The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৩, ০২ আশ্বিন ১৪২০ এবং ১০ জিলক্বদ ১৪৩৪
সর্বশেষ সংবাদ ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে জামায়াতে ইসলামী | সরকারের এই মেয়াদেই রায় কার্যকর: হানিফ | চট্টগ্রামে জামায়াত শিবিরের তাণ্ডব, পুলিশের গাড়িতে আগুন | চূড়ান্ত রায়ে কাদের মোল্লার ফাঁসি

চাপে থাকবেন তিন কোচ

চ্যাম্পিয়ন্স লিগের চূড়ান্ত পর্ব মাঠে গড়াচ্ছে আজ

স্পোর্টস ডেস্ক

অভিজ্ঞতায় তাদের কমতি নেই। তারপরও আজ মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের আরেকটি অভিযানে নামার প্রাক্কালে নিজেদের খ্যাতি এবং নামের প্রতি সুবিচার করা নিয়ে চাপে থাকবেন পেপ গার্দিওলা, কার্লো আনচেলত্তি এবং হোসে মরিনহো।

কোচ হিসেবে তিনজনই দুবার করে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন। তাদের মধ্যে দুজন নতুন ক্লাবে গিয়ে ইউরোপীয় চমক দেখাতে চাইছেন। তৃতীয়জন ফিরেছেন তার আগের ক্লাবে যেখানে ইউরোপীয় এই ট্রফিটি রহস্যময়তায় ঘেরা।

পেপ গার্দিওলা বার্সেলোনাকে দুবার ইউরোপীয় ক্লাব ফুটবলের সেরা পুরস্কারটি এনে দেয়ার পর এক বছরের জন্য অবসরে গিয়েছিলেন। বায়ার্ন মিউনিখের কোচ হয়ে ফিরেছেন শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ নিয়ে। গত মে মাসে জার্মান এই ক্লাবটি জুপ হেইনকেসের অধীনে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতে।

কার্লো আনচেলত্তি প্যারিস সেন্ট জার্মেই-এ অল্প কিছুদিন থেকে চলে এসেছেন রিয়াল মাদ্রিদে। এর আগে এসি মিলানকে দুবার শিরোপা এনে দিয়েছিলেন। তার কাছে প্রত্যাশা কালবিলম্ব ছাড়াই যেন স্পানিশ জায়ান্টদের দশম ইউরোপীয় শিরোপা এনে দেন। তার আগে মরিনহো এই চেষ্টায় বিফল হয়েছেন।

মরিনহো রিয়াল ছেড়ে এসে তার পুরনো ক্লাব চেলসির দায়িত্ব নিয়ে চাইবেন লিসবনে অনুষ্ঠেয় ফাইনাল পর্যন্ত পৌঁছে বিজয়ীর বেশে লন্ডনে ফিরতে। জিতলে এটা শুধু ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটির দ্বিতীয় শিরোপাই হবে না, ব্যক্তিগতভাবে মরিনহোর জন্য হবে তৃতীয় কোন ক্লাবকে শিরোপা জেতানোর অনন্য নজির।

বায়ার্ন শিরোপা ধরে রাখার মিশনে গার্দিওলার অধীনে প্রথম ম্যাচে নিজেদের মাঠে সিএসকে মস্কোর বিরুদ্ধে খেলবে। অপরদিকে তুরস্কে স্বাগতিক গালাতাসারায়ের বিরুদ্ধে রিয়াল মাদ্রিদ ক্রিশ্চিয়ানো রোনালদো এবং গ্যারেথ বেলকে কাজে লাগাতে চাইবে। স্টামফোর্ড ব্রিজে চেলসি আতিথ্য দেবে সুইস ক্লাব এফসি বাসেলকে।

কোচ রাফা বেনিতেজও এর আগে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন। 'এফ' গ্রুপের খেলায় নিজেদের মাঠে বেনিতেজের দল নেপোলি খেলবে গতবারের রানার্স আপ বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে। এবারের ফিক্সচারে এটাকেই সবথেকে কঠিন গ্রুপ বলা হচ্ছে।

চ্যাম্পিয়ন্স লিগে এই সপ্তাহের খেলাগুলোয় যে ৩২ জন কোচ আছেন তাদের অনেকেই বিপুল অভিজ্ঞতার অধিকারী। তবে এর মধ্যে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ ডেভিড ময়েস এবং বার্সেলোনার জেরার্ডো মার্টিনো এই টুর্নামেন্টে যে কোন বিচারেই আনকোরা। কারণ চ্যাম্পিয়ন্স লিগে এটাই তাদের প্রথম আবির্ভাব।

অ্যালেক্স ফার্গুসন-উত্তর যুগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে এই টুর্নামেন্টে নিজের পরিকল্পনা অনুযায়ী এগিয়ে যেতে হলে বর্তমান কোচ ময়েসকে লৌহকঠিন স্থিরতা এবং আত্মবিশ্বাস ধরে রাখতে হবে। জার্মান ক্লাব বায়ার লেভারকুসেনের বিপক্ষে নিজেদের ম্যাচে কঠিন পরিস্থিতির মধ্যে পড়তে হতে পারে এই স্কটিশ কোচটিকে। একই গ্রুপে আরো আছে রিয়াল সোসিয়েদাদ এবং ইউক্রেনের শিরোপাধারী শাখতার ডোনেটস্ক। টুর্নামেন্টের শুরুতে ভাল কিছু করতে পারলে অনেক দূর পর্যন্ত এগিয়ে যেতে পারবে ফার্গুসনের সাবেক ক্লাবটি। অবশ্য চ্যাম্পিয়ন্স লিগ যে কঠিন এবং ক্ষমাহীন একটি জায়গা তার সাক্ষী হয়ে আছেন অ্যালেক্স ফার্গুসন। ময়েস বলেন, 'তিনি (ফার্গুসন) বলেছেন যে, চ্যাম্পিয়ন্স লিগে এবারের মতো এতো কঠিন গ্রুপে খুব কমই পড়েছে ইউনাইটেড। আর এটা যেহেতু তার কথা, তাই মানতেই হবে আমাদের জন্য এবারের গ্রুপটি বেশ কঠিন।'

আর্জেন্টিনা থেকে প্রথম ইউরোপে এসে মার্টিনো ন্যুক্যাম্পে হাল ধরেছেন আত্মবিশ্বাসের সাথেই। তাকে ভরসা জোগাতে পারে লিওনেল মেসির ইতোমধ্যে লিগে ছয় গোল করার নৈপুণ্য। এছাড়া ব্রাজিল তারকা নেইমার বার্সার হয়ে চ্যাম্পিয়ন্স লিগে খেলার জন্য মুখিয়ে আছেন। সব মিলিয়ে ফেভারিট হিসেবেই মাঠে নামবে বার্সা। কাতালানরা 'এইচ' গ্রুপে বুধবার নিজেদের প্রথম ম্যাচ খেলবে। এই গ্রুপে থাকা সেলটিক, মিলান এবং আয়াক্স আর্মস্টার্ডাম সবাই সাবেক শিরোপাজয়ী । দলে রবিন ভন পার্সি এবং ওয়েন রুনির মতো খেলোয়াড় থাকার পরও ময়েস এই পর্যায়ের টুর্নামেন্টে অনভিজ্ঞ। অপরদিকে তাদের ঘরের শত্রু ম্যানচেস্টার সিটি দলে ভিড়িয়েছে বিস্তর অভিজ্ঞতা সম্পন্ন কোচ ম্যানুয়েল পেলিগ্রেনিকে। গত মৌসুমে স্পেনের মালাগাকে কোয়ার্টার ফাইনালে পৌঁছানো চিলির এই কোচ 'ডি' গ্রুপের পুঁচকে দল ভিক্টোরিয়া প্লেজেনের বিপক্ষের নিজের ৪৫তম ম্যাচ চ্যাম্পিয়ন্স লিগে মাঠে দাঁড়াবেন।

গত দুই মৌসুমে সিটি গ্রুপ পর্বের ১২টি ম্যাচের মধ্যে জয় পেয়েছে মাত্র তিনটিতে। তাই ব্যাপক উন্নতিই চাইবেন ক্লাবটির মালিকরা। সিটির সাথে একই গ্রুপে আছে বায়ার্নও। তারপরও চেক ক্লাব প্লেজেন কিংবা সিএসকে মস্কোকে হালকাভাবে না নেয়ার জন্য কোচকে আগাম সতর্ক করা হয়েছে। সিটি কোচ বলেন, 'আমরা যদি মনে করি যে অন্য দলগুলো দুর্বল বলে আমরা শেষ ১৬-তে খেলবো, তাহলে সেটি ভুল হবে।'

স্বঘোষিত 'হেভিওয়েট' কোচ মরিনহো পোর্তো ও ইন্টার মিলানকে চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়েছেন। আজ বাসেলের বিপক্ষে খেলাটি হবে চ্যাম্পিয়ন্স লিগে তার ১০৮তম ম্যাচ। চেলসির দায়িত্বে তার সর্বশেষ চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচটি ছিল ২০০৭ সালে রোজেনবোর্গের সাথে ১-১ গোলের ড্রটি। আর ওই সেই খেলাটিই ছিল চেলসিতে এই পর্তুগীজের প্রথম পর্বের কোচিং ক্যারিয়ারের ইতি টানার ইঙ্গিতবাহী। চেলসি গত মৌসুমে শিরোপাধারী হয়েও গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল। এবার মরিনহো ফিরেছেন, তাছাড়া গ্রুপটাও কিছুটা সহজ। যদিও স্টুয়া বুখারেস্ট ও শালকে বেগ দিতে পারে তাদের।

মরিনহোর মতো চেলসির কোচ থাকাকালে সমর্থকদের হতাশ করেছিলেন আনচেলত্তি। এবার অবশ্য মাদ্রিদে তিনি রোনালদো, বেল, লুকা মড্রিচ এবং ইস্কোদের পাওয়ায় সেরা একটা কৌশল বেছে নিতে পারলে তার সফল হওয়ার সুযোগ থাকবে। গালাতাসারায়ের বিপক্ষের ম্যাচে তার কিছু ইঙ্গিত মিলতে পারে।

ইতালির ক্লাবগুলো শিরোপার জোর দাবিদার না হলেও নেপোলি, জুভেন্টাস এবং মিলান সামনের মাসগুলোতে উদযাপনবের উপলক্ষ এনে দিতে পারে। গ্রুপ পর্বে দুই ফরাসী ক্লাবের মধ্যে প্যারিস সেইন্ট জার্মেই আজ মঙ্গলবার রাতে অলিম্পিয়াকোসের মাঠে এবং অপরটি মার্সেই আগামীকাল বুধবার রাতে আতিথ্য দেবে চ্যাম্পিয়ন্স লিগের নিয়মিত দল ইংল্যান্ডের আর্সেনালকে।

আজ রাতের খেলাগুলো

ম্যানচেস্টার ইউনাইটেড বায়ার্ন লেভারকুসেন

রিয়েল সোসিদাদ শাখতার ডোনেটস্ক

গ্যালাটাসারারে রিয়াল মাদ্রিদ

কোবেনহ্যাভন জুভেন্টাস

অলিম্পিয়াকোস পিরাউস পিএসজি

বায়ার্ন মিউনিখ সিএসকে মস্কো

ভিক্টোরিয়া প্লেজেন ম্যানচেস্টার সিটি

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয় বলেছেন, 'বিএনপি ক্ষমতায় এলে জঙ্গিরা আবার ফিরে আসবে। আবার বোমা হামলা করবে।' আপনি কি তার সাথে একমত?
3 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২১
ফজর৪:৫৮
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৭সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :