The Daily Ittefaq
বৃহস্পতিবার, ১৪ আগস্ট ২০১৪, ৩০ শ্রাবণ ১৪২১, ১৭ শাওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ পুলিশ সুপার পদমর্যাদার ২৮ কর্মকর্তাকে বদলি | পিনাক-৬ লঞ্চের জরিপকারক ওএসডি | ১ সেপ্টেম্বর থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু | খিলগাঁওয়ে গুলি করে চার লাখ টাকা ছিনতাই

এইচএসসিতে ঢাকা বোর্ডে সেরা আট

বারেক কায়সার

গত কয়েক বছরের মতো এবারও এইচএসসিতে ঢাকা বোর্ডের সেরা রাজউক উত্তরা মডেল কলেজ। দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে নরসিংদীর আব্দুল কাদির মোল্লা সিটি কলেজ। এছাড়া একধাপ এগিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে রাজধানীর আদমজী ক্যান্টনমেন্ট কলেজ। চতুর্থ অবস্থানে ন্যাশনাল আইডিয়াল কলেজ। পঞ্চম হয়েছে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ। যৌথভাবে যষ্ঠ অবস্থানে নটর ডেম কলেজ এবং শামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ। সপ্তম মাইলস্টোন কলেজ, অষ্টম ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজ, নবম কিংস কলেজ এবং দশম অবস্থানে ক্যামব্রিয়ান কলেজ।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ : রাজধানীর আদমজী ক্যান্টনমেন্ট কলেজ। ২০১৪ সালে প্রতিষ্ঠানটি থেকে ১ হাজার ৩৫৫ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে পাস করেছে সবাই। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ১৮৩ জন। পাসের হার শতভাগ। ঢাকা বোর্ডের এই কলেজটি এবার মেধা তালিকায় তৃতীয় হয়েছে।

প্রতিষ্ঠানটির শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা গেছে, পরিচালনা পর্ষদের সঠিক পরামর্শ, শিক্ষকদের স্বাধীনভাবে কাজের সুযোগ, শিক্ষক নিয়োগে স্বচ্ছতা, মেধাবীদের যত্ন সহকারে পাঠদান, অভিভাবকদের তদারকি, শিক্ষকদের প্রচেষ্টা এবং শিক্ষার্থীদের অক্লান্ত পরিশ্রমের ফসল এই ভালো ফল।

এ প্রসঙ্গে অধ্যক্ষ তানিম আহমেদ বলেন, নিয়মিত পাঠদান ও তদারকি, শিক্ষকদের প্রচেষ্টা, শিক্ষার্থীদের পড়ালেখার অবস্থা নিয়ে অভিভাবকদের সঙ্গে নিয়মিত আলোচনা করার কারণেই ফলাফল ভালো হয়।

ন্যাশনাল আইডিয়াল কলেজ : সম্মিলিত মেধা তালিকায় চতুর্থ স্থান দখল করেছে খিলগাঁওয়ের ন্যাশনাল আইডিয়াল কলেজ। এ বছর কলেজটি থেকে পরীক্ষায় অংশ নেয় ৫৮৯ জন। পাসের হার শতভাগ। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫০৮ জন। কলেজের অধ্যক্ষ মো: মাকছুদ উদ্দীন বলেন, নিয়মিত লেখাপড়া ও শৃঙ্খলার কারণেই বিগত দিনের মত এ বছরও ফলাফল ভালো হয়েছে। বিগত দিনেও এই কলেজের ছাত্ররা পরীক্ষায় ভালো ফলাফলের সুনাম অক্ষুণ্ন্ন রেখেছে। তিনি বলেন, কলেজের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও ম্যানেজিং কমিটির সদস্যদের অক্লান্ত শ্রমের ফলেই প্রতিবছর কলেজটির ফলাফল ভালো হয়।

ভিকারুন নিসা নূন স্কুল এন্ড কলেজ : উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল বিবেচনায় দুই ধাপ নেমে এবার পঞ্চম হয়েছে ভিকারুন নিসা নূন স্কুল এন্ড কলেজ। ২০১৩ সালে প্রতিষ্ঠানটি দেশ সেরার তালিকায় তৃতীয় থাকলেও ২০১৪ সালে তাদের স্থান পঞ্চম। এবছর ভিকারুন নিসার পরীক্ষার্থী ছিল এক হাজার ৩৪২ জন। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪৭ জন। বিজ্ঞান বিভাগে ৮৪৮ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৭৮৫, ব্যবসা শাখায় ৩০১ জনের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৮৮ জন।? সবচেয়ে খারাপ ফল হয়েছে মানবিক বিভাগে। ১৯৩ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে মাত্র ৭৪ জন। তবে পাসের হার শতভাগ। অধ্যক্ষ মঞ্জু আরা বেগম বলেন, বার বার প্রশ্নপত্র ফাঁস হওয়ার কারণে মেয়েদের প্রস্তুতি নষ্ট হয়েছে। দেশজুড়ে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা না ঘটলে আরো ভালো রেজাল্ট করতো মেয়েরা। কারণ প্রশ্ন ফাঁসে মেয়েরা মানসিকভাবে দ?ুর্বল হয়ে পড়ে। এছাড়া মোট পরীক্ষার্থীর মধ্যে তিনজন পরীক্ষা দিতে পারেনি। ফলে আমরা অবস্থানের দিক দিয়ে দুই ধাপ নেমে গেছি।

নটর ডেম কলেজ : সম্মিলিত মেধা তালিকায় ষষ্ঠ হলেও আনন্দের কমতি নেই রাজধানীর নটর ডেম কলেজে। কলেজে গিয়ে দেখা গেল, হাসিভরা মুখ নিয়ে একজন অন্যজনকে জড়িয়ে ধরছে। প্রশ্ন করে জেনে নিচ্ছে বন্ধুও জিপিএ-৫ পেয়েছে কিনা। জানার সাথে সাথে আনন্দ-চিত্কার প্রতিধ্বনিত হচ্ছে মাঠের এপাশ থেকে ওপাশ। এবছর প্রতিষ্ঠানের ২ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ২ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৪৪ জান। কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিয়াস রোজারিও বলেন, কলেজের শিক্ষকদের বিশেষ যত্নে আর অভিভাবকের সহযোগিতায় এই ফলাফল।

শামসুল হক খান স্কুল এন্ড কলেজ : নটর ডেম কলেজের সঙ্গে যৌথভাবে ষষ্ঠ হয়েছে ডেমরার শামসুল হক খান স্কুল এন্ড কলেজ। এই শিক্ষা প্রতিষ্ঠানটি থেকে ৪১৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এদের ৪১৪ জনই পাস করেছে। কলেজের পাসের হার শতভাগ। ৩৬৮ জন জিপিএ-৫ পেয়েছে।

মাইলস্টোন কলেজ : ঢাকা বোর্ডের মেধা তালিকায় সপ্তম হয়েছে উত্তরার মাইলস্টোন কলেজ। এবছর কলেজটি থেকে বাংলা ও ইংরেজি মাধ্যমে ১ হাজার ৮০২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪৯৮ জন। বিজ্ঞান বিভাগে ১ হাজার ১২৩ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ২৮ জন। ব্যবসায় শিক্ষা শাখায় মোট ৫৯৬ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪১৭ জন। মানবিক বিভাগে ৮৩ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৩ জন। অধ্যক্ষ প্রফেসর মো. সহিদুল ইসলাম এবং সিনিয়র উপাধ্যক্ষ লে. কর্নেল এম কামালউদ্দিন ভুঁইয়া (অব.) বলেন, মাইলস্টোন প্রতিটি ছাত্রছাত্রীর জন্য পরিপূর্ণ শিক্ষার নিশ্চয়তা প্রদান করছে। প্রত্যাশা মতো ফল লাভের পাশাপাশি আমাদের সবচেয় বড় অর্জন আমাদের ওপর অভিভাবকদের বিশ্বাস। যা আমরা গুণগতমানের শিক্ষা ও সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে সম্ভব করেছি।

ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজ : ঢাকা বোর্ডে সম্মিলিত মেধা তালিকায় অষ্টম স্থান অধিকার করেছে ডেমরার ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজ। কলেজটির পাসের হার শতভাগ। এ বছর মোট ৬৩৮ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। জিপিএ-৫ পেয়েছে ৫২২ জন। এ ফলাফলের মূলে রয়েছে কলেজের অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী, দূরদৃষ্টিসম্পন্ন প্রশাসন, সুযোগ্য নেতৃত্ব ও সঠিক দিক-নির্দেশনা। ফলাফলে কলেজের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা আনন্দিত।

কিংস কলেজ :রাজধানীর গুলশানের কিংস কলেজ থেকে ১০২ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ১০২ জন পাস করেছে। কলেজটির পাসের হার শতভাগ। ১০২ জন জিপিএ-৫ পেয়েছে। সাফল্যের দিক থেকে ঢাকা বোর্ডের এই কলেজটি এবার নবম স্থানে আছে। কলেজের চেয়ারম্যান লায়ন এমকে বাশার বলেন, এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শিক্ষকদের নিবিড় তত্ত্বাবধানে থাকেন। সেরা প্রতিষ্ঠান নির্ধারণের সিস্টেম ত্রুটিপূর্ণ থাকা সত্ত্বেও আমরা চ্যালেঞ্জ নিয়েছিলাম ভালো করতে হবে। ১০২ জন সাধারণ ছাত্র ভর্তি করে তাদের যত্নসহকারে পড়িয়েছি। তিনি বলেন, ভালো ছাত্র ভর্তি করিয়ে ভালো ফল করার মধ্যে কোন কৃতিত্ব নেই।

ক্যামব্রিয়ান কলেজ : ক্যামব্রিয়ান কলেজ থেকে ৯৫৯ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের ৯৫৯ জনই পাস করেছে। কলেজটির পাসের হার শতভাগ। ৭৩২ জন জিপিএ-৫ পেয়েছে। সাফল্যের দিক থেকে ঢাকা বোর্ডের এই প্রতিষ্ঠানটি এবার দশম স্থান অর্জন করেছে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, 'খালেদা জিয়া বাস্তবতা বুঝতে পেরেই নরম কর্মসূচি দিয়েছেন।' আপনিও কি তাই মনে করেন?
3 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৭
ফজর৪:৩০
যোহর১১:৫৪
আসর৪:১৮
মাগরিব৬:০৪
এশা৭:১৭
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৫:৫৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :