The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৩, ০৯ কার্তিক ১৪২০, ১৮ জেলহজ্জ ১৪৩৪
সর্বশেষ সংবাদ শর্ত সাপেক্ষে কাল ঢাকায় সমাবেশের অনুমোতি পেয়েছে বিএনপি | চট্টগ্রামে নিষেধাজ্ঞা ভঙ্গ করে নোমানের নেতৃত্বে মিছিল | মমিনুলের শতকে শক্ত অবস্থানে বাংলাদেশ | এবার খুলনায়ও সভা-সমাবেশ নিষিদ্ধ | চলে গেলেন মান্না দে | কাল রাজধানীতে আওয়ামী লীগের সমাবেশ না করার সিদ্ধান্ত | তফসিল ঘোষণার আগ পর্যন্ত এই সরকার নির্বাহী ক্ষমতা প্রয়োগ করবে: তথ্যমন্ত্রী | নির্বাচনের প্রস্তুতি চূড়ান্ত, সময় মতো তফসিল:সিইসি

নাশকতা রোধে মাঠে থাকবে পুলিশ

সমীর কুমার দে

 পুলিশ বলছে, গণগ্রেফতারের অভিযোগ সঠিক নয়

 কাউকেই সমাবেশ করতে দেয়া হবে না

 আইন লংঘনকারীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা

রাজধানীতে আগামীকালের পাল্টাপাল্টি সমাবেশকে ঘিরে কঠোর অবস্থান নিয়েছে পুলিশ। পুলিশ কর্মকর্তারা বলছেন, রাজধানীতে মিছিল-সমাবেশের উপর নিষেধাজ্ঞা থাকায় কাউকেই কোন ধরনের মিছিল সমাবেশ করতে দেয়া হবে না। কেউ যদি আইন লংঘন করে মিছিল বা সমাবেশ করার চেষ্টা করে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এর বাইরে নাশকতা ঠেকাতে পুরো শক্তি নিয়ে মাঠে থাকবে পুলিশ। প্রয়োজন হলে নামানো হবে বিজিবি। তাই সকল রাজনৈতিক দলকে আইন মেনে চলার পরামর্শ পুলিশ কর্মকর্তাদের।

বিএনপি নেতারা অভিযোগ করেছেন, তাদের সমাবেশকে ঘিরে গণগ্রেফতার শুরু করেছে পুলিশ। রাজধানী ঢাকাসহ সারা দেশের ১৮ দলীয় জোট নেতাদের উপর গোয়েন্দারা নজরদারি করছেন। সিনিয়র নেতাদের বাড়িতে রাতে তল্লাশী চালাচ্ছে পুলিশ। বিএনপির এসব অভিযোগের ব্যাপারে ঢাকা মেট্টোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার (গোয়েন্দা) মনিরুল ইসলাম ইত্তেফাককে বলেন, গণগ্রেফতারের অভিযোগ ঠিক নয়। প্রতিদিনই রাজধানীতে বিভিন্ন অভিযোগে ১৭৫ থেকে ৩০০ জন পর্যন্ত গ্রেফতার হন। এখনও এই সংখ্যা এর বেশি নয়।

যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, আগামীকালের সমাবেশ ঘিরে পুলিশ সতর্ক। সমাবেশ কিংবা রাজনৈতিক কর্মসূচির নামে কোন কোন মহল বিশৃঙ্খলা ও নাশকতা সৃষ্টির পরিকল্পনা করেছে। ককটেল, গান পাউডার ও বিস্ফোরক দ্রব্যের মজুদ গড়ে তোলার চেষ্টা করছে। এর আলামত হিসেবে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে বেশ কিছু ককটেল উদ্ধার করা হয়েছে। তাই নাশকতা ঠেকাতে পুরো শক্তি নিয়ে মাঠে থাকবে পুলিশ। সূত্র মতে, বিএনপি ও এর অঙ্গ-সংগঠন এবং জামায়াত-শিবিরের কেন্দ্রীয় কার্যালয় এবং কেন্দ্রীয় নেতাদের বাসাবাড়ির আশেপাশে ছদ্মবেশী গোয়েন্দা সদস্যদের মোতায়েন করা হয়েছে। প্রযুক্তির সহায়তায় নেতাকর্মীদের যোগাযোগের ওপর তীক্ষ নজরদারি শুরু হয়েছে। গ্রাম, ওয়ার্ড, ইউনিয়ন, থানা ও জেলাভিত্তিক বিরোধীদলীয় নেতাদের তালিকা নিয়ে বাড়ি বাড়ি হানা দিচ্ছে র্যাব, পুলিশ ও গোয়েন্দারা। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্য সচিব ডা. এজেডএম জাহিদ হোসেনের বাসা ও অফিসে তল্লাশি চালায় পুলিশ। এর আগে সাদেক হোসেন খোকার বাড়িতে অভিযান চালায় মহানগর গোয়েন্দা পুলিশ। এর বাইরেও বেশ কয়েকজন নেতার বাসায় অভিযান চালানো হয়েছে।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এডভোকেট শামসুল হক টুকু বলেছেন, জনগণের জানমালের নিরাপত্তায় আইন-শৃঙ্খলা বাহিনী তাদের সর্বশক্তি ও বিভিন্ন কৌশল নিয়ে মাঠে থাকবে। কাজেই আগামীকালের সমাবেশ নিয়ে সরকার ও জনগণ মোটেই আতঙ্কিত নয়। সমাবেশের নামে কোন মহল অরাজকতা ও বিশৃঙ্খলা সৃষ্টির অপতত্পরতা শুরু করলে জনগণই তাদের বিষদাঁত ভেঙে দেবে। আর পুলিশ আইন অনুযায়ী তাদের দায়িত্ব পালন করছে।

গত ২০ অক্টোবর থেকে অনির্দিষ্টকালের জন্য রাজধানীতে যে কোন ধরনের জমায়েত নিষিদ্ধ ঘোষণা করেছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার বেনজীর আহমেদ। পুলিশ কর্মকর্তারা বলেছেন, পুলিশের বাধা উপেক্ষা করে মিছিল কিংবা জমায়েতের চেষ্টা করলে প্রয়োজন গুলি চালানোর নির্দেশনাও রয়েছে। যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, আজ সন্ধ্যা থেকেই ডিএমপির ২৬ হাজার পুলিশ সদস্যের সবাই দায়িত্ব পালন করবে। কেউ ডিএমপির নিষেধাজ্ঞা উপেক্ষা করে সমাবেশ করার চেষ্টা করলে সর্বোচ্চ শক্তি প্রয়োগ করা হবে। তিনি বলেন, ১৮ দলের শুক্রবারের সমাবেশকে কেন্দ্র করে গানপাউডার ও ককটেলসহ বিপুল পরিমাণ বিস্ফোরক দ্রব্য সংগ্রহ করা হচ্ছে বলে তথ্য পাওয়া যাচ্ছে। আগে থেকেই গোয়েন্দার কাছে তথ্য আছে, সমাবশে নাশকতা ঘটাতে পারে জামায়াত-শিবির। এ সমাবেশ সফল করতে দা-কুড়াল বল¬ম জড়ো করার কথাও বলা হয়েছে। জনগণের জানমালের নিরাপত্তা, সম্পদ রক্ষা, সরকারি স্থাপনা রক্ষা করতে পুলিশ বদ্ধপরিকর। ডিএমপির যে জনবল আছে তা দিয়ে যে কোন পরিস্থতিতে আইন-শৃঙ্খলা রক্ষা করা হবে।

এদিকে দেশের কয়েকটি জেলার জেলা প্রশাসক সংশ্লিষ্ট জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন। আজ থেকেই বিজিবি মোতায়েন করতে বলেছেন তারা। বিশেষ করে জামায়ত অধ্যুষিত জেলার ডিসিরা আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি বিজিবি মোতায়েন করতে বলেছেন।

বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ বলেন, যেকোন ধরনের বিশৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য রাজধানী ঢাকাসহ সারাদেশে বিজিবি সদস্যরা প্রস্তুত রয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা পাওয়ার সঙ্গে সঙ্গে তাদের মাঠে নামানো হবে।

অপরদিকে গতকাল বিকেলে পুলিশ সদর দফতরে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আগামীকালের পাল্টাপাল্টি সমাবেশকে ঘিরে নিরাপত্তার বিষয় নিয়ে আলোচনা হয়। বৈঠকে পুলিশ প্রধান হাসান মাহমুদ খন্দকার বলেন, যে কোন ধরনের নাশতকা রোধে পুলিশ প্রস্তুত রয়েছে। পাশাপাশি তিনি সবাইকে মনে করিয়ে দেন যে কোন পরিস্থিতি পুলিশ সদস্যদেরই মোকাবেলা করতে হবে। শেষ পর্যন্ত প্রয়োজন হলে বিজিবি চাওয়া হবে। আজ সন্ধ্যা থেকেই পুলিশ সদস্যদের সতর্কতার সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন তিনি।

প্রেসক্লাবের সামনে থেকে জামায়াতের ১০ কর্মী আটক

জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে জামায়াতে ইসলামীর ১০ কর্মীকে আটক করেছে পুলিশ। একটি আলোচনা অনুষ্ঠানে অংশ নিয়ে বের হওয়ার পর সন্ধ্যায় তাদের আটক করা হয়। আটকৃতদের শাহবাগ থানায় নেয়া হয়েছে। পুলিশ জানায়, বিকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে একটি মুক্ত আলোচনা অনুষ্ঠান ছিল। সম্মিলিত পেশাজীবী পরিষদের ব্যানারে 'অন্তর্বর্তীকালীন সরকার: প্রস্তাবনা ও বিশ্লেষণ' শীর্ষক মুক্ত আলোচনার আয়োজন করা হয়। সংগঠনটির সভাপতি আ ব ম সোলায়মান চৌধুরী এতে সভাপতিত্ব করেন। এতে অতিথি ছিলেন রুহুল আমিন গাজী ও এহসানুল ইসলাম মিলন। পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার মারুফ হাসান তাদেরকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আটককৃতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

এদিকে গতকাল সন্ধ্যায় পুরানা পল্টনে জামায়াতের কার্যালয়ে অভিযান চালিয়েছে পুলিশ। সেখান থেকে এনামুল হক নামে এক যুবককে দু'টি জিহাদী বইসহ গ্রেফতার করা হয়। তিনি শিবিরের কর্মী বলে জানা গেছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সংসদে খালেদা জিয়ার নির্বাচনকালীন নির্দলীয় সরকারের প্রস্তাব উপস্থাপন করেছে বিএনপি, আপনি কি মনে করেন সংসদ তার প্রস্তাব বিবেচনা করবে?
5 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৪
ফজর৪:৫৩
যোহর১১:৪৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৫:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :