The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৩, ০৯ কার্তিক ১৪২০, ১৮ জেলহজ্জ ১৪৩৪
সর্বশেষ সংবাদ শর্ত সাপেক্ষে কাল ঢাকায় সমাবেশের অনুমোতি পেয়েছে বিএনপি | চট্টগ্রামে নিষেধাজ্ঞা ভঙ্গ করে নোমানের নেতৃত্বে মিছিল | মমিনুলের শতকে শক্ত অবস্থানে বাংলাদেশ | এবার খুলনায়ও সভা-সমাবেশ নিষিদ্ধ | চলে গেলেন মান্না দে | কাল রাজধানীতে আওয়ামী লীগের সমাবেশ না করার সিদ্ধান্ত | তফসিল ঘোষণার আগ পর্যন্ত এই সরকার নির্বাহী ক্ষমতা প্রয়োগ করবে: তথ্যমন্ত্রী | নির্বাচনের প্রস্তুতি চূড়ান্ত, সময় মতো তফসিল:সিইসি

রামপালে বিদ্যুত্ কেন্দ্র হলে পরিবেশের ক্ষতি হবে না

সংসদে প্রধানমন্ত্রী

ইত্তেফাক রিপোর্ট

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, রামপালে কয়লাভিত্তিক বিদ্যুত্ কেন্দ্র নির্মাণ হলে পরিবেশের কোন ক্ষতি হবে না। আর আমাদের সরকার পরিবেশের ক্ষতি হয় এমন কোনো সিদ্ধান্ত কখনো গ্রহণ করেনি এবং আগামীতেও করবে না।

টানা ১৩ দিন মুলতবির পর গতকাল বুধবার বিকালে জাতীয় সংসদের অধিবেশন শুরু হলে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী সংসদকে এ কথা জানান। শেখ হাসিনা বলেন, যেখানেই উত্পাদন হোক না কেন বিদ্যুত্ জাতীয় গ্রীডেই আসবে। কয়লাভিত্তিক বিদ্যুত্ উত্পাদন করলে পরিবেশ নষ্ট হয়ে যাবে যারা বলেন- তারা আসলে এ বিষয়ে কিছুই জানেন না। দিনাজপুরের বড়পুকুরিয়ায় কয়লাভিত্তিক বিদ্যুত্ কেন্দ্র রয়েছে। আর এ কেন্দ্রের চারদিকে রয়েছে সবুজ বেষ্টনী, ধানক্ষেত, গাছ-পালা ও জলাধার। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র, ডেনমার্ক, ফিনল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে বড় বড় কয়লাভিত্তিক বিদ্যুত্ কেন্দ্র সেসব দেশের পরিবেশের ক্ষতি করেনি।

আমরা কয়লাভিত্তিক ছয়টি বিদ্যুত্ কেন্দ্র নির্মাণ করবো উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এ নিয়ে যারা আন্দোলন করছেন তাদেরকে বলছি, আপনারা অহেতুক জনগণকে বিভ্রান্ত করবেন না। আমি দেশবাসীকে আশ্বস্ত করে বলছি, রামপালে কয়লাভিত্তিক বিদ্যুত্ কেন্দ্র পরিবেশের কোনো ক্ষতি করবে না।

সংসদ নেতা আরও বলেন, আওয়ামী লীগ সরকার দায়িত্ব গ্রহণের দিন ২০০৯ সালের ৬ জানুয়ারি বিদ্যুতের উত্পাদন ছিলো তিন হাজার ২৬৮ মেগাওয়াট। আমাদের গৃহীত পদক্ষেপের ফলে বিদ্যুত্ উত্পাদন বৃদ্ধি পেয়ে ছয় হাজার ৬৭৫ মেগাওয়াটে উন্নীত হয়েছে। ৫৭টি বিদ্যুত্ কেন্দ্র নির্মাণ করা হয়েছে এবং আরও ৩২টি বিদ্যুত্ কেন্দ্র নির্মাণাধীন রয়েছে।

সম্পূরক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, ২০১১-১২ অর্থ বছরের তুলনায় ২০১২-১৩ অর্থ বছরে রফতানি বৃদ্ধি পেয়েছে ১১ দশমিক ১১ ভাগ। একই সময়ে আমদানি হরাস পেয়েছে চার দশমিক ৩২ ভাগ। রফতানি আয় এক বছরে ১৬ হাজার থেকে ২৭ হাজার মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করাই আমাদের লক্ষ্য।

সরকারের প্রধান ১০ সাফল্য

প্রধানমন্ত্রী বর্তমান সরকারের উল্লেখযোগ্য ১০টি প্রধান সাফল্যের কথা গতকাল সংসদকে জানান। এগুলো হলো: ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা, দ্রুত বর্ধনশীল ও গতিশীল অর্থনীতি, সুশাসন প্রতিষ্ঠা, বাণিজ্য ও শিল্পের প্রসার, শিক্ষার সুযোগ সৃষ্টি, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা, যোগাযোগ ও অবকাঠামো উন্নয়ন, সামাজিক নিরাপত্তা জোরদার, বিদ্যুত্ উত্পাদন ও বিতরণে অগ্রগতি এবং সরকারি সেবা বর্ধিতকরণ।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সংসদে খালেদা জিয়ার নির্বাচনকালীন নির্দলীয় সরকারের প্রস্তাব উপস্থাপন করেছে বিএনপি, আপনি কি মনে করেন সংসদ তার প্রস্তাব বিবেচনা করবে?
4 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২২
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :