The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৩, ০২ আশ্বিন ১৪২০ এবং ১০ জিলক্বদ ১৪৩৪
সর্বশেষ সংবাদ ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে জামায়াতে ইসলামী | সরকারের এই মেয়াদেই রায় কার্যকর: হানিফ | চট্টগ্রামে জামায়াত শিবিরের তাণ্ডব, পুলিশের গাড়িতে আগুন | চূড়ান্ত রায়ে কাদের মোল্লার ফাঁসি

জনগণ স্বাধীনভাবে ভোট দিতে না পারলে তা হবে সার্বিক ব্যর্থতা

------------ ব্রিটিশ এমপি

বিশেষ প্রতিনিধি

সফররত যুক্তরাজ্যে বাংলাদেশ বিষয়ক সর্বদলীয় সংসদীয় গ্রুপের সদস্যরা মনে করেন, আগামী নির্বাচনে জনগণকে স্বাধীনভাবে ভোট দেয়ার সুযোগ দিতে হবে। এই দায়িত্ব রাজনীতিবিদদেরই। জনগণ এই সুযোগ না পেলে তা হবে সার্বিক ব্যর্থতা। বাংলাদেশ এখন এক সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছে। এ পরিস্থিতির উত্তরণ ঘটিয়ে সামনের দিকে অগ্রসর হতে হবে। পেছনে তাকাবার কোন অবকাশ নেই।

ব্রিটিশ পার্লামেন্টের সর্বদলীয় সংসদীয় গ্রুপের সদস্যরা চারদিনের বাংলাদেশ সফরশেষে গতকাল সোমবার বিকালে স্থানীয় একটি হোটেলে সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন। সংসদীয় গ্রুপের চেয়ারম্যান ক্ষমতাসীন কনজারভেটিভ দলের এমপি মিস অ্যান মেইন ছাড়াও সাংবাদিক সম্মেলনে আরো বক্তব্য রাখেন লেবার পার্টির দুই এমপি জনাথন রিনল্ডস ও সারমন ড্যানজুক এবং কনজারভেটিভ পার্টির নিক ডি বয়স।

সংসদীয় গ্রুপের সদস্যরা বাংলাদেশের তৈরি পোশাক খাতের বর্তমান অবস্থা সরেজমিনে দেখতে এই সফরে আসেন। গার্মেন্টস মালিক, শ্রমিক, ক্রেতা, সরকারি নীতি-নির্ধারকদের সঙ্গে তারা আলোচনা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়ার সঙ্গে তারা সাক্ষাত্ করেন। যুক্তরাজ্য ফিরে গিয়ে সংসদীয় গ্রুপ সরকারের কাছে সুপারিশ করবে। সাংবাদিক সম্মেলনে সংসদীয় গ্রুপের প্রধান মিস অ্যান মেইন বলেন, বাংলাদেশের সামনে নির্বাচন। কোন দল জিতবে সেটা জনগণ নির্ধারণ করবে। যে দলই জয়লাভ করুক গার্মেন্টস শিল্পের অগ্রযাত্রা অব্যাহত রাখা ও রানা প্লাজা ট্র্যাজেডী পরবর্তী কার্যক্রম চালু রাখতে হবে। কোন ছেদ পড়া যাবে না। গার্মেন্টসের বর্তমান অবস্থা যা দাঁড়িয়েছে, একের পর এক মর্মান্তিক দুর্ঘটনার দায় দায়িত্ব ক্রেতা, সরকার, মালিক সবারই। কর্মপরিবেশ, নিরাপত্তা ও সুনাম ধরে রাখতে হবে। বিদেশি ক্রেতারা বাংলাদেশ থেকে মুখ ফিরিয়ে নেয়া নয়, বরং সহযাত্রী হিসাবে ঘাটতি পূরণে অংশীদার হতে হবে। উপযুক্ত ক্ষতিপূরণের জন্য আন্তরিক হতে হবে। কেবল মুনাফা প্রত্যাশাই কাম্য নয়। সরকারকে আইন প্রয়োগের ব্যর্থতার দায় নিতে হবে। প্রতিটি কারখানা ভবনের নির্মাণ বিধি, মানসম্পন্ন নকশা, অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিশ্চিত করা জরুরি জীবন মালের নিরাপত্তার জন্যই। এটা কেবল গার্মেন্টস এর নিরাপত্তার জন্য নয়, বিকাশমান অর্থনীতির স্থিতিশীলতার জন্য প্রয়োজন। তাই নির্বাচনের পর দীর্ঘমেয়াদী কর্মপরিকল্পনা এগিয়ে নিতে হবে। যাতে ক্রেতা ও বিনিয়োগকারীরা আস্থা পায়।

এক প্রশ্নের জবাবে ব্রিটিশ এমপিরা বলেন, যুক্তরাজ্য সরকার গার্মেন্টস শিল্পের আরো উন্নয়নে সহায়তা দেবে। বাংলাদেশের পোশাকের মান অনেক ভাল। যুক্তরাষ্ট্র জিএসপি সুবিধা স্থগিত করেছে। এ ধরনের নিষেধাজ্ঞা কোন সমাধান বয়ে আনবে না।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয় বলেছেন, 'বিএনপি ক্ষমতায় এলে জঙ্গিরা আবার ফিরে আসবে। আবার বোমা হামলা করবে।' আপনি কি তার সাথে একমত?
3 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২৩
ফজর৪:৫৯
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৮সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :