The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৩, ০৯ কার্তিক ১৪২০, ১৮ জেলহজ্জ ১৪৩৪
সর্বশেষ সংবাদ শর্ত সাপেক্ষে কাল ঢাকায় সমাবেশের অনুমোতি পেয়েছে বিএনপি | চট্টগ্রামে নিষেধাজ্ঞা ভঙ্গ করে নোমানের নেতৃত্বে মিছিল | মমিনুলের শতকে শক্ত অবস্থানে বাংলাদেশ | এবার খুলনায়ও সভা-সমাবেশ নিষিদ্ধ | চলে গেলেন মান্না দে | কাল রাজধানীতে আওয়ামী লীগের সমাবেশ না করার সিদ্ধান্ত | তফসিল ঘোষণার আগ পর্যন্ত এই সরকার নির্বাহী ক্ষমতা প্রয়োগ করবে: তথ্যমন্ত্রী | নির্বাচনের প্রস্তুতি চূড়ান্ত, সময় মতো তফসিল:সিইসি

হতাশায় পোড়াচ্ছে কিউই ব্যাটসম্যানরা

দেবব্রত মুখোপাধ্যায়

শেষ বিকেলের রোদ, দিন শেষের অপেক্ষা, তিন সেশনের খেলা—এই ব্যাপারগুলো একটু নতুনই মনে হল গতকাল। আগের দু'দিনের তুলনায় অন্তত এই শেষ সেশনে খেলা হওয়ার বিবেচনায় কালকের দিনটাকে ব্যতিক্রম বলেই মানতে হবে। বাংলাদেশ-নিউজিল্যান্ড ঢাকা টেস্টের তৃতীয় দিনে কাল আর বৃষ্টি বাগড়া দিতে পারল না। ফলে 'চা-বিরতিতেই খেলা শেষ' নিয়মটাকে ভঙ্গ করে পুরো তিন সেশনই খেলা হল।

আর লম্বা এই দিনে বাংলাদেশি বোলারদের নিয়মিত আক্রমণের মধ্যে স্কোর বোর্ডে বড় পুঁজিই জমা করে ফেললো নিউজিল্যান্ড। কোরি অ্যান্ডারসনের সেঞ্চুরি এবং শেষ বেলায় ইশ সোধি ও ওয়াটলিংয়ের প্রতিরোধ দারুণ হতাশ করেছে বাংলাদেশি বোলারদের। প্রথম ইনিংসে বাংলাদেশের ২৮২ রানের জবাবে কাল দিন শেষে ৮ উইকেটে ৪১৯ রান তুলে ফেললো সফরকারীরা। ইতিমধ্যে তারা ১৩৭ রানের লিড নিয়ে নিয়েছে প্রথম ইনিংসে।

৩ উইকেটে ১০৭ রান নিয়ে গতকাল তৃতীয় দিনের খেলা শুরু করেছিল নিউজিল্যান্ড। দ্বিতীয় দিন বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে সাকিব আল হাসান যে রূপে আক্রমণ শুরু করেছিলেন, তাতে নিউজিল্যান্ড খুব বেশি দূর যাবে বলে কেউ অনুমান করেননি। গতকাল সকাল বেলায় একই রূপ দেখিয়ে শুরু করেছিলেন সাকিব। স্কোর বোর্ডে আর ২০ রান যোগ হতেই রস টেলরকে ফিরিয়ে নিজের ও দলের চতুর্থ শিকার করে ফেললেন এই বাঁহাতি স্পিনার। কিন্তু এরপরই প্রতিরোধটা শুরু করল নিউজিল্যান্ড। একেবারে ক্লাসিক যুগের টেস্ট ব্যাটিং করতে থাকা কেন উইলিয়ামসন ও নিউজিল্যান্ডের নতুন আবিষ্কার কোরি অ্যান্ডারসন মিলে ম্যাচের সবচেয়ে বড় প্রতিরোধটা গড়ে তুললেন।

অ্যান্ডারসনের আগ্রাসী চেহারায় ৪২.৪ ওভারে ৫ম উইকেটের জুটিতে ১৪০ রান যোগ করে ফেলে নিউজিল্যান্ড। একটা সময় এই জুটির কাছে খুবই অসহায় হয়ে পড়েছিল বাংলাদেশ। শেষ পর্যন্ত বাংলাদেশকে পরিস্থিতি থেকে উদ্ধার করেন আব্দুর রাজ্জাক।

ধৈর্যের প্রতিমূর্তি হয়ে ১৫১ বলে ৬২ রানের ইনিংস খেলা উইলিয়ামসনকে আউট করে জুটি ভাঙেন রাজ্জাক। এর পরপরই আরেকটা আঘাত হেনে বাংলাদেশকে একটু হলেও খেলায় ফিরিয়ে আনেন আল আমিন। তার বলে সোহাগ গাজীর হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন অ্যান্ডারসন। ততোক্ষণে অ্যান্ডারসন ১৭৩ বলে ১৩টি চার ও দুটি ছক্কায় সাজানো ১১৬ রানের ইনিংস খেলে ফেলেছেন; পেয়ে গেছেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি।

এই দুই চেপে বসা ব্যাটসম্যানকে ফেরানোর পর চট্টগ্রামে বাংলাদেশকে হতাশ করা ওয়াটলিং ও ব্রেসওয়েল জুটি করার চেষ্টা করছিলেন। কিন্তু ব্রেসওয়েলকে ১৭ রানে আউট করে তবেই চা-বিরতিতে যায় বাংলাদেশ। আর এই উইকেট তুলে নেয়ার ভেতর দিয়ে প্রায় দুই বছর পর ইনিংসে ৫ উইকেট নিশ্চিত করলেন সাকিব আল হাসান।

চার বিরতির পরও ধারাটা ধরে রেখেছিল বাংলাদেশ। নিল ওয়াগনারকে মাত্র ৮ রানে ফিরিয়ে দেন অধিনায়কের দারুণ বাজি হিসেবে প্রতিটা ইনিংসেই বল হাতে নেয়া নাসির হোসেন। কিন্তু এরপরই আসল হতাশাটা শুরু হয় বাংলাদেশের। চট্টগ্রাম টেস্টের সেঞ্চুরিয়ান বিজে ওয়াটলিং ও তরুণ স্পিনার ইশ সোধি মিলে বাংলাদেশের বোলিংকে হতাশ করে লিড বড় করতে থাকেন।

এই দু'জন যখন জুটি বেঁধেছিলেন, নিউজিল্যান্ডের রান ছিল তখন ৮ উইকেটে ৩১৮; লিড তখন ৩৬ রানের। সেখান থেকে নবম উইকেটে অপরাজিত ৮৪ রান যোগ করে লিড ১৩৭ রানে তুলে নিয়ে গেছেন সোধি ও ওয়াটলিং। দু'জনই অনায়াসে ফিফটি পার করে ফেলেছেন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সংসদে খালেদা জিয়ার নির্বাচনকালীন নির্দলীয় সরকারের প্রস্তাব উপস্থাপন করেছে বিএনপি, আপনি কি মনে করেন সংসদ তার প্রস্তাব বিবেচনা করবে?
1 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জানুয়ারী - ১৭
ফজর৫:২৩
যোহর১২:০৯
আসর৩:৫৯
মাগরিব৫:৩৭
এশা৬:৫৪
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :