The Daily Ittefaq
বৃহস্পতিবার, ১৪ আগস্ট ২০১৪, ৩০ শ্রাবণ ১৪২১, ১৭ শাওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ পুলিশ সুপার পদমর্যাদার ২৮ কর্মকর্তাকে বদলি | পিনাক-৬ লঞ্চের জরিপকারক ওএসডি | ১ সেপ্টেম্বর থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু | খিলগাঁওয়ে গুলি করে চার লাখ টাকা ছিনতাই

বিএনপি'র সরকার পতনের আন্দোলন

ন তু ন প্র জ ন্মে র ভা ব না

বিএনপিকে শান্তিপূর্ণভাবে আন্দোলন চালিয়ে

যেতে হবে

বিএনপি বাংলাদেশের অন্যতম বৃহত্ একটি রাজনৈতিক দল। রাজনৈতিক ব্যবস্থাতে বড় ধরনের পরিবর্তন নিয়ে আসার শক্তি এখনও বিএনপির রয়েছে। কিন্তু বিএনপির মাথায় রাখতে হবে যে, সহিংস রাজনৈতিক কার্যকলাপ জনগণ পছন্দ করে না। জনগণ এটাও চায় যে, রাজনৈতিক ব্যবস্থা হোক গণতান্ত্রিক এবং স্থিতিশীল। তাই বিএনপিকে অহিংস এবং গণতান্ত্রিকভাবেই আন্দোলন পরিচালনা করতে হবে। তাই বিএনপিকে তাদের নিজেদের সাংগঠনিক ক্ষমতা বৃদ্ধি করে পর্যাপ্ত জনসংযোগ চালিয়ে শান্তিপূর্ণভাবে সকলকে সাথে নিয়ে সরকার পতনের আন্দোলন করা উচিত।

মো. আল-আমিন

৪র্থ বর্ষ বি.এ সম্মান,

৮ম সেমিস্টার, সংস্কৃত বিভাগ

ঢাকা বিশ্ববিদ্যালয়

০০০০০০০০০

এই মুহূর্তে আন্দোলনে নামলে সরকারই

জয়ী হবে

দেশে যখন স্থিতিশীলতা বিরাজ করছে ঠিক ঐ মুহূর্তে বিএনপি সরকার পতনের আন্দোলেনের ডাক দিচ্ছে। তত্ত্বাবধায়ক সরকারের এই পুরোনো ইস্যুতে সরকার পতন তো দূরে থাক,আন্দোলনের ফলে দেশ এবং দেশের মানুষের যে ক্ষয়ক্ষতি হবে তার দায়িত্ব উল্টা বিএনপির উপরেই বর্তাবে। এতে তাদের জনপ্রিয়তা কমবে বলেই আমি মনে করি। বিএনপি এখন পর্যন্ত তাদের সঠিক কর্মসূচি নির্ধারণ করতে পারেনি। নেই তাদের সাংগঠনিক ঐক্যতা। নেই জনসম্পৃক্ত করার মত কোন ইস্যু। তাই এই মুহূর্তে বিএনপি আন্দোলনে নামলে তা শুধু ব্যর্থই হবে না, প্রকাশ পাবে তাদের সাংগঠনিক দুর্বলতা। এতে লাভবান হবে আওয়ামী লীগ, ক্ষতি যা হবার সেটা বিএনপিরই হবে।

সফিউল আলম প্রধান

অনার্স, ১ম বর্ষ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

০০০০০০০০০

যথাযথ ইস্যু, সক্রিয় কর্মী ছাড়া এবারও ব্যর্থ হবেন বেগম জিয়া

বিএনপি নেত্রী বার বার সরকার পতন আন্দোলনের ডাক দিয়ে ব্যর্থ হচ্ছেন। আমার ধারণা তিনি এবারও ব্যর্থ হবেন। খুব সম্ভবত তিনি ভুল পথে হাঁটছেন। কারণ:(১) তিনি আন্দোলনের ডাক দেন কিন্তু এখনো অভ্যন্তরীণ কোন্দলগুলো মিটাতে পারেননি। যদিও ঢাকা মহানগর কমিটি গঠন হয়ছে কিন্তু সেখানেও কোন্দলের গন্ধ পাওয়া যাচ্ছে। (২) সঠিক ইস্যু নিয়ে মাঠে নামতে হবে কারণ একটা যথাযথ ইস্যু হতে পারে আন্দোলনের মোড় ঘোরার কারণ। (৩) পরের কাঁধে ভর দিয়ে উপরে ওঠার আশা সে তো মরীচিকা। এটা আন্দোলন ব্যর্থ হওয়ার অন্যতম একটি কারণ।(৪) হুটহাট আন্দোলনের ডাক দিয়ে মাঠে না নেমে ক্রমেই জনগণের আস্থা হারিয়ে ফেলেছেন বেগম জিয়া।

আবদুল্লাহ ইবনে মাহমুদ

দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ

ইসলামী বিশ্ববিদ্যালয়,

কুষ্টিয়া

০০০০০০০০০০

সহিংস আন্দোলন কারো কাম্য

নয়

বাংলাদেশে আন্দোলন মানেই সহিংসতা। আন্দোলন মানেই হরতাল, অবরোধ ও দেশের বিপুল পরিমাণ সম্পদের ক্ষতি। বর্তমানে আন্দোলন নিয়ে দু'দলের যে হুমকি-ধমকি উচ্চারিত হচ্ছে তা মোটেও শুভ লক্ষণ নয়। প্রচলিত ধারণা থেকেই বলা যায়, আন্দোলন হলে হানাহানি ঘটবে, রক্তপাত হবে। জনতার স্বাভাবিক জীবনযাত্রা বিঘ্নিত হবে। যা কারো কাম্য নয়। জনতা চায় স্বস্তি জীবনের নিরাপত্তা, অর্থনৈতিক উন্নতি। তাই আরা আশা করবো, জননিরাপত্তার কথা চিন্তা করে সরকার ও বিএনপি সব হুমকি-ধমকি পরিহার করে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করবে।

মাহদী হাসান লিখন

বি.বি.এস (সম্মান)

ব্যবস্থাপনা বিভাগ

শেরপুর সরকারি কলেজ

০০০০০০০০০

বিশ দলীয় জোটের বাইরেও সরকার বিরোধীদের সাথে নিয়ে ঐক্যের ডাক দিতে হবে

এ সরকারকে হটাতে হলে বিএনপিকে যাবতীয় ভেদাভেদ ভুলে গিয়ে একেবারে তৃণমূল পর্যায় পর্যন্ত সংগঠনকে সুসংগঠিত করতে হবে এবং বিশ দলীয় জোটের বাইরেও সরকার বিরোধী ছোট বড় সংগঠন বা দলগুলোর সাথে আলোচনা করে ঐক্যবদ্ধভাবে কঠোর হস্তে সরকার বিরোধী আন্দোলন গড়ে তুলতে হবে ও শান্তিপূর্ণ আন্দোলন কর্মসূচি চালিয়ে যেতে হবে। কর্মসূচি ঘোষণা করে নেতাদের ঘরে বসে না থেকে রাজপথে বেরিয়ে আসতে হবে। তাহলেই বিএনপির সরকার পতনের আন্দোলন কর্মসূচি এবার সফল হবে বলে আমি মনে করি।

মো. জাহিদুল ইসলাম জাহিদ

বি.এস.এস তৃতীয় বর্ষ

নরসিংদী সরকারি কলেজ,

নরসিংদী

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, 'খালেদা জিয়া বাস্তবতা বুঝতে পেরেই নরম কর্মসূচি দিয়েছেন।' আপনিও কি তাই মনে করেন?
3 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
ফেব্রুয়ারী - ২৪
ফজর৫:০৯
যোহর১২:১২
আসর৪:২২
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৬:২৫সূর্যাস্ত - ০৫:৫৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :