The Daily Ittefaq
শুক্রবার ১৫ আগস্ট ২০১৪, ৩১ শ্রাবণ ১৪২১, ১৮ শাওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ শাহ আমানতে যাত্রীর ফ্লাস্ক থেকে ৪০ লাখ টাকার সোনা উদ্ধার | ধর্ষণের ঘটনা ভারতের জন্য লজ্জার: মোদি | শোক দিবসে সারাদেশে জাতির জনকের প্রতি শ্রদ্ধা | লঞ্চ পিনাক-৬ এর মালিকের ছেলে ওমর ফারুকও গ্রেফতার

মাহেলার উত্সবে আজমলের বাধা

স্পোর্টস ডেস্ক

এরিক হোলিসের পাশে নিজের নামটা লিখিয়ে ফেললেন নাকি সাঈদ আজমল!

স্যার ডন ব্রাডম্যানের সঙ্গে তো কারোরই তুলনা চলে না। তবে আধুনিক ক্রিকেটের কিংবদন্তী মাহেলা জয়াবর্ধনে যেন পদে পদে স্যার ডনের স্মৃতি ফিরিয়ে আনছেন। সর্বকালের সেরা ব্যাটসম্যানটির মতো জয়াবর্ধনেও শেষ টেস্ট খেলতে নেমেছেন ১৪ আগস্ট। স্যার ডনের শেষ টেস্টে দরকার ছিল ৪ রান; করেছিলেন শূন্য। জয়াবর্ধনে শূন্য রানের ফাড়া কাটালেও ওই ৪ রানে আউট হয়ে ফিরিয়েছেন। আর হোলিস যেমন ডনকে আউট করে অস্ট্রেলিয়ার উত্সবে পানি ঢেলে দিয়েছিলেন, এবার শ্রীলঙ্কান উত্সবে পানি ঢেলে দিলেন পাকিস্তানী স্পিনার সাঈদ আজমল। অবশ্য ডনের চেয়ে এখনও একটু সুবিধাজনক অবস্থায় আছেন; আরও একটা ইনিংস বাকি আছে তার এবং লঙ্কানদের।

সিংহলীজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে গতকাল শুরু হওয়া কলম্বো টেস্টটা আসলে এতোটাই জয়াবর্ধনেময় হয়ে গেছে যে, এর ক্রিকেটীয় তাত্পর্য অনেকটাই হারিয়ে গেছে। তারপরও সেই ক্রিকেটের লড়াইটা দেখতে বসলে মনে হবে, প্রথম দিন শেষে পাকিস্তানই বরং একটু এগিয়ে। দারুণ শক্তি শুরু করেও শেষ পর্যন্ত ২৬১ রান তুলতে প্রথম দিনে ৮ উইকেট হারিয়েছে লঙ্কানরা। টেস্ট ও ওয়ানডে দুই ফরম্যাটেই ১১ হাজারের ওপরে রান, ৫১টি আন্তর্জাতিক সেঞ্চুরি; এমন ক্রিকেটারের বিদায়ে সারা ক্রিকেট বিশ্বই যে শোকগ্রস্ত হবে, তাতে বিস্ময়ের কিছু নেই। লঙ্কানরা রীতিমতো বিদায়টাকে বাঁধিয়ে রাখার মতো প্রস্তুতি নিয়েছে। শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের তরফেও কোনো কমতি রাখা হয়নি। শহরের প্রাণকেন্দ্রে এসএসসির পথটা সাজিয়ে ফেলা হয়েছে জয়াবর্ধনেকে নিয়ে বিশাল বিশাল সব বিলবোর্ড দিয়ে। কোনোটায় লেখা—স্যালুট টু মাহেলা, কোনোটায় লেখা—তুমি আমাদের গর্বিত করেছ। আবার একটা বোর্ডে বড় বড় করে লেখা—ক্লাস কখনো অবসরে যায় না!

এমন উত্সবের দিনটা যেমন দরকার ছিল, তেমন করেই শুরু করেছিলেন উপল থারাঙ্গা ও কুশল সিলভা। উইকেটবিহীন প্রথম সেশন কাটিয়ে দিনটাকে শ্রীলঙ্কার বলেই প্রমাণ করতে চলেছিলেন। লাঞ্চের পরপর দলীয় ৭৯ রানে ৪১ রান করা কুশল আউট হয়ে গেলে বন্ধুকে শ্রদ্ধা জানানোর জন্য ব্যাট তুলে নেন কুমার সাঙ্গাকারা। থারাঙ্গার সঙ্গে তিনি ৬৫ রান। আর সাঙ্গাকারার বদলেই উইকেটে আসেন বিদায়ী কিংবদন্তী জয়াবর্ধনে। পাকিস্তানী ফিল্ডারদের তৈরি করা মানব সুড়ঙ্গের ভেতর দিয়ে গার্ড অব অনার নিয়ে ব্যাটিং করতে আসেন। শুরু থেকে অবশ্য কখনোই সাবলীল ছিলেন না। আগেই আজমলের একটা দুসরাতে আউট হয়ে যেতে পারতেন, স্লিপে বল ক্যারি না করায় বেঁচে যান। কিন্তু ১৬ বল সামলে শেষ পর্যন্ত আজমলের ভয়ঙ্কর এক টার্নে আর শেষ রক্ষা হয়নি; এলবিডব্লু হয়ে ফিরে আসেন।

জয়াবর্ধনে আউট হওয়াটা যেন প্রতীকী একটা ব্যাপার ছিল। এরপরই তাসের ঘরের মতো ধসে পড়তে থাকে শ্রীলঙ্কার ব্যাটিং। সেঞ্চুরি থেকে ৮ রান দূরে আউট হয়ে যান থিরিমান্নে। এরপর ম্যাথুস একটা লড়াই করার চেষ্টা করেছিলেন বটে। খুব একটা কাজ তাতে হয়নি। শেষ বেলায় জুনায়েদ খান ত্রাস হয়ে উঠে শ্রীলঙ্কাকে বিপদেই ফেলে দেন।

সংক্ষিপ্ত স্কোর:শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৮৫.১ ওভারে ২৬১/৮ (থারাঙ্গা ৯২, কুশল ৪১, সাঙ্গাকারা ২২, জয়াবর্ধনে ৪, ম্যাথুস ৩৯, থিরিমান্নে ২০, ডিকওয়ালা ২৪, দিলরুয়ান ০, ধাম্মিকা ব্যাটিং ৪; জুনায়েদ ৪/৬৯, ওয়াহাব ৩/৬৬, আজমল ১/৬৭)

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, 'জাতীয় সম্প্রচার নীতিমালা নিয়ে টিআইবি'র বক্তব্য রাজনৈতিক উদ্দেশ্যমূলক।' আপনিও কি তাই মনে করেন?
5 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৩
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:২৯
এশা৭:৪৪
সূর্যোদয় - ৫:৩৭সূর্যাস্ত - ০৬:২৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :