The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার ২২ জুলাই ২০১৪, ৭ শ্রাবণ ১৪২১, ২৩ রমজান ১৪৩৫
সর্বশেষ সংবাদ ব্রাজিলের নতুন কোচ দুঙ্গা | ইন্দোনেশিয়ায় নির্বাচনে জয়ী উয়িদোদো | বিসিএস পরীক্ষায় এমসিকিউ বাদ দেয়ার সুপারিশ

কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ঘোষণা

ইত্তেফাক রিপোর্ট

চলতি অর্থ বছরের (২০১৪-১৫) কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। এবারের নীতিমালায় বেশকিছু নতুন বিষয় সংযোজন করা হয়েছে। নতুন এসব উদ্যোগের ফলে পরিবেশবান্ধব ও টেকসই কৃষি ব্যবস্থা গড়ে তুলে জনসাধারণের খাদ্য নিরাপত্তা ও পুষ্টি নিশ্চিত করা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেছে কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তারা।

গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে অনুষ্ঠিত এক সভায় গভর্নর ড. আতিউর রহমান চলতি অর্থ বছরের জন্য ওই নীতিমালা ঘোষণা করেন। ব্যাংকের নির্বাহী পরিচালক এসএম মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, এসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান আলী রেজা ইফতেখার, কৃষি ঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগের মহাব্যবস্থাপক প্রভাষ চন্দ্র মল্লিক প্রমুখ। এ সময় বেশিরভাগ ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উল্লেখ করা হয়, চলতি অর্থ বছরে আগের অর্থ বছরের লক্ষ্যমাত্রার চেয়ে ছয় দশমিক ৫৪ শতাংশ বাড়িয়ে ১৫ হাজার ৫৫০ কোটি টাকা ঋণ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত অর্থ বছরে ব্যাংকগুলো ১৬ হাজার ৩৬ কোটি ৮১ লাখ টাকার কৃষি ঋণ বিতরণ করেছে। যা লক্ষ্যমাত্রার ১০৯ দশমিক ৮৮ শতাংশ।

নতুন নীতিমালায় এবার ক্যামেলস রেটিংয়ের ক্ষেত্রে অন্যান্য বিষয়ের সঙ্গে কৃষি ঋণ বিতরণে ব্যাংকগুলোর সাফল্য বিবেচনা করা হবে। এক্ষেত্রে ব্যাংকের ব্যবস্থাপনার রেটিং-এ লক্ষ্যমাত্রা অর্জন, শস্য খাতে ঋণ বিতরণ, চার শতাংশ রেয়াতি হারে ঋণ বিতরণ, নিজস্ব শাখার মাধ্যমে ঋণ বিতরণ এবং আদায়যোগ্য ঋণের বিপরীতে আদায়ের হারকে বিবেচনা করা হবে। এছাড়া ১০ টাকার হিসাব সচল রাখতে বাংলাদেশ ব্যাংকের ২০০ কোটি টাকার আবর্তনশীল পুনঃঅর্থায়ন তহবিল গঠন, ঋণের ওভারলেপিং রোধে ক্ষুদ্রঋণদানকারী প্রতিষ্ঠান নির্বাচন, ফসল ভিত্তিক বীজ উত্পাদন, ঋণ নিয়মাচার প্রভৃতি নতুন নীতিমালায় সংযোজন করা হয়েছে।

অনুষ্ঠানে গভর্নর বলেন, কৃষি ঋণের গুণগত ও পরিমাণগত পরিবর্তন আনতে হবে। এজন্য স্বচ্ছ প্রক্রিয়া ও হয়রানিমুক্তভাবে ঋণ বিতরণের কথা বলেন তিনি। গভর্নর বলেন, কৃষকরা ঋণ নিয়ে জালিয়াতি করে না। বরং অন্যান্য বড় বড় ঋণ দিয়েই তা আদায় করা কঠিন হয়ে যায়। কৃষকদের ঋণ দিলে তা টেকসই অর্থনীতির জন্য সহায়ক হবে বলে তিনি মনে করেন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
র্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের পরিচালক উইং কমান্ডার এটিএম হাবিবুর রহমান বলেছেন, 'ষড়যন্ত্রমূলকভাবেই র্যাব ভেঙে দেয়ার আহ্বান জানানো হয়েছে।' আপনিও কি একমত?
3 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ৬
ফজর৫:০৭
যোহর১১:৫০
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :