The Daily Ittefaq
বৃহস্পতিবার, ১৪ আগস্ট ২০১৪, ৩০ শ্রাবণ ১৪২১, ১৭ শাওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ পুলিশ সুপার পদমর্যাদার ২৮ কর্মকর্তাকে বদলি | পিনাক-৬ লঞ্চের জরিপকারক ওএসডি | ১ সেপ্টেম্বর থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু | খিলগাঁওয়ে গুলি করে চার লাখ টাকা ছিনতাই

১৬ বছর তালা বদ্ধ কাঁচেরকোল পাবলিক লাইব্রেরি

ভ্রাম্যমাণ প্রতিনিধি

ব্রিটিশ আমলে প্রতিষ্ঠিত ঝিনাইদহের শৈলকুপা উপজেলার কাঁচেরকোল এম এন খান পাবলিক লাইব্রেরি স্থানীয় রাজনৈতিক দ্বন্দ্বের কারণে ১৬ বছর ধরে তালা ঝুলছে।

কাঁচেরকোলের জমিদার খান বাহাদুর কাজী সরোয়ার উদ্দিন ও ডাক্তার হাবিবুর রহমান ১৯৩৬ সালে একটি পাবলিক লাইব্রেরি গড়ে তোলার উদ্যোগ নেন। কচুয়া বাজারে প্রথমে টিনের ঘরে ক্ষুদ্র পরিসরে লাইব্রেরির কাজ শুরু করেন। তখন কলকাতা থেকে খবরের কাগজ আসত গ্রামের এ লাইব্রেরিতে। বইও সংগ্রহ হতে থাকে। ১৯৪২ সালে লাইব্রেরির জন্য পাকা ভবন নির্মাণ করা হয়।

তত্কালীন যশোর জেলা ম্যাজিস্ট্রেট এমএন খান লাইব্রেরি ভবন নির্মাণে সহায়তা করেন। তিনি এ লাইব্রেরি ভবন উদ্বোধন করেন। নামকরণ করা হয় কাঁচেরকোল এমএন খান পাবলিক লাইব্রেরি ও ভিলেজ হল। বাড়তে থাকে লাইব্রেরির কলেবর। অনেক দুষ্প্রাপ্য বইতে ভরে উঠে লাইব্রেরি। সাথে সাথে পাঠকও বাড়তে থাকে।

এক সময় এ লাইব্রেরির নাম ছড়িয়ে পড়ে। সে যুগে লাইব্রেরিতে রেডিও আসে। সন্ধ্যায় খবর শুনতে লোক ভিড় করত লাইব্রেরিতে। বই ও খবরের কাগজ পড়তে এবং রেডিও'র খবর শুনতে ৫-৭ মাইল দূর থেকে লোক আসত।

ছাত্ররা বই পড়তে আসত। লাইব্রেরি ছিল জমজমাট। জমিদার বাড়ির ছেলে মলি মিয়া লাইব্রেরিকে আঁকড়ে ছিলেন। তার মৃত্যুর পর লাইব্রেরি নিয়ে স্থানীয় রাজনৈতিক দ্বন্দ্ব শুরু হয়। ১৯৯৮ সালে লাইব্রেরির দরজায় তালা পড়ে। নষ্ট হয়ে যায় মূল্যবান বই ও আসবাবপত্র। অনেক বই উইপোকায় খেয়ে নষ্ট করেছে। ময়লা-আবর্জনায় পরিপূর্ণ হয়ে গেছে। দেয়ালে গাছ গজিয়েছে। স্কুল-কলেজের ছাত্র ও বিদগ্ধজনেরা লাইব্রেরি চালুর দাবি করে আসছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান সালাউদ্দিন জোয়ার্দ্দার মামুন বলেন, তিনি লাইব্রেরি চালু করার জন্য চেষ্টা করছেন।

শৈলকুপা ইউএনও মোহম্মদ আলি প্রিন্স জানান, ঐতিহ্যবাহী লাইব্রেরি চালু করার ব্যবস্থা নেয়া হবে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, 'খালেদা জিয়া বাস্তবতা বুঝতে পেরেই নরম কর্মসূচি দিয়েছেন।' আপনিও কি তাই মনে করেন?
6 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মার্চ - ৩০
ফজর৪:৩৭
যোহর১২:০৪
আসর৪:৩০
মাগরিব৬:১৭
এশা৭:৩০
সূর্যোদয় - ৫:৫৩সূর্যাস্ত - ০৬:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :