The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ১৩ অক্টোবর, ২০১৩, ২৮ আশ্বিন ১৪২০, ০৭ জেলহজ্জ, ১৪৩৪
সর্বশেষ সংবাদ ড্র হল বাংলাদেশ- নিউজিল্যান্ড প্রথম টেস্ট ম্যাচ | আগামীকাল পবিত্র হজ্ব | আন্দোলন দমাতে 'টর্চার স্কোয়াড' গঠন করছে সরকার: বিএনপি | ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন দুই নেত্রী | ২৫৬ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ | হ্যাটট্রিক করলেন সোহাগ গাজী | যুক্তরাজ্যকে ইরানের সাথে নতুন করে সম্পর্ক না করার আহ্বান ইসরাইলের | ঘূর্ণিঝড় পাইলিনে নিহত ৭

টিভি অনুষ্ঠান

বর্ণিল সাজে ঈদের অনুষ্ঠান

খালেদ আহমেদ

ঈদকে সামনে রেখে অন্যান্য বছরের মতো এবারও দেশীয় টেলিভিশন চ্যানেলগুলো ভিন্নরকম প্রস্তুতি নিয়েছে। দর্শকদের নিজের প্রতি টেনে নিতে টিভি চ্যানেলগুলো এরই মধ্যে তাদের ঈদের অনুষ্ঠানমালা চূড়ান্ত করেছে। তবে বরাবরের মতো এবারও প্রতিটি চ্যানেল ঈদের অনুষ্ঠানের মধ্যে নাটক ও টেলিফিল্মকেই প্রাধান্য দিয়েছে। আর এসব নাটক ও টেলিফিল্মের গল্প নির্বাচনেও তারা সচেতন ছিলেন। আজ থেকে বেশ কয়েকবছর আগেও ঈদের নাটক ও টেলিফিল্মের গল্পে হাসির বিষয়টিকে প্রাধান্য দিলেও এখন আর তেমনটি নেই। ঈদের নাটক ও টেলিফিল্মের গল্পে এখন হাসির পাশাপাশি সামাজিক সচেতনতা, মানবিক মূল্যবোধ এবং সাম্প্রতিক নানা ঘটনাবলি প্রাধান্য পায়। দেশীয় টিভি চ্যানেলগুলোতে ঈদে প্রচারিতব্য উল্লেখযোগ্য নাটক, টেলিফিল্ম ও অনুষ্ঠান নিয়ে আমাদের আয়োজন। গ্রন্থনা করেছেন খালেদ আহমেদ

আবারও সেলিব্রেটি সিক্রেট নিয়ে তামিম

বিগত বছরের ধারাবাহিকতায় এবারও একুশে টেলিভিশনে প্রচার হবে সাংবাদিক তামিম হাসানের উপস্থাপনায় ঈদের বিশেষ টক শো 'সেলিব্রেটি সিক্রেট'। তামিম হাসানের সাথে এবার অতিথি হয়েছেন সময়ের আলোচিত চারজন মডেল অভিনেত্রী ফারিয়া সাহরিন, অনিকা কবির শখ, ঈশানা ও হাসিন রৌশন জাহান। ইসরাফিল শাহিন প্রযোজিত অনুষ্ঠানটি প্রচার হবে ঈদেরদিন রাত সাড়ে ১০টায়। ঈদের আনন্দ শেয়ার করার পাশাপাশি তারকারা কথা বলেছেন শোবিজ মিডিয়ার আলোচিত বিষয়গুলো নিয়ে। এক পর্যায়ে প্রশ্ন ছিল, ভারতীয় চলচ্চিত্র বাংলাদেশে প্রচারের সিদ্ধান্তকে কিভাবে দেখছেন তারা? 'আমার কাছে মনে হয়, এতে নেতিবাচক দিকটাই বেশি, কারণ ওদের সাথে প্রতিযোগিতা করার মতো প্রস্তুতি এখনও আমরা নিতে পারিনি। তা ছাড়া আমাদের চলচ্চিত্র দূরের কথা টিভি চ্যানেল পর্যন্ত সেখানে প্রচারের অনুমতি নেই। তো আমরা কেন ওদের অবাধ বাণিজ্যের সুযোগ করে দেব', বলছিলেন অনিকা কবির শখ। অপর এক প্রশ্নের জবাবে ফারিয়া আক্ষেপ জানালেন, বাংলাদেশে আন্তর্জাতিক ব্যান্ডের পণ্যগুলোতে বিদেশি মডেলদের নিয়ে আসার বিষয়ে। তিনি বলেন, 'আমাদের দেশে এত ভালো মডেল থাকা সত্ত্বেও বিদেশিদের আনার যুক্তি থাকে না।' অপরদিকে বর্তমান ডিজিটাল চলচ্চিত্র আর টেলিছবির মধ্যে খুব বেশি তফাত দেখতে পাচ্ছেন না হাসিন। ঈশানা বলছিলেন, 'নাটক থেকে যাওয়া চিত্রনায়িকাদের সফলতা ব্যর্থতার কথা।' অনুষ্ঠানটি নিয়ে তামিম হাসান বলেন, 'স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ নানা জায়গায় শোবিজ মিডিয়া নিয়ে গুঞ্জন শোনা যায়। সাধারণ মানুষের ওসব ভাবনার সাথে তারকাদের চিন্তার মিল কতখানি, তার একটি তুলনা দর্শকরা করতে পারবে এবারের 'সেলিব্রেটি সিক্রেট' অনুষ্ঠানটি দেখার পর।' তিনি বলেন, 'বরাবরই আমি চেষ্টা করি তারকাদের মুখ থেকে সাধারণ মানুষের জিজ্ঞাসার জবাব খুঁজে পেতে।' প্রযোজক ইসরাফিল শাহিন বলেন, 'টেলিভিশনে প্রচারিত গতানুগতিক অনুষ্ঠানগুলো থেকে 'সেলিব্রেটি সিক্রেট' একেবারেরই ভিন্ন মেজাজের। দর্শক মনে লুকিয়ে থাকা অনেক প্রশ্নের জবাবই এই অনুষ্ঠানের মাধ্যমে পাবেন বলে আমার বিশ্বাস।'

আমি নায়কের বন্ধু

আশুতোষ সুজনের রচনা ও পরিচালনায় মাছরাঙা টেলিভিশনে ঈদের ৭ম দিন রাত ১১টা ২০ মিনিটে প্রচার হবে নাটক 'আমি নায়কের বন্ধু'। এতে অভিনয় করেছেন মৌসুমী, ওমর সানী, মিজু আহমেদ প্রমুখ। এর গল্পে দেখা যাবে, একটা অফিসে শুটিং টিম আসে। পরিচালককে দেখা যায় অফিসের বসের সামনে আড্ডা মারছে। বস তার চলচ্চিত্র জীবনের কাহিনী শোনায়, জীবনে প্রথমবার সে একটা সিনেমায় অভিনয় করার সুযোগ পেয়েছিল। সকাল ৯টার ডাকে ৭টায় হাজির সহকারী পরিচালকের ঝাড়ি, বড় অভিনেতার সাথে অভিনয় করতে গিয়ে উত্তেজনায় ভুলে যাওয়াসহ নানা ঘটনা। নায়কের বন্ধু চরিত্রে অভিনয় করতে গিয়ে তার জীবনে যে অসাধারণ অভিজ্ঞতা হয় তা উঠে আসে এতে।

হয়তো তবুও ভালোবাসা'

এটিএন বাংলায় ঈদুল আজহার ঈদের পরদিন দুপুর ৩টা ৫ মিনিটে প্রচার হবে টেলিফিল্ম 'হয়তো তবুও ভালোবাসা'। ফারিয়া হোসেনের রচনায় এই টেলিফিল্মটি পরিচালনা করেছেন শেখ রুনা। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মাহমুদ সাজ্জাদ, সাবেরী আলম, চিত্রনায়ক আমিন খান ও মিমো। এই টেলিফিল্মের গল্পে দেখা যাবে, হঠাত্ করেই রাসেল দেখতে পায় মিমিকে। প্রথম দেখাতেই মিমিকে তার ভালো লাগে। প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়ুয়া মিমি যেমন সুন্দরী, তেমনি ওর মধ্যে একটি অদ্ভুত নরম মন আছে। রাসেল ওকে যত দেখে তত আরও বেশি প্রেমে পড়ে। রাসেল কম বয়সেই ভালো ব্যবসা করছে। যশোরে ওর মা। রাসেল একসময় মায়ের দেওয়া গলার চেনটিও পরিয়ে দেয় মিমিকে। মিমির মধ্যে প্রচণ্ড ভালোবাসা। প্রথম দেখা, প্রেম তারপর ঘর বাধা এবং সারাজীবন সুখে আর ভালোবাসায় কাটানো। এই স্বপ্নে বিভোর মিমি। পথে শুধু একটি বাধা। রাসেল একটি বড় কাজের টেন্ডার দিয়েছে। শুধু মাত্র ১০ লাখ টাকার জন্য কাজটি তার হাত ছাড়া হয়ে যাচ্ছে। মিমি জানায় ওর বাবার কাছ থেকে ১০ লাখ টাকা খুব সহজে এনে দিতে পারে। এনে দেয়ও। রাসেল খুশি, মিমি আরও বেশি খুশি। রাসেল কাজটি পায়, কিন্তু হঠাত্ করে যশোরে মায়ের অসুখের কথা শুনে ওকে যশোরে যেতে হবে। রাসেল মিমিকে পড়ানো চেনটি নিয়ে যেতে চায়। কারণ মা এটি তার ছেলের বউকে নিজের হাতে পরাবেন। মিমিও সেই দিনের অপেক্ষায় থাকে। রাসেল চলে যায়। এখানে এসেই রাসেলের অন্য এক চেহারা। সে হিসাব করে দুই মাসে তার কত খরচ আর কত লাভ। ২ মাসের লাভে সে খুশি। ১ মাস পর সে আবারও নতুন উদ্যমে আরও একটি প্রাইভেট ইউনিভার্সিটির সামনে গিয়ে দাঁড়ায় নতুন শিকারের আশায়। পেয়েও যায় একটি সুন্দরী মেয়ে লতাকে। সুন্দর চেহারার রাসেলের এটাই কাজ। সে ধনীর মেয়েদেরকে টার্গেট করে। তাদের সঙ্গে প্রেমের অভিনয় করে টাকা হাতিয়ে নেয়। কিন্তু রাসেলের মনে কি কখনোই সত্যিকারের প্রেম আসে না। আর মিমিরই বা কী হয়? সে কি রাসেলের অপেক্ষায় থাকবে? সত্যিটা জানবে, নাকি সে রাসেলের এই অন্যায়কে বন্ধ করার জন্য কিছু করবে। কিন্তু সে তো রাসেলকে ভালোবেসেছিল।

ইন হারমনি উইথ

কুমার বিশ্বজিত্

এনটিভিতে ঈদের তৃতীয় দিন সন্ধ্যা ৫টা ৩০ মিনিটে প্রচার হবে মিউজিক্যাল শো 'ইন হারমনি উইথ কুমার বিশ্বজিত্'। হুমায়ূন ফরিদের প্রযোজনায় এই অনুষ্ঠানে কুমার বিশ্বজিতের বিভিন্ন সময়ে গাওয়া জনপ্রিয় গানগুলো পরিবেশন করবেন সাব্বির, কিশোর ও পুলক। কুমার বিশ্বজিত্ এ অনুষ্ঠানের মাধ্যমে তার সংগীত জীবনের বিভিন্ন দিক-দর্শন তুলে ধরবেন। আর এই আড্ডার ফাঁকে ফাঁকে চলবে গান।

আব্দুল জলিলের বিদেশ যাত্রা

বিপাশা হায়াতের রচনা ও তৌকীর আহমেদের পরিচালনায় বাংলাভিশনে ঈদের দিন রাত ৮টায় প্রচার হবে নাটক 'আব্দুল জলিলের বিদেশ যাত্রা'।

এতে অভিনয় করেছেন তৌকীর আহমেদ, অপর্ণা প্রমুখ।

এর গল্পে দেখা যাবে, আব্দুল জলিল একজন সাধারণ মানুষ। সামান্য চাকরি তার। কিন্তু সেখানে তার মন নেই। তার এই জীবন জগতের উপর বড়ই বিরক্তি। এমনকি তার স্ত্রীকেও তার খুব প্রয়োজনীয় বলে মনে হয় না। তবে সবচেয়ে বেশি অসন্তুষ্ট এই দেশটাকে নিয়ে। তার কেবলই মনে হয়, দেশ তাকে কী দিয়েছে? বা কী দিতে পারে? কিছুই না। এদেশে পড়ে থাকারই বা কী কারণ থাকতে পারে? সে সিদ্ধান্ত নিয়েছে আর থাকবে না এই দেশে। যেকোনো মূল্যেই হোক টাকা-পয়সা জোগাড় করে সে বিদেশ চলে যাবে এবং একাই যাবে। উন্নত দেশের জন্যে এমন কোনো কাজ নেই সে করতে পারবে না। নানা প্রতিকূলতার মাঝেও সে সত্যি জোগাড় করে ফেলে টাকা এবং ট্রাভেল এজেন্সির মাধ্যমে বিদেশ পাড়ি দেওয়ার সব প্রস্তুতি সম্পন্ন হয়। কিন্তু তার এই আনন্দের সময় হঠাত্ তার চারপাশটা যেন অন্ধকার হয়ে আসে। দিশেহারা হয়ে পড়ে আব্দুল জলিল। এখন সে কী করবে? বিদেশ যাত্রার আশা-ভরসা কি তাহলে শেষ হয়ে যাবে আব্দুল জলিলের?

এবার ছোটকাকু সিরিজের 'রাজশাহীর রসগোলা'

ফরিদুর রেজা সাগরের কিশোর উপন্যাস ছোটকাকু অবলম্বনে ধারাবাহিক নাটক নির্মাণ করছেন জনপ্রিয় অভিনেতা নির্মাতা আফজাল হোসেন। ঈদুল আজহায় প্রচার হবে ছোটকাকু সিরিজের দ্বিতীয় খণ্ড রাজশাহীর রসগোলা। যার শুটিংও হয়েছে রাজশাহীর বিভিন্ন জায়গায়। রহস্য ও রোমাঞ্চকর গল্পের এ ধারাবাহিক নাটকটি নির্মাণের পাশাপাশি ছোটকাকু চরিত্রে এবারও অভিনয় করেছেন আফজাল হোসেন। ধারাবাহিকের অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন অর্ষা, সীমান্ত প্রমুখ। প্রচার হবে ঈদুল আজহার আগের দিন থেকে সপ্তম দিন পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৬টা ১০ মিনিটে। উল্লেখ্য, এ সিরিজের কক্সবাজারে কাকাতুয়া শিরোনামের প্রথম খণ্ড নাটক গেল ঈদুল ফিতরে চ্যানেল আইতে প্রচার হয়েছে।

প্রতিফলন

মাছরাঙা টেলিভিশনে ঈদের ৩য় দিন রাত ৮টা ৫০ মিনিটে প্রচার হবে নাটক 'প্রতিফলন'। অঞ্জন আইচের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন সাদিয়া ইসলাম মৌ, মাজনুন মিজান, রোকেয়া প্রাচী প্রমুখ। এর গল্পে দেখা যাবে, ইমরান সাহেব অফিসে যাওয়ার জন্য তৈরি হয়ে বাসা থেকে বের হয়ে দরজা লক করছেন, এমন সময় তার মনে হয় কেউ একজন তার ঘরে। আবার দরজা খুলে ভেতরে ঢুকে ভালো করে খুঁজে দেখেন ভেতরে কেউ নেই। এরপর তিনি রাস্তা দিয়ে হাঁটার সময় মনে করেন কেউ একজন তাকে ফলো করছে। রাস্তায় পূর্বার সাথে দেখা হয়, পূর্বা তার পরিচিত। অফিস থেকে একদিনের ছুটি নিয়ে পূর্বার সঙ্গে কাটান এবং তাকে ঘটনাগুলো বলেন। অফিস থেকে বের হচ্ছেন এমন সময় দারোয়ান তাকে জানায়, কাল অফিসে গাড়ি এনে আর নিয়ে যাননি তিনি। ইমরান সাহেব একথা শুনে অবাক হন। কারণ তার গাড়ি ওয়ার্কশপে। বাসায় ফিরে দেখেন তার ঘর এলোমেলো। ফ্রিজ থেকে কেউ খাবার নিয়ে খেয়েছে। টিভি চলছে এবং তার জামা এমন অবস্থায় পরে আছে যে কেউ পরে খুলে রেখেছে। সবকিছু শুনে পূর্বা তাকে এক মনোবিজ্ঞানীর কাছে যেতে বলে কিন্তু তিনি কিছুতেই যেতে রাজি হন না। এক সময় ইমরান সাহেব দেখতে পারে লোকটাকে, লোকটা দেখতে হুবহু ইমরান সাহেবের মতো। শেষ পর্যন্ত পূর্বা তাকে চিকিত্সকের কাছে নিয়ে যায়। এরপর বেরিয়ে আসে আসল ঘটনা।

আমাদের জাদুশিল্পী

অপি করিমের উপস্থাপনায় ঈদের অনুষ্ঠানে জাদুশিল্পী জুয়েল আইচ

'আমাদের জাদুশিল্পী'। এই অনুষ্ঠান প্রচার হবে বাংলাভিশনে ঈদের তৃতীয় দিন রাত ৮টা ৫০ মিনিটে। জুয়েল আইচ জাদুশিল্পে জনপ্রিয় নাম। এই জীবন্ত কিংবদন্তি দেশের বাইরেও জনপ্রিয়। এবার ঈদুল আজহার এক অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন জনপ্রিয় জাদুশিল্পী জুয়েল আইচ। এই অনুষ্ঠানে তার মুখোমুখি হচ্ছেন অপি করিম। বাংলাভিশনের জন্য নির্মিত এই অনুষ্ঠানের নাম 'আমাদের জাদুশিল্পী'। জুয়েল আইচ কয়েকটি জাদু দেখানোর পাশাপাশি অনুষ্ঠানে কথা বলেছেন জাদুশিল্পে নানা অভিজ্ঞতা নিয়ে। এ ছাড়া আরও বলেছেন ব্যক্তিজীবনের গল্পসহ নানা গুরুত্বপূর্ণ ঘটনা, জানা-অজানা তথ্যসহ ভবিষ্যতের পরিকল্পনার কথা। অনুষ্ঠান সম্পর্কে জুয়েল আইচ বলেন, 'জাদুশিল্প সারা বিশ্বে জনপ্রিয়। এই অনুষ্ঠানে জাদুশিল্পের নানা বিষয় নিয়ে আলোচনা করেছি, বেশ ভালো লেগেছে। বাংলাভিশনকে ধন্যবাদ এ রকম একটি অনুষ্ঠান আয়োজন করার জন্য।'

নেটওয়ার্ক আনপ্লাগড

তানিম পারভেজের রচনা ও পরিচালনায় এই নাটকে অভিনয় করেছেন পার্থ বড়ুয়া, মামুনুর রশিদ, চাষী, তানিয়া, সাঈদ বাবু, সুমন পাটোয়ারি প্রমুখ।

এর গল্পে দেখা যাবে, মিয়া ভাইয়ের ছায়ায় বড় হওয়া আলী ভাই আজ এক বিশাল গডফাদার। মিয়া ভাইয়ের বয়স আর আলী ভাইয়ের অসীম সাহস আর ক্ষমতার কারণে সে আজ ডন রূপে আখ্যায়িত। এদিকে আলী ভাইয়ের ঘনিষ্ঠ কিছু সহকর্মী ঢাকা সিটির বড় এক ব্যবসায়ীকে খুন করে ফেলে। কিন্তু আলী ভাই এ হত্যার কিছুই জানে না। বড় ব্যবসায়ী হত্যা হওয়ার কারণে পুলিশ প্রশাসন নড়েচড়ে বসে। আলী ভাই হত্যা হওয়ার পিছনে তার হাত নেই বলে জানায় কিন্তু তার সহকর্মী কাজটা করায় সে সেই হত্যার সাথে জড়িয়ে পরে। আলী ভাইয়ের সহকর্মী হত্যা করে পালিয়ে রয়েছে, তাই হত্যার আসল ঘটনা সবার অজানা। কিন্তু পুলিশ ভিডিও ফুটেজ দেখে খুঁজতে থাকে হত্যাকারীদের। অন্যদিকে মিয়া ভাইয়ের বড় ভাগ্নে বাসু, পুলিশের মোস্ট ওয়ান্টেড তালিকায় অন্তর্ভুক্ত, দীর্ঘ চার-পাঁচ বছর পর দেশে ফেরত আসে। খুন, ডাকাতি, অপহরণের সাথে যুক্ত থাকার কারণে দেশ ছেড়ে ছিল বাসু। আর এই বাসু হচ্ছে মৃত বাদলের বড় ভাই। তাই বাদল হত্যার প্রতিশোধ নেওয়ার জন্যই তার দেশে ফেরা, এবং সে জানে বাদলের হত্যাকারী আলী ভাই। তাই সে আবার তার বাহিনী গঠন করে ফেলে কিছুদিনের ভিতর। বাসু মিয়া ভাইয়ের কথা অমান্য করে আলিকে হত্যা করার জন্য মরিয়া হয়ে উঠে। কিন্তু আলী ভাই বিশাল গডফাদার হয়ে যাওয়ার কারণে বাসু তার কাছে যেতে পারে না, কিন্তু আলী ভাইয়ের ঘনিষ্ঠ সহকারীদের খুঁজে খুঁজে বের করে এবং কোন প্রকার তথ্য না পেলে হাসতে হাসতে পশুদের মতো করে হত্যা করে ফেলে তাদের। একেক করে আলী ভাইয়ের বেশকিছু সহকারীকে হত্যা করে বাসু। আর আলী ভাই বেপরোয়া হয়ে যায় পুলিশ আর বাসুর জন্যে। কিন্তু কিছু দিয়ে কিছু কুলিয়ে উঠতে পারে না আলী ভাই, কিন্তু বাসু ধীরে ধীরে এগোতে থাকে আলির নেটওয়ার্কের দিকে। এটি প্রচারিত হবে দেশ টিভিতে ঈদের ২য় দিন রাত ৭টা ৪৫ মিনিটে।

ভালোবাসার রঙ

ঈদুল আজহায় টিভি প্রিমিয়ার হবে ডিজিটাল ধারার বাংলা সিনেমা 'ভালোবাসার রঙ'। আগামী ১৭ অক্টোবর এটিএন বাংলার ঈদুল আজহার বিশেষ অনুষ্ঠানমালায় সকাল ১০টা ৩০ মিনিটে প্রচার হবে ডিজিটাল ধারার এই সিনেমা। শেরপুরের সীমান্তবর্তী ঝিনাইগাতী উপজেলার গারো পাহাড়ের কোলে চিত্রায়িত ডিজিটাল ধারার এ সিনেমা দেশব্যাপী শুভ মুক্তি পায় গত বছরের ৫ অক্টোবর। এই সিনেমা মুক্তির পূর্বে দেশের অনেকগুলো সিনেমাহলকে ডিজিটালে রূপান্তরের উদ্যোগ গ্রহণ করে ছবির প্রযোজক শীষ মনোয়ার। এর মধ্যে উল্লেখযোগ্য যশোরের মনিহার, ঢাকার সনি, রাজমণি, সিরাজগঞ্জের রজনীগন্ধা ইত্যাদি। বর্তমান সময়ের সফল বাংলা ছবির নির্মাতা শাহিন ও সুমন পরিচালিত এ সিনেমাটি ঢাকাসহ সারাদেশের ৫৮টি সিনেমা হলে একযোগে প্রদর্শিত হয়। এটি পুরোপুরি একটি মিষ্টি প্রেমের ছবি। ছবিটির গল্প অসাধারণ। আর গানগুলো একেবারেই অন্যরকম হয়েছে। এই সিনেমায় বাপ্পি ও মাহী ছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রাজ্জাক, অমিত হাসান, মিজু আহমেদ, লাক্স তারকাখ্যাত বিপাশা প্রমুখ। শওকত আলী ইমন ও ইমন সাহার সংগীত পরিচালনায় 'ভালোবাসার রঙ' চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন আগুন, মিলা, সায়মন, ন্যান্সি, কনা, কিশোর ও রন্টি।

সংসার

এই ঈদে বাংলাভিশনে প্রচার হবে হুমায়ূন আহমেদের নাটক 'সংসার'। এটি পরিচালনা করেছেন মেহের আফরোজ শাওন। এতে অভিনয় করেছেন কণ্ঠশিল্পী আগুনসহ আরও অনেকে। পাইপের ভেতর বাস করে এমন একটা পরিবারের গল্প নিয়ে এই নাটক। পরিবারের কর্তাব্যক্তি বাবা খোঁড়া। কোনো কাজ করতে পারে না। তিনি সকাল ৭টা থেকে ১১টা পর্যন্ত ভাবেন কী কাজ করা যায়। অনেক ভেবে সঠিক কোনো সিদ্ধান্ত নিতে পারে না। শেষে করুণ একটা অবস্থার মধ্যে পড়ে যায়। নাটকে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন আগুন। এই নাটকটি প্রচারিত হবে ঈদের ৩য় দিন রাত ৮টায়।

আমার সারাটা দিন

ঈশিতা'র একক নৃত্যানুষ্ঠান

'আমার সারাটা দিন' বাংলাভিশনে ঈদের ২য় দিন রাত ৮টা ৫০ মিনিটে প্রচার হবে। এই অনুষ্ঠানে ঈশিতা পাঁচটি গানের সাথে নৃত্য পরিবেশন করেছেন। সেগুলো হলো 'আমার সারাটা দিন', 'বৃষ্টি পড়ছে সকালে', 'এলো বরষা সহসা মনে হয়', 'শ্রাবণ ঘনায় দুই নয়নে', 'রিমি রিম ঝিম'।

এটি প্রযোজনা করেছেন তাহমিনা মুক্তা।

সন্ধিক্ষণ

এনটিভিতে ঈদের দ্বিতীয় দিন দুপুর ২টা ৩৫ মিনিটে প্রচার হবে টেলিফিল্ম 'সন্ধিক্ষণ'। পান্থ শাহরিয়ারের রচনায় টেলিফিল্মটি পরিচালনা করেছেন নিয়াজ মাহবুব। অভিনয় করেছেন—মাহফুজ আহমেদ, অপি করিম, রিচি সোলায়মান, তারিন প্রমুখ। এর গল্পে দেখা যাবে, প্রতিদিনের মতো ঢাকা শহরের ব্যস্ত রাস্তায় ছুটে যাওয়া অনেক গাড়ি। রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা অনেকগুলো মুখ যেন অপেক্ষা করে আছে। কিছু বুঝে উঠার আগেই অকস্মাত্ বিকট একটা শব্দ। গাড়ির ভাঙা কাঁচ... এলোমেলো ছড়িয়ে থাকা ব্যাগ... একটা মোবাইল... একটা অ্যাকসিডেন্ট। রাস্তার উপর পড়ে থাকে প্রেমার রক্তাক্ত দেহটা। হাসপাতালের ট্রলিতে করে রক্তাক্ত নীলাকে ওটিতে নিয়ে যাওয়া হচ্ছে, ব্যস্তভাবে ছুটে যাচ্ছেন ডাক্তার অর্থি। জ্বলে ওঠে ওটি'র লাল বাতি। হাসপাতালের লম্বা বারান্দার এক কোণে থমথমে মুখে বসে আছে নীলা। সারা মুখে ক্লান্তির ছাপ। কিছুক্ষণ বাদে ওটি থেকে অর্থি বেরিয়ে এসে কথা বলতে চায় প্রেমাকে উদ্ধার করে আনা নীলার সাথে। কিন্তু কোনো নাম কিংবা পরিচয় জানা যায়নি প্রেমার। এরপর শুধুই প্রেমার জ্ঞান ফিরে আসার অপেক্ষার পালা।

তবুও ভালোবাসি

একুশে টেলিভিশনে প্রচার হবে বিশেষ টেলিফিল্ম 'তবুও ভালোবাসি'। রুদ্র মাহফুজের রচনা ও সাখাওয়াত্ হোসেন মানিকের পরিচালনায় এই টেলিফিল্মে অভিনয় করেছেন আমিন খান, কুসুম শিকদার, করভি মিজান ও আরো অনেকে। ঈদের ৫ম দিন বিকেল ৪টা ৫ মিনিটে এই টেলিফিল্মটি প্রচারিত হবে। টেলিফিল্মের গল্পে দেখা যাবে, কেউ কেউ দেখতে সুদর্শন হন। আর আট-দশটা পুরুষের তুলনায় তার শারীরিক গঠন ও ব্যক্তিত্ব থাকে চমক লাগার মতো। যে ধরনের পোশাকেই তিনি নিজেকে আবৃত করেন না কেন তাতে তিনি হয়ে ওঠেন অনন্য সাধারণ। তেমনি একজন রুমী। একটি কর্পোরেট অফিসে উচ্চ পদে চাকরি করেন। অফিসের বেশ ক'জন সুন্দরী রমণী রুমীকে পছন্দ করে। কিন্তু রুমীর কখনোই তাদের প্রতি কলিগ বাদে অন্য কোনো দৃষ্টি দেওয়ার প্রয়োজন বোধ করেনি। প্রত্যেক সপ্তাহেই রুমী শুক্রবারের সাথে বৃহস্পতিবারটিও ছুটি নিয়ে চলে যায়। এতে শাহানা চৌধুরী কখনও রুমীকে কিছু বলেছে বলে কেউ শুনেনি। শাহানা চৌধুরী বিবাহিত হওয়া সত্ত্বেও রুমীকে পছন্দ করে। কিন্তু রুমী অর্থ ও ক্যারিয়ারের প্রচণ্ড হাতছানিতেও শাহানা চৌধুরীর সাথে কখনও অফিসের প্রয়োজন বাদে কথা বলেনি। রুমী যে ফ্ল্যাটটিতে ভাড়া থাকে, সেই বাড়ির মালিকের মেয়ে মৌ'ও রুমীকে পছন্দ করে।শেষমেশ শাহানা চৌধুরী অফিসের একজন নিম্ন কর্মচারীকে বিশেষভাবে রুমীকে অনুসরণ করতে বলে। সে কোথায় কোথায় যায় জানার জন্য। এভাবেই এগিয়ে যায় কাহিনী।

সত্য বালক

এনটিভিতে ঈদের দিন রাত ৮টা ১০ মিনিটে প্রচার হবে বিরতিহীন নাটক 'সত্য বালক'। এটি রচনা ও পরিচালনা করেছেন মাসুদ সেজান। ভিন্নধর্মী গল্প নিয়ে নির্মিত এই নাটকে অভিনয় করেছেন মোশাররফ করিম, তিশা, মিশু সাব্বির, শামীমা নাজনীন, তারিক স্বপন, আল আমিন প্রমুখ।

সিকান্দার বক্স এখন কক্সবাজারে

সাগর জাহানের রচনা ও পরিচালনায় এবারের ঈদে বাংলাভিশনে ঈদের দিন থেকে ৬ষ্ঠ দিন পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে প্রচার হবে 'সিকান্দার বক্স এখন কক্সবাজারে'। এতে অভিনয় করেছেন মোশারফ করিম, প্রভা প্রমুখ।

এর গল্পে দেখা যাবে, আরফান সিকান্দার বক্সকে কক্সবাজার নিয়ে যেতে চায় একটা বিজ্ঞাপনের শুটিং করার জন্য। তখন সিকান্দার বক্সের বন্ধু হারুণ তাকে বুদ্ধি দেয়, পরিবারের সবাইকে একসাথে নিয়ে যেতে। সে চলে গেলে তার সুন্দরী স্ত্রী একা বাসায় থেকে যাবে। কি হতে কি হয়ে যায়। সাথে নিয়ে যাওয়াই ভালো। তাই সিকান্দার বক্স তার স্ত্রী, বোন, দুলা ভাই, মামা সবাইকে নিয়ে কক্সবাজারের উদ্দেশ্যে রওনা হয়। তারপর নানা মজার ঘটনার মধ্য দিয়ে এগিয়ে যায় নাটকের গল্প।

কেন মিছে নক্ষত্রেরা

রুদ্র মাহফুজের রচনা ও সাখাওয়াত্ হোসেন মানিকের পরিচালনায় মাছরাঙা টেলিভিশনে ঈদের ৬ষ্ঠ দিন রাত ১১টা ২০ মিনিট প্রচারিত হবে টেলিফিল্ম 'কেন মিছে নক্ষত্রেরা'। এতে অভিনয় করেছেন জাহিদ হাসান, সারিকা, আবুল হায়াত প্রমুখ। এর গল্পে দেখা যাবে, হাসান গ্রাম থেকে এমএসসি পাস করে ঢাকায় চাকরি খোঁজার জন্য দূর সম্পর্কের চাচা লতিফ সাহেবের বাড়িতে ওঠে। লতিফ সাহেবের স্ত্রী আফরোজা, বড় মেয়ে অর্পা এবং ছোট মেয়ে কুমু। উচ্চাভিলাসী, স্টাইলিশ ও ফ্যাশনেবল তরুণী অর্পা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বিবিএ'তে পড়ে। কুমু এবার এসএসসি দেবে। কিন্তু গণিত তার ভালো লাগে না। হাসান গণিতে অনেক ভালো। কুমু তার কাছে গণিতের সহজ সমাধান পেয়ে পুলকিত। হাসানের আগমন সহজে মেনে নেয় না বাড়ির অন্য সদস্যরা। হাসান সরল, হাস্যমুখী এবং বাঁশি বাজানো তার একমাত্র শখ। অর্পার প্রেমিক এক ধনীর দুলাল। হাসানকে দেখলেই অর্পা তাকে গেঁয়ো ভূত বলে অপমান করে। হঠাত্ করেই অর্পার মাঝে পরিবর্তন আসতে শুরু করে। দিনের পর দিন নিজেকে ঘরের মাঝে বন্দী করে রাখে। এই নিয়ে বাড়ির সবাই চিন্তিত। অবশেষে মা জানতে পারে অর্পার প্রেমিক চরিত্রহীন। অর্পা আরও জানতে পারে ওই ধনীর দুলাল ভালোবাসার ফাঁদে ফেলে বেশ কিছু মেয়ের সর্বনাশ করেছে। দিনকে দিন অর্পা এক ধরনের অনুশোচনায় ভুগতে থাকে। পরিবারের সবাই তাকে সান্ত্বনা দিলেও অর্পা কিছুতেই স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে না। যখন কেউই অর্পার এ বিষয়টির কোনো গ্রহণযোগ্য সমাধান দিতে পারছে না, ঠিক তখনই অর্পার জীবনের চৌকাঠে এসে দাঁড়ায় 'গেঁয়ো ভূত'খ্যাত এমএসসি পাস বাঁশিবাদক হাসান।

জামাই পাগল

এবারের ঈদে কাজী শহীদুল ইসলামের রচনা ও সালাহউদ্দিন লাভলুর পরিচালনায় বাংলাভিশনে প্রচার হবে ৬ পর্বের ধারাবাহিক নাটক 'জামাই পাগল'। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মীর সাব্বির, আখম হাসান, ভাবনা, রুনা খান, প্রাণ রায় প্রমুখ। এর গল্পে দেখা যাবে, হাবু ও শাবুর সকল ষড়যন্ত্রের জাল ছিন্ন করে শেষ পর্যন্ত চুইটিকে বিবাহ করে লাড্ডু ঘর জামাই হতে পেরেছিল চুইটিদের বাড়িতে। এমনটাই ছিল গত রোজার ঈদের ৬ পর্বের 'জামাই আদর' নাটকের শেষটা। এরপর থেকেই শুরু হবে এবারের কোরবানির ঈদের ৬ পর্বের 'জামাই পাগল' নাটকের গল্প।

চুইটি লাড্ডুকে নিয়ে মহা সুখে বসবাস করছিল। চুইটি-লাড্ডুর মাখামাখি ক্ষণে ক্ষণে চুইটির ভাবীকে উতলা করে তুলছিল। শহরে থাকা স্বামীকে ফোন করে বাড়ি আসার জন্য অস্থির করে তুলছিল ভাবী। চুইটিকে হারিয়ে হাবু আর শাবু যখন চরম হতাশায় নিমজ্জিত তখন চুইটিদের গ্রামে এসে হাজির হয় আরেক নারী চুটকি বেগম। চুটকি বেগমের উপস্থিতিতে শুধু হাবুর আর শাবুর নয়, লাড্ডুর মনেও নতুন আশার সঞ্চার করে, গ্রামে ছুটে আসে চুইটির ভাই সেকান্দারও। কিন্তু ঘুম হারাম হয়ে যায় চুইটি ও চুইটির ভাবীর। কেন? নতুন আসা চুটকি বেগম কি চুইটির লাড্ডুকে চুইটির কাছ থেকে কেড়ে নিয়েছিল? নাকি ভাবীর কাছ থেকে কেড়ে নিয়েছিল তার স্বামী সিকান্দারকে? চির বিবাদমান হাবু আর শাবু কি এবার চুটকি বেগমের মন জয় করতেও ব্যর্থ হয়? এইসব প্রশ্নের উত্তর মিলবে ৬ পর্বের 'জামাই পাগল' নাটকে। এই ধারাবাহিকটি ঈদের দিন থেকে ৬ষ্ঠ দিন পর্যন্ত প্রতিদিন রাত ১১টা ১০ মিনিটে প্রচার হবে।

এনটিভিতে ঈদের ৬ষ্ঠ দিন সন্ধ্যা ৫টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে ব্যান্ড সংগীত 'জলতরঙ্গ'। নুরুজ্জামানের প্রযোজনায় এই অনুষ্ঠানে গান পরিবেশন করবেন সময়ের জনপ্রিয় ব্যান্ড দল 'জলের গান'।

আইসক্রিম ও অনুভূতির গল্প

মাছরাঙা টেলিভিশনে ঈদের ৫ম দিন রাত ১১টা ২০ মিনিটে প্রচার হবে টেলিফিল্ম 'আইসক্রিম ও অনুভূতির গল্প'। রাজীব হাসান ও পার্থ সরকারের রচনা এবং পার্থ সরকারের পরিচালনা এতে অভিনয় করেছেন মৌসুমী, সজল প্রমুখ।

এর গল্পে দেখা যাবে, ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার পথে ট্রেন মিস করে রেল স্টেশনে বসে আছে মন। ছবি তুলতে তুলতে হঠাত্ ফ্রেমে তাকে আবিষ্কার করে আয়ান। অনুমতি না নিয়েই কয়েকটা ছবি তুলে ফেলে। এ নিয়ে রাগারাগি করে মন সেখান থেকে চলে যায়। এক পর্যায়ে রাগারাগির অবসান ঘটিয়ে আলাপচারিতায় মেতে ওঠে দু'জন। ভালো বন্ধুত্ব হয়ে যায় তাদের। মনকে নিয়ে পুরো চট্টগ্রাম শহর ঘুরে বেড়ায় আয়ান। অনেক আনন্দ করে দু'জন। বিকেলে মন ঢাকায় ফিরে যাওয়ার সময় খারাপ লাগে আয়ানের। যাওয়ার সময় আয়ানকে ফোন নাম্বার দিয়ে যায় এবং ঢাকায় গেলে তার সঙ্গে দেখা করতে বলে। ট্রেনের জন্য অপেক্ষা করতে করতে মন জানায়, প্রেমিক হাসানকে সারপ্রাইজ দিতে হুট করে এই শহরে এসেছিল সে। এসে নিজেই সারপ্রাইজড হয়ে গেছে হাসানের ফ্ল্যাটে অন্য এক মেয়েকে দেখে। কথা কাটাকাটির এক পর্যায়ে হাসান এবং মেয়েটিকে খুন করে সে। চাঞ্চল্যকর এই ঘটনার মধ্য দিয়ে এগিয়ে যায় নাটকের গল্প।

জোকার

এনটিভিতে ঈদের ৪র্থ দিন রাত ১১টা ১৫ মিনিটে প্রচার হবে এক খণ্ডের নাটক 'জোকার'। তৌফিক নাওয়াজের রচনা ও কৌশিক শংকর দাশের পরিচালনায় এই নাটকে অভিনয় করেছেন নিশো, জেনি, হিল্লোল, নিথর মাহবুব প্রমুখ। নাটকের গল্পে দেখা যাবে, রাজা রায়, জন্মদিন বা অন্যান্য অনুষ্ঠানে জোকার সেজে অতিথিদের আনন্দ বিনোদন দেয়। এর থেকে সামান্য যা আয় হয় তাতে তার দিন চলে যায় কোনোভাবে। ৫-৬ বছর আগে মফস্বল থেকে অভিনেতা হওয়ার স্বপ্ন নিয়ে ঢাকা এসেছিল রাজা। চেষ্টা করেছিল অনেক, যোগ দিয়েছিল একটি নাটকের দলে। কিন্তু প্রতিভা থাকা সত্ত্বেও সুযোগের অভাবে সেই স্বপ্ন অধরা রয়ে গেছে। হতাশা আর সংগ্রামের মধ্যে একমাত্র খুশির ঝলক ছিল অর্পা, একই নাটকের দলের সহকর্মী। দুজনের মধ্যে একটা বেশ ভালো বন্ধুত্ব হয়ে যায়। অর্পা তাকে সব সময় সাহস দেয়, উত্সাহ দেয়, হাল না ছাড়ার অনুরোধ করে। কারণ অর্পার বিশ্বাস রাজা একদিন না একদিন তার স্বপ্নের দরজায় পৌঁছে যাবে। তার প্রতি অর্পার এই আস্থা, বিশ্বাস দেখে রাজা অর্পাকে ভালোবাসতে শুরু করে। কিন্তু সেই অর্পা একদিন হঠাত্ তাকে কিছু না জানিয়ে বাবা-মায়ের পছন্দ করা ছেলেকে বিয়ে করে ফেলে। রাগে, দুঃখে, অভিমানে রাজা সব কিছু ছেড়ে দেয়। আজ এত বছর পর রাজা হঠাত্ করে আরেকটা কঠিন সত্যের মুখোমুখি হয়।

স্টার নাইট

টপ সেলিব্রেটি প্রোফাইল শো 'স্টার নাইট' মাছরাঙা টেলিভিশনে ঈদের দিন রাত ১০টা ২০ মিনিটে প্রচার হবে। টপ সেলিব্রেটি প্রোফাইল শো 'স্টার নাইট'-এ অতিথি হয়ে এসেছেন সময়ের আলোচিত জুটি অনন্ত-বর্ষা। এ অনুষ্ঠানে নিজেদের প্রেম-বিয়ে ও সংসার সম্পর্কে খোলামেলা কথা বলেছেন তারা। শৈশব, স্কুলজীবন, শোবিজ মিডিয়ায় পথচলার গল্পসহ অনেক অজানা কথা বলেছেন অকপটে। বলেছেন ক্যারিয়ারের এ পর্যায়ে আসার পেছনে তাদের শ্রম, সাধনা ও ত্যাগের কথা। অনুষ্ঠানে তাদের প্রিয় গান, নাটক, চলচ্চিত্রের বিভিন্ন ক্লিপিংসও দেখানো হবে। নওশীনের উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন অজয় পোদ্দার।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন- '২৫ অক্টোবরের পর ঢাকায় বিএনপিকে খুঁজে পাওয়া যাবে না।' আপনি কি তাই মনে করেন?
8 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ১৮
ফজর৪:১৬
যোহর১২:০৩
আসর৪:৩৭
মাগরিব৬:৩৩
এশা৭:৪৯
সূর্যোদয় - ৫:৩৫সূর্যাস্ত - ০৬:২৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: ittef[email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :