The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ১৩ অক্টোবর, ২০১৩, ২৮ আশ্বিন ১৪২০, ০৭ জেলহজ্জ, ১৪৩৪
সর্বশেষ সংবাদ ড্র হল বাংলাদেশ- নিউজিল্যান্ড প্রথম টেস্ট ম্যাচ | আগামীকাল পবিত্র হজ্ব | আন্দোলন দমাতে 'টর্চার স্কোয়াড' গঠন করছে সরকার: বিএনপি | ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন দুই নেত্রী | ২৫৬ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ | হ্যাটট্রিক করলেন সোহাগ গাজী | যুক্তরাজ্যকে ইরানের সাথে নতুন করে সম্পর্ক না করার আহ্বান ইসরাইলের | ঘূর্ণিঝড় পাইলিনে নিহত ৭

জেলার গ্যাস আলো ছড়াচ্ছে সারাদেশে

মোহাম্মদ আরজু, ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

দেশের গ্যাস ক্ষেত্রে ব্রাহ্মণবাড়িয়ায় অবস্থিত বাংলাদেশ গ্যাস ফিল্ডস্ কোম্পানী লিমিটেড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বর্তমানে দেশের মোট গ্যাস চাহিদার প্রায় ৩৮% ভাগ উত্পাদন করছে। বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানী লিমিটেড (বিজিএফসিএল) দেশের সর্ববৃহত্ প্রাকৃতিক গ্যাস উত্পাদনকারী রাষ্ট্রীয় প্রতিষ্ঠান যা ১৯৫৬ সালের ৩০শে মে করাচীতে পাকিসত্মান শেল অয়েল কোম্পানী (পিএসওসি) এর উত্তরসূরী। পিএসওসি তদানিন্ত্মন পূর্ব পাকিসত্মান অর্থাত্ বর্তমান বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ১৯৬০ সাল হতে ১৯৬৭ সাল পর্যন্ত্ম ব্যাপক জরিপ ও অনুসন্ধান কার্যক্রম পরিচালনার মাধ্যমে রশিদপুর, কৈলাসটিলা, তিতাস, হবিগঞ্জ এবং বাখরাবাদ, এ ৫টি গ্যস ড়্গেত্র আবিস্কার করে। তন্মধ্যে তিতাস গ্যাস ফিল্ডের ৪টি কূপ হতে (তিতাস ১, ২, ৩ ও ৪নং কূপ) ১৯৬৮ ও ১৯৬৯ সালে এবং হবিগঞ্জ গ্যাস ফিল্ডের বাংলাদেশের অভ্যূদয় হওয়ার পর ১৯৭৫ সালের ৯ই আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পিএসওসি'র ৫টি গ্যাস ফিল্ড নামমাত্র মূল্যে ক্রয় করে রাষ্ট্রীয় মালিকানাধীনভুক্ত করেন। ফলশ্রুতিতে, ১৯৭৫ সালের ১২ই সেপ্টেম্বর শেল অয়েল কোম্পানীর নাম পরিবর্তন করে বাংলাদেশ গ্যাস ফিল্ডস্ কোম্পানী লিমিটেড বা 'বিজিএফসিএল' করা হয়। এটি বর্তমানে বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশন (পেট্টোবাংলা) এর আওতাধীন একটি কোম্পানী। বিজিএফসিএল বর্তমানে দেশের মোট গ্যাস চাহিদার প্রায় ৩৮% উত্পাদন করছে। কোম্পানীতে বর্তমানে ৩৮২জন কর্মকর্তা এবং ৪৭৭জন কর্মচারীসহ মোট ৮৫৯জন কর্মকর্তা-কর্মচারী কর্মরত আছে।

প্রাকৃতিক গ্যাস দেশের অতি মূল্যবান খনিজ সম্পদ যা জ্বালানীর অন্যতম উত্স হিসেবে বিদ্যমান। দেশের প্রাকৃতিক গ্যাস এবং জ্বালানী চাহিদা পূরণের লড়্গ্যে প্রাকৃতিক গ্যাস উত্তোলন ও কনডেনসেট প্রক্রিয়াজাতকরণ কাজে নিয়োজিত প্রতিষ্ঠান হিসেবে বিজিএফসিএল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। দেশের সর্ববৃহত্ রাষ্ট্রীয় এ প্রতিষ্ঠানটি এর উত্পাদনড়্গম ৫টি ফিল্ডের ৩২টি কূপ থেকে দৈনিক গড়ে প্রায় ৭৭৫.০০ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস জাতীয় গ্রীডে সরবরাহ করছে। তা ছাড়া গ্যাসের উপজাত কনডেনসেট প্রক্রিয়াজাত করে দেশের তরল জ্বালানী চাহিদার উল্লেখযোগ্য অংশ পূরণ করছে।

কোম্পানী সম্পূরক শুল্ক ও ভ্যাট, ডিএসএল, লভ্যাংশ ও আয়কর বাবদ সরকারি কোষাগারে বিপুল পরিমাণ রাজস্ব জমা প্রদানের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) জাতীয় পর্যায়ে সেবা খাতে বিজিএফসিএল-কে ২০১০-২০১১ অর্থবছরের সর্বোচ্চ মূল্য সংযোজন কর পরিশোধকারীর সম্মাননা প্রদান করেছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন- '২৫ অক্টোবরের পর ঢাকায় বিএনপিকে খুঁজে পাওয়া যাবে না।' আপনি কি তাই মনে করেন?
9 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ১৬
ফজর৩:৫৫
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:২০সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :