The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৩, ০২ আশ্বিন ১৪২০ এবং ১০ জিলক্বদ ১৪৩৪
সর্বশেষ সংবাদ ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে জামায়াতে ইসলামী | সরকারের এই মেয়াদেই রায় কার্যকর: হানিফ | চট্টগ্রামে জামায়াত শিবিরের তাণ্ডব, পুলিশের গাড়িতে আগুন | চূড়ান্ত রায়ে কাদের মোল্লার ফাঁসি

চূড়ান্ত রায়ে কাদের মোল্লার ফাঁসির আদেশ

ইত্তেফাক রিপোর্ট

গণহত্যা-ধর্ষণের দায়ে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার ফাঁসির আদেশ দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আপিলের শুনানি শেষে মঙ্গলবার সকালে প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের ৫ সদস্যের বেঞ্চ সংখ্যা গরিষ্ঠ মতের ভিত্তিতে এই রায় দিয়েছে। একজন বিচারপতি এই রায়ের সঙ্গে একমত পোষণ করেননি।

বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন, বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।

রায়ে ৬ নম্বর অভিযোগে এই জামায়াত নেতাকে ফাঁসি দেয়া হয়েছে। এছাড়া অন্য অভিযোগে তাকে দেয়া যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের সাজা বহাল রাখা হয়েছে।

রায়ের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ঐক্যমত্যের ভিত্তিতেই এই রায় দেয়া হয়েছে। এই রায়ের বিরুদ্ধে কাদের মোল্লার রিভিউ করা কোনো সুযোগ নেই। জেল কোড ও প্রচলিত আইন অনুযায়ী পরবর্তী কার্যক্রম পরিচালিত হবে।

আসামিপক্ষের প্রধান আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক বলেছেন, এই রায় ভুল রায়। রায়ে আমরা সংক্ষুব্ধ। আমরা মনে করি, এই রায় ন্যায় বিচারের পরিপন্থী। কারণ, যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল যেখানে কাদের মোল্লাকে মৃত্যুদণ্ড দেননি। সেখানে প্রথমবারের আপিল বিভাগের মৃত্যুদণ্ড প্রদান বাংলাদেশের ইতিহাসে নজিরবিহীন। আমরা পূর্ণাঙ্গ রায়ের কপি পাওয়ার ৩০ দিনের মধ্যে রিভিউ পিটিশন দায়ের করব।

'রিভিউ এর সুযোগ নেই' অ্যাটর্নি জেনারেলের এমন বক্তব্যের জবাবে তিনি বলেন, একজন মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তির রিভিউয়ের সুযোগ নেই এটা অকল্পনীয়। তাই অ্যাটর্নি জেনারেল যেটা বলেছেন, সেটা ঠিক নয়।

জামায়াতের এই নেতাকে গত ৫ ফেব্রুয়ারি যাবজ্জীবন কারাদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। পরে ঐ রায়ে বিরুদ্ধে ফুঁসে ওঠে দেশের যুব সমাজ। তারা শাহবাগে এক দীর্ঘ আন্দোলনের সূত্রপাত করে। আন্দোলনের মুখে আইন পরিবর্তন করে আপিল করতে বাধ্য হয় সরকার। অন্যদিকে রায়ে ক্ষুব্ধ জামায়াত সারাদেশে হরতাল আহ্বান করে সহিংসতায় মেতে ওঠে।

যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তি চেয়ে করে প্রসিকিউশন বিভাগ আপিল করে। রায়ের বিরুদ্ধে আপিল করেন কাদের মোল্লাও। প্রসিকিউশন ও আসামিপক্ষের আপিল শুনানি শেষে গত ২৩ জুলাই কাদের মোল্লার মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখে সর্বোচ্চ আদালত। যুদ্ধাপরাধের কোনো মামলায় এটাই প্রথম চূড়ান্ত রায়।

আপিলে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান। অন্যদিকে আসামিপক্ষে ছিলেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক।

২০১০ সালে ট্রাইব্যুনাল গঠনের মধ্য দিয়ে যুদ্ধাপরাধের বহু প্রতীক্ষিত এই বিচার প্রক্রিয়া শুরু হয়। ট্রাইব্যুনালের দ্বিতীয় রায়ে কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। রায়ে বলা হয়, এই জামায়াত নেতার বিরুদ্ধে আনা ছয়টি অভিযোগের মধ্যে পাঁচটি সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে এবং একটি রাষ্ট্রপক্ষ প্রমাণ করতে পারেননি। এর মধ্যে মিরপুরের আলোকদী গ্রামে গণহত্যা এবং অন্য এক ঘটনায় হযরত আলী লস্করকে তার স্ত্রী, দুই মেয়ে এবং দুই বছরের এক ছেলেকে হত্যা এবং লস্করের মেয়েকে ধর্ষণের ঘটনা প্রমাণিত হওয়ার পরও কাদের মোল্লাকে যাবজ্জীবন দেয়া হয়। আর দুটি অভিযোগে দেয়া হয় ১৫ বছর কারাদণ্ড।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয় বলেছেন, 'বিএনপি ক্ষমতায় এলে জঙ্গিরা আবার ফিরে আসবে। আবার বোমা হামলা করবে।' আপনি কি তার সাথে একমত?
3 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২০
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৫সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :