The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৩, ০৯ কার্তিক ১৪২০, ১৮ জেলহজ্জ ১৪৩৪
সর্বশেষ সংবাদ শর্ত সাপেক্ষে কাল ঢাকায় সমাবেশের অনুমোতি পেয়েছে বিএনপি | চট্টগ্রামে নিষেধাজ্ঞা ভঙ্গ করে নোমানের নেতৃত্বে মিছিল | মমিনুলের শতকে শক্ত অবস্থানে বাংলাদেশ | এবার খুলনায়ও সভা-সমাবেশ নিষিদ্ধ | চলে গেলেন মান্না দে | কাল রাজধানীতে আওয়ামী লীগের সমাবেশ না করার সিদ্ধান্ত | তফসিল ঘোষণার আগ পর্যন্ত এই সরকার নির্বাহী ক্ষমতা প্রয়োগ করবে: তথ্যমন্ত্রী | নির্বাচনের প্রস্তুতি চূড়ান্ত, সময় মতো তফসিল:সিইসি

আগুন নিয়ন্ত্রণে আনতে পারছে না অস্ট্রেলিয়া

এলাকাবাসীকে জরুরি ভিত্তিতে সরে যাওয়ার নির্দেশ

বিবিসি

অস্ট্রেলিয়ায় দাবানল নিয়ন্ত্রণে তিন হাজারের অধিক দমকল বাহিনী কাজ করলেও খারাপ আবহাওয়ার কারণে নিজ সাউথ ওয়েলেস জুড়ে এটা ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি যে আরো খারাপ হবে তা উল্লেখ করে গ্রামীণ ফায়ার সার্ভিসের প্রধান সেন ফিসিমমোনস বলেন, এতে আরো জীবনহানি ও বাড়িঘর ধ্বংস হয়ে যেতে পারে। যদিও আগাম আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী, বুধবার এখানে একশ' কিলোমিটার বেগে বাতাস বইছে এবং উচ্চ তাপমাত্রা ও আর্দ্রতা বিরাজ করছে। রাজ্যে ৫৯টি দাবানল এখনো জ্বলছে। এদের মধ্যে ১৯টিকে এখনো নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। ইতিহাসে বৃহত্তম অগ্নিকাণ্ডে সিডনীর পশ্চিমাঞ্চলের ব্লু পর্বতমালায় শত শত ফায়ার ব্রিগেড স্থাপন করা হয়েছে এবং হাজার হাজার দমকল বাহিনী আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। স্থানীয় বাসিন্দাদের ঐ এলাকা জরুরিভাবে ছেড়ে যাওয়ার ঘোষণা দেয়া হয়েছে এবং নার্সিংহোমের শত শত মানুষকে সরিয়ে নেয়া হয়েছে এবং এলাকার সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

রবিবার জরুরি অবস্থা ঘোষণা করে নিউ সাউথ ওয়েলসের মুখ্যমন্ত্রী ব্যারি ও'ফ্যারেল বলেন, এর মাধ্যমে জরুরি বিভাগগুলো পরিস্থিতি মোকাবেলায় আগামী ৩০ দিন বাড়তি কিছু ক্ষমতা ভোগ করবে। এরমধ্যে প্রয়োজনে গ্যাস ও বিদ্যুত্ সংযোগ বিচ্ছিন্ন করার ক্ষমতা অন্যতম। তিনি বলেন, সবচেয়ে খারাপ পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুতি নেয়া হচ্ছে। আশা করা হচ্ছে ভাল কিছু হবে। গত কয়েকদিনের দাবানলে নিউ সাউথ ওয়েলসের ৩৭ হাজার হেক্টরের বেশি বন এলাকা ধ্বংস হয়ে গেছে। কর্মকর্তারা জানিয়েছেন ধোঁয়া এবং ছাইয়ে অস্ট্রেলিয়ার বৃহত্তম শহর সিডনির আকাশ ঢাকা পড়ে গেছে। দাবানলে জ্বলছে সিডনির পশ্চিম প্রান্তে অবস্থিত 'দ্য ব্লু পর্বতমালা' অঞ্চল। এলাকাটি উচ্চ তাপমাত্রার অঞ্চলগুলোর অন্যতম। রাজ্যের এক কর্মকর্তা জানিয়েছেন, গত ৪০ বছরের মধ্যে তারা সবচেয়ে খারাপ পরিস্থিতির মুখোমুখি হতে চলেছেন। আবহাওয়াবিদরা জানিয়েছেন, শীতের পর অসময়ে গরম আবহাওয়া শুরু হওয়ায় এ অবস্থা তৈরি হয়েছে। তাপমাত্র ৩০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে এবং এটা আরো বাড়বে বলে জানিয়েছেন তারা। একটি প্রশিক্ষণ চলার সময় বিস্ফোরক দ্রব্য ব্যবহারের মাধ্যমে এই আগুনের সূত্রপাত ঘটে বলে ধারণা করা হচ্ছে। অস্ট্রেলিয়ার সেনাবাহিনী বিষয়টি তদন্ত করে দেখছে। গত বুধবার ব্লু পর্্বতমালা অঞ্চলের লিথগ্রো শহরের কাছে ঐ প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সংসদে খালেদা জিয়ার নির্বাচনকালীন নির্দলীয় সরকারের প্রস্তাব উপস্থাপন করেছে বিএনপি, আপনি কি মনে করেন সংসদ তার প্রস্তাব বিবেচনা করবে?
8 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৪
ফজর৪:৫৩
যোহর১১:৪৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৫:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :