The Daily Ittefaq
ঢাকা, শনিবার ১২ জুলাই ২০১৪, ২৮ আষাঢ় ১৪২১, ১৩ রমজান ১৪৩৫
সর্বশেষ সংবাদ গোল্ডেন বলের জন্য মনোনীত ১০ খেলোয়াড় | গাজায় ইসরাইলি বিমান হামলায় নিহত ১৬ | ঝিনাইদহে 'বন্দুকযুদ্ধে' ২ চরমপন্থি নিহত

কাপ্তাই জেটিঘাটের রমরমা ব্যবসা এখন আর নেই

কাপ্তাই (রাঙ্গামাটি) সংবাদদাতা

কাপ্তাই জেটিঘাটের রমরমা ব্যবসা এখন আর নেই। কয়েক বছর আগেও কাপ্তাই জেটিঘাট ছিল একটি বড় ব্যবসা কেন্দ্র। প্রতিদিন হাজার হাজার লোক সমাগম হতো এখানে।

কাপ্তাই লেকের পানিতে ভাসিয়ে দূর থেকে লাখ লাখ বাঁশ এসে জমা হতো জেটিঘাটে। সেখান থেকে ট্রাকে বাঁশ ঢাকা-চট্টগ্রামসহ বিভিন্ন জায়গায় সরবরাহ করা হতো। জেটিঘাটের সেই রমরমা অবস্থা হারিয়ে গেছে।

এখন জেটিঘাটকে দেখলে একটি মরা অনেকটা জনমানবহীন জনপদ বলে মনে হবে। তবে প্রতি শনিবার এখানে হাট বসে। ঐ হাটের দিন জেটিঘাটে প্রাণচাঞ্চল্য দেখা যায়। সেদিন বিলাইছড়ি উপজেলা থেকে বিপুল সংখ্যক পাহাড়ি নারী-পুরুষ এখানে বিভিন্ন রকমের মালামাল বিকিকিনি করতে আসেন। তবে সেই ব্যবসা চলে সকাল ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। এরপর আবার জেটিঘাট মরা বাজারে পরিণত হয়। স্থানীয়রা জানান, ৫/৬ বছর আগেও জেটিঘাট থেকে বাঁশ বোঝাই দৈনিক দুই শতাধিক ট্রাক দেশের বিভিন্ন অঞ্চলে যাতায়াত করতো। এখন ১০টি ট্রাকও চলাচল করে না। এক সময় জেটিঘাটে ৮ থেকে ১০টি চায়ের দোকান ছিল। এখন মাত্র ২টি দোকান কোনোমতে টিকে আছে।

কাপ্তাইয়ে এক সময় ৫০টিরও বেশি ফার্নিসার তৈরির দোকান ছিল। এখন একটিও নেই। জেটিঘাট বোট চালক সমিতির সভাপতি বেলায়েত হোসেন বলেন, ৬ বছর আগেও প্রতিদিন কাপ্তাই জেটিঘাট থেকে বিভিন্ন উপজেলায় শতাধিক ইঞ্জিন বোট চলাচল করতো।

এখন দৈনিক ১০টি বোটও ঠিকমত চলাচল করে না। রমরমা জেটিঘাটের এই হাল হলো কেন জানতে চাইলে একাধিক ব্যবসায়ী বলেন, বাঁশের কারবারের জন্যই জেটিঘাট চাঙ্গা ছিল। সেই সাথে জমজমাট কাঠের ব্যবসাও ছিল। এই দুইটি পণ্য আহরণ ও পরিবহনকে ঘিরে কাপ্তাই জেটিঘাট ছিল কর্মমুখর। এর সাথে ছিল মত্স্য উন্নয়ন কর্পোরেশনের তত্পরতা। বাঁশের প্রাপ্তি বন্ধ হবার সাথে সাথে জেটিঘাটের কর্মচাঞ্চল্য থমকে পড়ে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আন্তঃমন্ত্রণালয়ের সভায় ঈদের আগে ৩ দিন এবং পরে ২ দিন মহাসড়কে পণ্যবাহী ভারী যানবাহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আপনি এই সিদ্ধান্ত সমর্থন করেন কি?
6 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৯
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :