The Daily Ittefaq
বুধবার, ১৩ আগস্ট ২০১৪, ২৯ শ্রাবণ ১৪২১, ১৬ শাওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৮.৩৩ শতাংশ | প্রশ্নপত্র ফাঁসের প্রভাব ফলাফলে পড়েনি: শিক্ষামন্ত্রী | পাসের হারে মেয়েরা, জিপিএ-৫-এ ছেলেরা এগিয়ে

মংলার কুমির প্রজনন কেন্দ্রে ৭১টি বাচ্চার জন্ম

এইচ এম দুলাল, মংলা (বাগেরহাট) সংবাদদাতা

সুন্দরবনের করমজল কুমির প্রজনন কেন্দ্রে জুলিয়েট ও পিলপিলের ফোটানো ডিম থেকে ৭১টি বাচ্চার জন্ম হয়েছে। বাচ্চাগুলোকে ৩৬ ঘণ্টা নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখার পর মঙ্গলবার কেন্দ্রের লালন-পালন প্যানে ছেড়ে দেয়া হয়।

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ইনচার্জ ও ডেপুটি ফরেস্ট রেঞ্জার আ:রব জানান, কুমির জুলিয়েট ও পিলপিল গত ১০ মে প্রজনন কেন্দ্রের পুকুর পাড়ে যথাক্রমে ৪৪ ও ৪৮টি ডিম দেয়। পুকুর পাড় থেকে ডিমগুলো সংগ্রহ করে টানা ৮৩ দিন কেন্দ্রের নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখার পর ওই ডিম থেকে রবিবার সকালে ৭১টি বাচ্চা ফুটে বের হয়। ভ্রূণের মৃত্যু ও অনিষিক্ত হওয়ার কারণে এবার ২১টি ডিম নষ্ট হয়ে গেছে। বিলুপ্ত প্রায় লবণ পানি প্রজাতির কুমিরের প্রজনন বৃদ্ধি ও লালন-পালনের জন্য ২০০২ সালে পূর্ব সুন্দরবনের করমজল (মংলা) পর্যটন কেন্দ্রে বায়োডাইভার্সিটি কনজারভেশন প্রকল্পের আওতায় ৮ একর জায়গার উপর গড়ে তোলা হয় দেশের একমাত্র সরকারি এ কুমির প্রজনন কেন্দ্র। ২০০৫ সালে রোমিও ও জুলিয়েট নামের দুটি কুমির দিয়ে এ কেন্দ্রের প্রজনন কার্যক্রম শুরু হয়।

বর্তমানে ছোট-বড় মিলিয়ে মোট কুমিরের সংখ্যা ২৫৫টি। এছাড়া বিগত বছরগুলোতে এখান থেকে ৮৪টি কুমির বনের বিভিন্ন নদী-খালে অবমুক্ত করা হয়েছে। আইলার জলোচ্ছ্বাসে এ কেন্দ্র থেকে ৬১টি কুমির ভেসে যায়। এ পর্যন্ত এ প্রজনন কেন্দ্রের কুমিরগুলো ৫৭৪টি ডিম দিয়েছে। আর তা দিয়ে বাচ্চা ফুটেছে ৩৫৬টি।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, 'জাতীয় সম্প্রচার নীতিমালায় কারো নৈতিক অধিকার খর্ব করা হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
2 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ৪
ফজর৪:০৭
যোহর১২:০৫
আসর৪:৪২
মাগরিব৬:৪৩
এশা৮:০২
সূর্যোদয় - ৫:২৯সূর্যাস্ত - ০৬:৩৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :