The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ১৩ অক্টোবর, ২০১৩, ২৮ আশ্বিন ১৪২০, ০৭ জেলহজ্জ, ১৪৩৪
সর্বশেষ সংবাদ ড্র হল বাংলাদেশ- নিউজিল্যান্ড প্রথম টেস্ট ম্যাচ | আগামীকাল পবিত্র হজ্ব | আন্দোলন দমাতে 'টর্চার স্কোয়াড' গঠন করছে সরকার: বিএনপি | ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন দুই নেত্রী | ২৫৬ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ | হ্যাটট্রিক করলেন সোহাগ গাজী | যুক্তরাজ্যকে ইরানের সাথে নতুন করে সম্পর্ক না করার আহ্বান ইসরাইলের | ঘূর্ণিঝড় পাইলিনে নিহত ৭

চট্টগ্রাম টেস্ট

সোহাগে সুরভিত ৪র্থ দিন

এ কে এম মুজিব

কথায় আছে, ইট মারলে পাটকেলটি খেতে হয়। প্রবাদতুল্য এই বাক্যটি আবারও সত্য প্রমাণিত হল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। প্রমাণ করলেন সোহাগ গাজী, সাথে ছিলেন রবিউল। শেষ উইকেট জুটিতে নিউজিল্যান্ডের জন ওয়াটলিং ও ট্রেন্ট বোল্টের ১২৭ রানের জবাবে নবম উইকেটে বাংলাদেশের এই দুই ব্যাটসম্যান গড়লেন ১০৫ রানের জুটি।

সব মিলিয়ে ৩২ রানের লিড নিয়ে তবেই অল আউট হল বাংলাদেশ। প্রথমবারের মতো টেস্টে সেঞ্চুরি করলেন সোহাগ গাজী (১০১*)। ৫০১ রানে দ্বিতীয় ইনিংস শেষ করে তৃতীয়বারের মতো ৫০০ রানে পৌঁছাল বাংলাদেশ। সাথে রবিউল ইসলামের অবদানটা ভুলে গেলে চলবে না। ৭৫ বল মোকাবিলা করে তিনি করেন ৩৩ রান। জবাবে দিনের বাকিটা সময়ে এক উইকেট হারিয়ে ১১৭ রান সংগ্রহ করে কিউইরা।

আগের দিনের সেঞ্চুরিয়ান মমিনুল হক সংবাদ সম্মেলনে এসে জানিয়েছিলেন, তার দল চতুর্থ দিন সারাদিন ব্যাট করতে চায়। তেমনটা না হলেও, যা আশা করা হয়েছিল তার প্রাপ্তির পরিমাণ কয়েকগুণ বেশি। আগেরদিনে সাত উইকেটে ৩৮০ রান নিয়ে চতুর্থ দিনে ব্যাট করতে নামা বাংলাদেশ আর মাত্র সাত রান যোগ করেই আব্দুর রাজ্জাকের উইকেট হারায়।

এরপর দ্রুতই বাকি দু'টো উইকেট হারানোর শঙ্কা থাকলেও সেই শঙ্কা দূর করতে সময় নেননি সোহাগ গাজী। মূলত বোলার হিসেবে দলে থাকা এই ক্রিকেটার গতকাল হয়ে উঠলেন পুরোদস্তুর ব্যাটসম্যান। আগের দিন ২৮ রানে অপরাজিত থাকা এই ব্যাটসম্যান গতকাল ছিলেন আরও বেশি বিপজ্জনক। রবিউলকে সাথে নিয়ে নিউজিল্যান্ডের বোলারদের উপর চড়াও হয়ে সহজেই তুলে নিলেন প্রথম টেস্ট হাফ সেঞ্চুরি। সোহাগের হঠাত্ এই ব্যাটিং চমকটা যে পুরোটাই ফ্লুক নয় সেটা প্রমাণ করতে দ্রুত পৌঁছে গেলেন নব্বইয়ের ঘরে।

এরপর একটু সময় নিলেন, কয়েকটা বল ব্যাটে-বলে হচ্ছিল না। ৯৫ রানে অপরাজিত থেকে মধ্যাহ্ন ভোজনের বিরতিতে গেলেন। এরপর ফিরেই আউট সঙ্গী রবিউল। দর্শকদের মাথায় হাত! সোহাগের সেঞ্চুরি হবে তো?

সেটা হলো, আর হলও রাজকীয় ভঙ্গিতে। অফ স্ট্যাম্পের বাইরের বলে জায়গা করে নিয়ে গালির উপর দিয়ে তুলে মারলেন। বল সীমানা পেরোনোর সাথে সাথেই সোহাগের উন্মত্ত উল্লাস। মোটা দাগে এটাই দিনের সব থেকে উল্লেখযোগ্য অংশ।

জবাবে ব্যাট করতে নেমে চতুর্থ দিন শেষ হওয়ার আগ পর্যন্ত এক উইকেটে ১১৭ রান করে সফরকারীরা। ওপেনার পিটার ফুলটন সর্বোচ্চ ৪৪ রানে অপরাজিত আছেন। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান কেন উইলিয়ামসও ২৮ রান করে ক্রিজে আছেন। আরেক ওপেনার হ্যামিশ রাদারফোর্ড ৩২ রান করে নাসির হোসেনের বলে আউট হয়ে সাজঘরে ফিরেন।

বৃষ্টির কারণে দিনের খেলা নির্ধারিত সময়ের প্রায় চল্লিশ মিনিট আগেই শেষ হয়ে যায়। সাইক্লোন ফাইলিনের গতিপথের ৬০০ কিলোমিটারের মধ্যে অবস্থান করছে চট্টগ্রাম। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী আজও বৃষ্টি হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। আর ম্যাচের যা অবস্থা তাতে অতিমানবীয় কোন ঘটনা না ঘটলে প্রায় নিশ্চিত ড্রয়ের দিকেই এগোচ্ছে চট্টগ্রাম টেস্ট।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন- '২৫ অক্টোবরের পর ঢাকায় বিএনপিকে খুঁজে পাওয়া যাবে না।' আপনি কি তাই মনে করেন?
4 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৩
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:২৯
এশা৭:৪৪
সূর্যোদয় - ৫:৩৭সূর্যাস্ত - ০৬:২৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :