The Daily Ittefaq
বুধবার, ১৩ আগস্ট ২০১৪, ২৯ শ্রাবণ ১৪২১, ১৬ শাওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৮.৩৩ শতাংশ | প্রশ্নপত্র ফাঁসের প্রভাব ফলাফলে পড়েনি: শিক্ষামন্ত্রী | পাসের হারে মেয়েরা, জিপিএ-৫-এ ছেলেরা এগিয়ে

সামরিক অভিযানে বেসামরিক নাগরিকদের মৃত্যু

আফগানিস্তানে মার্কিন সেনাদের জবাবদিহিতার যথেষ্ট অভাব

—অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের রিপোর্ট

আল জাজিরা

২০১২ সালের ১৬ সেপ্টেম্বর ভোর ৬টা। মোহাম্মদ জহির শাহ তার ল্যান্ডফোনে একটা কল পেলেন। লাঘাম প্রদেশে তার গ্রামের বাড়ির পাশের পার্বত্য এলাকায় বিমান হামলা চালানো হয়েছে।

২ ঘন্টা পর বোমাবর্ষণ বন্ধ হলে জহির ছুটে গেলেন মৃত আর আহতদের উদ্ধারে। বিমান হামলায় জহিরের শিশু কন্যাসহ ৭ জনের মৃত্যু ঘটে। তাদের মধ্যে ২২ বছরের অন্তঃসত্ত্বা একজন নারীও ছিলেন। মেয়েরা দল বেঁধে রাতে কাঠ সংগ্রহের জন্য বেরিয়েছিলেন। কেউ একজন মার্কিন সেনাদের জানিয়েছিলেন রাতে এই গ্রামের পথ দিয়ে জেলা তালেবান কমান্ডার যাবেন। মার্কিন বাহিনী পরে জানায় তাদের অভিযানটি ভুল ছিল। ঘটনায় জড়িতদের শাস্তি দেয়া হবে। কিন্তু কাউকে শাস্তি দেয়া হয়নি।

আফগানিস্তানে পরিচালিত সামরিক অভিযানগুলোতে ব্যাপকহারে বেসামরিক নাগরিকদের নিহতের ঘটনায় যুক্তরাষ্ট্র বিস্তারিত ও স্বচ্ছ ব্যাখ্যা দিতে ব্যর্থ হয়েছে। এসব ঘটনায় বেসামরিক নাগরিকদের হতাহতের ব্যাপারে মার্কিন সেনাদের জবাবদিহিতার যথেষ্ট অভাব রয়েছে। গত সোমবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রকাশিত রিপোর্টে এমন চিত্রই ফুটে উঠেছে।

২০০৯ থেকে ২০১৩ সালের মধ্যে ১০টি অভিযানের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এই রিপোর্ট তৈরি করেছে। এসব সামরিক অভিযানে ১৪০ জন বেসামরিক নাগরিক নিহত হন যাদের ৫০ জন ছিল শিশু। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একজন গবেষক হরিয়া মসাডিক বলেন, আফগানিস্তানে মার্কিন সামরিক অভিযানে বেসামরিক নাগরিকদের হতাহতের ঘটনায় জবাবদিহিতার যথেষ্ট অভাব রয়েছে। এটা খুবই দুঃখজনক। বেশিরভাগ আফগান পরিবার জানে না সামরিক অভিযানে নিহত তাদের আত্মীয়-পরিজনরা কেন হামলার শিকার হলেন। তারা আদৌ তালেবানের সাথে জড়িত ছিল কিনা। বেশিরভাগ অভিযানের পর তদন্তকারীরা হতাহতের পরিবার কিংবা প্রত্যক্ষদর্শীর সাথে আলোচনা করে না। এ পর্যন্ত মাত্র ৬টি ঘটনায় অবৈধভাবে বেসামরিক নাগরিকদের হত্যার ঘটনায় মার্কিন সেনারা অভিযুক্ত হয়েছে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, 'জাতীয় সম্প্রচার নীতিমালায় কারো নৈতিক অধিকার খর্ব করা হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
1 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জানুয়ারী - ২৮
ফজর৫:২২
যোহর১২:১২
আসর৪:০৭
মাগরিব৫:৪৫
এশা৭:০১
সূর্যোদয় - ৬:৪০সূর্যাস্ত - ০৫:৪০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :