ইভাঞ্জেল। এর অর্থ সুসমাচার।

আল্লাহ্ জাল্লা শানুহু ইরশাদ করেন এবং আমি অনুগামী করেছিলাম 'ঈসা ইবেন মরিয়মকে এবং তাকে দিয়েছিলাম ইঞ্জীল এবং তার অনুসারীদের অন্তরে দিয়েছিলাম করুনা ও দয়া। (সূরা হাদীদ: আয়াত-২৭)

হযরত ঈসা 'আলায়হিস্ সালামের জন্ম হয়েছিলো বিনা পিতায় হযরত মরিয়ম আলায়হাস সালামের পবিত্র গর্ভে এবং মানব জাতির আদি পিতা হযরত আদম 'আলায়হিস্ সালামের জন্ম হয়েছিলো বিনা পিতা-মাতায় জান্নাতে। এ সবই আল্লাহর কুদরতের মহা নিদর্শন। কুরআন মজিদে ইরশাদ হয়েছে:আল্লাহর নিকট 'ঈসার দৃষ্টান্ত আদমের দৃষ্টান্ত সদৃশ। (সূরা আল ইমরান: আয়াত-৫৯)

হযরত 'ঈসা 'আলায়হিস্ সালামের কুমারী মাতা (বয়স ১২ বছর) হযরত মরিয়ম 'আলায়হাস্ সালামের গর্ভবতী হ'বার কথাটা ছড়িয়ে পড়লে ফিলিস্তিনে এ কথা শুনে নানা জনে নানা কথা বলতে লাগলো। হযরত মরিয়ম আলায়হাস সালাম আল্লাহর কাছে মুনাজাত করলেন: হে আমার রব! কোনো পুরুষতো আমাকে স্পর্শই করেনি, কিভাবে আমার সন্তান হবে? তিনি বললেন: এভাবেই আল্লাহ্ যা ইচ্ছা সৃষ্টি করেন। (সূরা আল ইমরান: আয়াত-৪৭) আল্লাহ্ জাল্লা শানুহু মরিয়ম (আ.)-কে মৌনতা অবলম্বন করতে নির্দেশ দেন। এই মৌনতা অবলম্বন ছিলো সিয়াম পালন করা।

হযরত 'ঈসা 'আলায়হিস সালামের নিকট ইঞ্জীল নাযিল হয়েছিলো হিব্রু ভাষায়। বহু নকল, অনুলিখন, সংযোজন, বিয়োজন, পরিবর্তন, প্রক্ষেপণ এবং নানান হাতে ভাষান্তর হওয়ায় ইঞ্জীল অবিকৃত না থাকতে পারলেও, বাইবেল নামে যে গ্রন্থ আছে তাতে আহ্মদ নাম না থাকলেও আহমদ শব্দের অর্থবোধক শব্দ রয়েছে। ইংরেজী বাইবেলে রয়েছে: যীশু শিষ্যদের বলেছিলেন: এখনও তোমাদের কাছে অনেক কথা বলবার রয়েছে। যাহোক, যখন তিনি (The Spirit of truth) আসবেন তখন তিনি তোমাদের সকল সত্যের সন্ধান দেবেন, কারণ তিনি নিজ হতে কোনো কথা বলবেন না যা কিছু শুনবেন তাই-ই বলবেন এবং ভবিষ্যতে কি হবে তাও তোমাদের দেখাবেন। (যোহন ১৬১২-১৬)।

প্রিয় নবী (সা.) সম্পর্কে কুরআন মজীদে ইরশাদ হয়েছে: এবং তিনি মনগড়া কোনো কথা বলেন না, তিনি যা বলেন তাতো ওহী যা তার প্রতি প্রত্যাদেশ হয়। (সূরা নজম: আয়াত: ৩-৪)।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আন্তঃমন্ত্রণালয়ের সভায় ঈদের আগে ৩ দিন এবং পরে ২ দিন মহাসড়কে পণ্যবাহী ভারী যানবাহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আপনি এই সিদ্ধান্ত সমর্থন করেন কি?
7 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৮
ফজর৪:২৯
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০৩
এশা৭:১৬
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৫:৫৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :