The Daily Ittefaq
বৃহস্পতিবার, ১৪ আগস্ট ২০১৪, ৩০ শ্রাবণ ১৪২১, ১৭ শাওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ পুলিশ সুপার পদমর্যাদার ২৮ কর্মকর্তাকে বদলি | পিনাক-৬ লঞ্চের জরিপকারক ওএসডি | ১ সেপ্টেম্বর থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু | খিলগাঁওয়ে গুলি করে চার লাখ টাকা ছিনতাই

পাসের হারে মেয়েরা জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে

ইত্তেফাক রিপোর্ট

চলতি বছর উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় মেয়েরা ভাল ফলাফল করেছে। পাসের হারের দিক দিয়ে মেয়েরা এগিয়ে গেছে। তবে জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এগিয়ে আছে ছেলেরা। এবার মেয়েদের মধ্যে ৭৮ দশমিক ৮৬ শতাংশ পাস করেছে। আর ছেলেদের পাসের হার ৭৭ দশমিক ৮৬ শতাংশ। অন্যদিকে ছেলেদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৮ হাজার ৭শ' ৮৭ জন। আর মেয়েদের মধ্যে পেয়েছে ৩১ হাজার ৮শ' ১৫ জন।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার দেশের ৮ হাজার ১শ' ৪টি প্রতিষ্ঠানের ১১ লাখ ৪১ হাজার ৩শ' ৭৪ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ৪ লাখ ৫২ হাজার ১শ' ৩০ জন মেয়ে শিক্ষার্থীর মধ্যে পাস করেছেন ৩ লাখ ৪৬ হাজার ৭শ' ৮ জন। আর ৪ লাখ ৬২ হাজার ৪শ' ৭৩ জন ছেলে পরীক্ষার্থীর মধ্যে ৩ লাখ ৪৫ হাজার ৯শ' ৮২ জন পাস করেছেন।

উল্লেখ্য, গত বছর রাজনৈতিক অস্থিতিশীলতার পাশাপাশি নতুন ৩টি বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে হওয়ায় এইচএসসি ও সমমানের পরীক্ষায় ফল বিপর্যয় হয়। গত বছরের তুলনায় চলতি বছর পাসের হার বেড়েছে ৪ দশমিক ৩ শতাংশ। এছাড়া জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১২ হাজার ৪শ' ৫ জন। গত বছর পাস করে ৭৪ দশমিক ৩০ শতাংশ শিক্ষার্থী। আর জিপিএ-৫ পায় ৫৮ হাজার ১৯৭ জন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, 'খালেদা জিয়া বাস্তবতা বুঝতে পেরেই নরম কর্মসূচি দিয়েছেন।' আপনিও কি তাই মনে করেন?
7 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মে - ২৫
ফজর৩:৪৭
যোহর১১:৫৬
আসর৪:৩৫
মাগরিব৬:৪১
এশা৮:০৩
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৩৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :