The Daily Ittefaq
ঢাকা, রবিবার ২৭ জুলাই ২০১৪, ১২ শ্রাবণ ১৪২১, ২৮ রমজান ১৪৩৫
সর্বশেষ সংবাদ দুই মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে পরবর্তী সাক্ষ্যগ্রহণ ৩ সেপ্টেম্বর | বিএনপির সাথে কোন সংলাপ হবে না : নাসিম | খালেদা জিয়াকে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা | হামাস ২৪ ঘণ্টার যুদ্ধবিরতিতে রাজি | কুমিল্লার চান্দিনায় সড়ক দুর্ঘটনায় নিহত ৩

সড়কে রেজিস্ট্রেশনবিহীন মোটরসাইকেলের দাপট

নিয়ন্ত্রণের উদ্যোগ নেই

আবুল খায়ের

রাজধানীসহ সারাদেশে রেজিস্ট্রেশনবিহীন শত শত মোটর সাইকেল চলছে। সাধারণত নম্বর প্লেটে 'অনটেস্ট' বা 'এএফআর' (রেজিস্ট্রেশনের জন্য আবেদনকৃত) লেখা এই সব মোটর সাইকেলের চলাচল দিন দিন বেড়েই চলেছে। আইন-শৃঙ্খলা বাহিনীর চোখের সামনে চললেও এগুলো নিয়ন্ত্রণে কোন উদ্যোগ নেয়া হচ্ছে না। এমনকি পুলিশসহ বিভিন্ন সরকারি দপ্তরের লোকজনও নম্বরবিহীন মোটর সাইকেল ব্যবহার করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

এসব মোটর সাইকেল চালকদের বিরুদ্ধে অভিযোগও কম নয়। তারা সড়ক ছেড়ে অনেক সময় ফুটপাতে উঠে পড়েন। পথচারীরা সরে জায়গা না দিলে বেশির ভাগ সময় তারা খারাপ আচরণ করেন। সড়কে এমন বেপরোয়াভাবে চলেন যে অন্য গাড়ির লুকিং গ্লাস ভাঙ্গাসহ প্রায়ই নানা দুর্ঘটনা ঘটছে।

এ প্রসঙ্গে পুলিশের আইজি হাসান মাহমুদ বলেন, নম্বরবিহীন কোন মোটর সাইকেল রাস্তায় চলাচল করতে পারবে না। এ ব্যাপারে 'জিরো টলারেন্স' নীতি গ্রহণ করা হয়েছে বলে তিনি জানান।

এদিকে জানা গেছে, 'অনটেস্ট', 'এএফআর' বা অন্য কোন কিছু লেখা ছাড়াও বিপুলসংখ্যক মোটর সাইকেল রাজধানীতে চলছে বছরের পর বছর। এ ধরনের মোটর সাইকেল ব্যবহারকারীদের মধ্যে পুলিশের সংখ্যাই বেশি। ফলে পুলিশের পক্ষে নম্বরবিহীন মোটর সাইকেল জব্দ করা কিংবা আটক করে মামলা দেয়া 'বেআইনি' বলে মনে করেন পুলিশেরই একজন শীর্ষ কর্মকর্তা। এই কর্মকর্তা বলেন, 'আমি পুলিশের পোশাকে বেআইনি কাজ করছি, সেই আমি কি করে অন্য একজনকে আইনের কথা বলবো?'

শুধু রাজধানী নয়, ঢাকার বাইরেও বিভিন্ন জেলা শহর, উপজেলা ও গ্রামাঞ্চলে নম্বরবিহীন মোটর সাইকেল চলছে অবাধে। বিআরটিএ কর্তৃপক্ষ জানান, মোটর সাইকেলসহ যে কোন গাড়ির রেজিস্ট্রেশনের জন্য আবেদন করার দিনই নম্বর ব্যবহার শুরুর তারিখ উল্লেখ করে চিঠি দেয়া হয়ে থাকে। ওই তারিখে গেলেই বিআরটিএ থেকে নম্বর প্লেট দেয়া হয়ে থাকে। তাই 'অনটেস্ট' ও 'এএফআর' লিখে মোটর সাইকেল চালানো বেআইনি বলে বিআরটিএ থেকে জানানো হয়।

গোয়েন্দা কর্মকর্তারা এ বিষয়ে বলেন, সাধারণত ছিনতাই, হত্যা, ডাকাতি, লুটপাটসহ বিভিন্ন অপরাধে ব্যবহূত হয়ে থাকে নম্বরবিহীন মোটর সাইকেল। কারণ মোটর সাইকেলে নম্বর প্লেট থাকলে পরবর্তীতে ঐ নম্বর অনুযায়ী বিআরটিএ থেকে মালিককে খুঁজে বের করা যায়। তাই অপরাধীরা এমন মোটর সাইকেল নিয়ে অপরাধ করে থাকে।

মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মিলি বিশ্বাস বলেন, রাজধানীতে নম্বরবিহীন মোটর সাইকেলের বিরুদ্ধেও মামলা হচ্ছে। তবে দুইটি ডাম্পিং পয়েন্ট পূর্ণ হওয়ায় নম্বরহীন জব্দকৃত রিকশা ও মোটর সাইকেল রাখা সম্ভব হচ্ছে না। এ কারণে জব্দ না করে তাদের সর্বোচ্চ জরিমানার মামলা করা হয়। অবশ্য নম্বরবিহীন মোটর সাইকেল চলাচল একেবারে বন্ধের বিকল্প নেই বলে তিনি মনে করেন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী বলেছেন, 'ভোটারবিহীন নির্বাচনে ক্ষমতায় এসে সরকার এখন অস্থিরতায় ভুগছে।' আপনিও কি তাই

মনে করেন?
3 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৭
ফজর৪:৩০
যোহর১১:৫৪
আসর৪:১৮
মাগরিব৬:০৪
এশা৭:১৭
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৫:৫৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected]m, সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :