The Daily Ittefaq
ঢাকা, শনিবার ১২ জুলাই ২০১৪, ২৮ আষাঢ় ১৪২১, ১৩ রমজান ১৪৩৫
সর্বশেষ সংবাদ গোল্ডেন বলের জন্য মনোনীত ১০ খেলোয়াড় | গাজায় ইসরাইলি বিমান হামলায় নিহত ১৬ | ঝিনাইদহে 'বন্দুকযুদ্ধে' ২ চরমপন্থি নিহত

নগর জাদুঘরের রক্ষণাবেক্ষণ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কার্যালয় নগর ভবনের সাত তলায় একটি জাদুঘর আছে। ইহার নাম নগর জাদুঘর। জাদুঘরটিতে আঠারো শতকের ঢাকার ছাপাখানা, ঢাকার নবাবি আমলের দুর্লভ দ্রব্যসামগ্রী ও তৈজসপত্র, চতুর্থ উইলিয়াম, রাণী ভিক্টোরিয়া, সপ্তম অ্যাডওয়ার্ড, পঞ্চম জর্জ, ৬ষ্ঠ জর্জ, সম্রাট আকবর ও শাহজাহানের আমলের বিভিন্ন মুদ্রা, পুরাতন ঢাকার দুর্লভ আলোকচিত্র, পোস্টার এবং ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের দলিলপত্র রহিয়াছে। এইসব উপকরণের ঐতিহাসিক মূল্য অনেক। কিন্তু জাদুঘরটি অবহেলা ও অযত্নে তাহার গুরুত্ব হারাইয়া ফেলিতেছে। কোন কোন উপকরণে ধূলির আস্তরণ পড়ায় বিবর্ণ রূপ লাভ করিয়াছে। কোন কোনটিতে পড়িয়াছে ফাঙ্গাস। রক্ষণাবেক্ষণের অভাবে কোন কোন উপকরণ পোকায় খাইয়া ফেলিতেছে। সর্বোপরি আছে অব্যবস্থাপনা। কোন কোন ছবির পরিচিতি নাই, নাই ছবির ক্যাপশন। আবার ক্যাপশন থাকিলেও তাহা যথাযথ নহে। এইভাবে একটি জাদুঘর চলিতে পারে কিনা তাহাই বড় প্রশ্ন। সংগতকারণে এখানকার দর্শনার্থীর সংখ্যাও কম। অথচ নগর ও সভ্যতা সম্পর্কে জানিতে অনেকেই উত্সুক ও আগ্রহী। তরুণ-তরুণীদেরও এই ব্যাপারে অনুসন্ধিত্সা আছে। তাই নগর জাদুঘরটির দৈন্যদশা দূরীকরণ ও উন্নয়নে যত্নবান হওয়া একান্ত দরকার।

জানা যায়, জাদুঘরটিতে দর্শনার্থীদের কম আনাগোনার অন্যতম কারণ ইহার ত্রুটিপূর্ণ অবস্থান। অনেকে কষ্ট করিয়া সাত তলায় উঠিবার প্রয়োজনবোধ করেন না। জাদুঘরটি তাই নিচতলায় নিয়া আসা জরুরি। জাদুঘরটিতে দর্শকদের জন্য একটি রেজিস্টার খাতা আছে। তাহাতে অনেক দর্শক বিভিন্ন সমস্যার কথা উল্লেখ করিয়াছেন। কিন্তু সেই অনুযায়ী কেন যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয় না তাহা আমাদের বোধগম্য নহে। নগর ভবনে নির্বাচিত জনপ্রতিনিধিরা নাই বলিয়াই কি এই নাজেহাল অবস্থা বিরাজ করিতেছে? বিশেষত শৌচাগারের অভাবের কথা অনেকেই উল্লেখ করিয়াছেন। জাদুঘরটির দায়িত্বে থাকা তত্ত্বাবধায়কও তাহা অকপটে স্বীকার করিয়াছেন। তাহা হইলে দ্রুত সমস্যার সমাধান করা হইতেছে না কেন? দর্শকদের প্রয়োজনীয়তার প্রতি কর্তৃপক্ষের এই উদাসীনতা ও অবহেলা একেবারেই মানিয়া নেওয়া যায় না।

যে কোন জাদুঘর সেই দেশের ইতিহাস ও ঐতিহ্যকে ধারণ করে। ভবিষ্যত্ উন্নয়নের জন্যই আমাদের অনেক সময় অতীতের দিকে দৃষ্টিপাত করা আবশ্যক। ইতিহাস-ঐতিহ্যকে ধ্বংস করিয়া কোন জাতি উন্নতি করিতে পারে না। ইহার পরিণামে সেই জাতি নিজেদেরও ধ্বংস ডাকিয়া আনে। আত্মমর্যাদাসম্পন্ন ও টেকসই জাতি গঠনে জাদুঘরের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। কাহাকে দীর্ঘদিনের জন্য শাসন বা পদানত রাখিতে সর্বাগ্রে তাহার ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিকে ধ্বংস করাই যথেষ্ট। এইজন্য ২০০৩ সালে ইরাকে হামলার পর বহুজাতিক বাহিনী যখন বিজয় লাভ করে, তখন সর্বাগ্রে বাগদাদের সমৃদ্ধ জাদুঘর লুণ্ঠনের ব্যবস্থা করা হয় বলিয়া অভিযোগ আছে। কিন্তু আমরা ইহা হইতেও কোন শিক্ষা গ্রহণ করিতেছি না। সাধারণত আমরা কোন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান গড়িয়া তুলিতে যতটা তত্পর, তাহা সংরক্ষণ ও উন্নতি বিধানে ততটাই বেখেয়াল। নগর জাদুঘরটির উত্তরোত্তর উন্নয়নের জন্য পেশাগত কীপার নিয়োগ এবং প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়া আবশ্যক। জাতীয় জাদুঘরসহ অন্যান্য জাদুঘরের উন্নয়নেও সচেষ্ট হওয়া উচিত।

শুধু বাংলাদেশের নগর বিকাশের ধারাবাহিকতা নয়, বিশ্ব নগরায়ণ ও সভ্যতা সম্পর্কে নব প্রজন্মকে সম্যক ধারণ দিতে নগর জাদুঘরে ব্যবস্থা থাকা উচিত। এই সংক্রান্ত আকর্ষণীয় ও মূল্যবান অনেক উপকরণ সংযুক্ত করা হইলে শিক্ষার্থীদের মাঝে তাহা ব্যাপক সাড়া ফেলিবে বলিয়া আমাদের বিশ্বাস। এই ব্যাপারে প্রচার-প্রচারণারও প্রয়োজন রহিয়াছে। তিলোত্তমা এই ঢাকা মহানগরীতে এমন একটি যে জাদুঘর আছে, তাহা অনেকেই জানেন না। ইহার ব্যাপারে শহর-নগর ও এমনকি গ্রামাঞ্চলের শিক্ষার্থীদের আগ্রহী করিয়া তুলিতে হইবে। তাহাছাড়া, বিদেশী পর্যটকদের সুবিধার্থে জাদুঘরটির বিভিন্ন ছবি ও উপকরণে ইংরেজিতে পরিচিতি বা ক্যাপশন দেওয়া অত্যাবশ্যক। এই কাজটি করা খুব কঠিনও নহে। অতএব, আমরা নগর জাদুঘরটির সার্বিক উন্নয়নে সরকারের দৃষ্টি আকর্ষণ করি।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আন্তঃমন্ত্রণালয়ের সভায় ঈদের আগে ৩ দিন এবং পরে ২ দিন মহাসড়কে পণ্যবাহী ভারী যানবাহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আপনি এই সিদ্ধান্ত সমর্থন করেন কি?
8 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৮
ফজর৪:৪১
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৪
এশা৬:৪৫
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :