The Daily Ittefaq
শুক্রবার ১৫ আগস্ট ২০১৪, ৩১ শ্রাবণ ১৪২১, ১৮ শাওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ শাহ আমানতে যাত্রীর ফ্লাস্ক থেকে ৪০ লাখ টাকার সোনা উদ্ধার | ধর্ষণের ঘটনা ভারতের জন্য লজ্জার: মোদি | শোক দিবসে সারাদেশে জাতির জনকের প্রতি শ্রদ্ধা | লঞ্চ পিনাক-৬ এর মালিকের ছেলে ওমর ফারুকও গ্রেফতার

সরল আত্মার এক মহান পুরুষ

আমীরুল ইসলাম

হাজার বছরের শাশ্বত বাঙালি চরিত্রের যে দোষগুণ সেইসব মিলিয়ে বঙ্গবন্ধুর মিষ্টি মধুর চরিত্র। একেবারে গ্রামে থেকে উঠে এসেছিলেন। সাধারণ একটি পরিবারের মাটির মানুষ তিনি। ভালোবাসতেন বাংলা ও বাঙালিকে। মাটির সঙ্গে তাঁর সম্পর্ক ছিল অত্যন্ত ঘনিষ্ঠ।

তাই তাঁর স্বভাবে নম্রতা, মধুরতা ও ভালোবাসার তীব্রতা দেখা যায়। মানুষের প্রতি গভীর মমত্ববোধ, দয়ার্দ্র হূদয়, দুখীর দুঃখে সমব্যথী, শোষিতের বন্ধু, নির্যাতিতের সহমর্মী, নিপীড়িতের সখা এক আশ্চর্য সুন্দর মানুষ তিনি।

সত্ সাহস ও আত্মপ্রত্যয় তাঁকে বলিষ্ঠ নেতায় পরিণত করেছে। তাঁর দেশপ্রেমের তুলনা হয় না। দেশ ও জাতিকে তিনি ভালোবাসতেন নিজের জীবনের চেয়েও বেশি। একবার এক বিদেশি সাংবাদিক তাঁকে প্রশ্ন করেছিল :What is your qualification?

উত্তরে তিনি বলেছিলেন :I love my people and country.

সাংবাদিক পরের প্রশ্ন করেন :What is your disqualification?

উত্তরে তিনি বলেছিলেন :

I love my people and country.

স্বাধীন বাংলাদেশের ইতিহাস বর্ণনা করতে গেলে, এই দেশের সমাজের উত্থান-পতন, নব জাগরণ ও স্বাধীনতা ইত্যাদির ইতিবৃত্ত লিখতে হলে, শেখ মুজিবকে সর্বাগ্রে ও সর্বত্র স্মরণ করতে হয়। আবার বঙ্গবন্ধুকে নিয়ে কিছু লিখতে গেলে কিংবা তাঁর জীবনের ইতিহাস বর্ণনা করতে গেলে তাঁর জননী, জন্মভূমি, বাংলাদেশ, বাংলাদেশের মানুষ, সমাজ, ঐতিহ্য সবই ব্যাখ্যা করতে হয়।

বঙ্গবন্ধু ছিলেন আসলে বাংলার মুকুটহীন সম্রাট।

বাংলাদেশের পটভূমিতে বঙ্গবন্ধু একটি ব্যক্তি নন, একটি নাম নন, তিনি বাংলাদেশের মানুষের সমষ্টি। তিনি এদেশের মুক্তির উজ্জ্বল প্রতীক।

একটি জীবন্ত-আদর্শ

বঙ্গবন্ধু অমর একটি নাম।

তার মৃত্যু নেই। তিনি আমাদের আজও বিপদে-আপদে, সংগ্রাম-আন্দোলনে সাহস জোগান, শক্তি যোগান। মানুষকে তিনি বিশ্বাস করতেন।

ষড়যন্ত্র ও কুটিলতাকে ঘৃণা করতেন বলেই দেশি-বিদেশি ষড়যন্ত্র সম্পর্কে তিনি সচেতন ছিলেন না। মৃত্যুকে ভয় করেননি কোনোদিন। বাংলাদেশের কারণ জীবনদান করা তাঁর কাছে একটি তুচ্ছ ব্যাপার ছিল। এ কথা তিনি বহু ভাষণে বহুবার উল্লেখ করেছেন।

তার রক্তে যদি বাংলার ভূমি উর্বরতা পায় তাতেও তাঁর আপত্তি ছিল না।

তাঁকে হত্যা করার জন্য যে বুলেট কেনা হয়েছে বাংলার টাকায়, তা জানতে পারলে তিনি দুঃখ পেতেন।



লেখক :প্রখ্যাত শিশুসাহিত্যিক

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, 'জাতীয় সম্প্রচার নীতিমালা নিয়ে টিআইবি'র বক্তব্য রাজনৈতিক উদ্দেশ্যমূলক।' আপনিও কি তাই মনে করেন?
8 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ৩০
ফজর৪:৩৪
যোহর১১:৪৯
আসর৪:০৮
মাগরিব৫:৫১
এশা৭:০৩
সূর্যোদয় - ৫:৪৯সূর্যাস্ত - ০৫:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :