The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৩, ০৯ কার্তিক ১৪২০, ১৮ জেলহজ্জ ১৪৩৪
সর্বশেষ সংবাদ শর্ত সাপেক্ষে কাল ঢাকায় সমাবেশের অনুমোতি পেয়েছে বিএনপি | চট্টগ্রামে নিষেধাজ্ঞা ভঙ্গ করে নোমানের নেতৃত্বে মিছিল | মমিনুলের শতকে শক্ত অবস্থানে বাংলাদেশ | এবার খুলনায়ও সভা-সমাবেশ নিষিদ্ধ | চলে গেলেন মান্না দে | কাল রাজধানীতে আওয়ামী লীগের সমাবেশ না করার সিদ্ধান্ত | তফসিল ঘোষণার আগ পর্যন্ত এই সরকার নির্বাহী ক্ষমতা প্রয়োগ করবে: তথ্যমন্ত্রী | নির্বাচনের প্রস্তুতি চূড়ান্ত, সময় মতো তফসিল:সিইসি

বিভিন্ন স্থানে বিএনপির বিক্ষোভ, গ্রেফতার শতাধিক

ইত্তেফাক ডেস্ক

আগামী ২৫ অক্টোবর ঢাকায় প্রধান বিরোধী জোটের মহা সমাবেশকে সামনে রেখে গতকাল বুধবার দেশের বিভিন্ন স্থানে বিএনপির বিক্ষোভ সমাবেশ চলার সময় এবং মঙ্গলবার রাতে পুলিশ ১১৯ জনকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক জামায়াত-শিবির কর্মী রয়েছেন। সমাবেশ থেকে ছাত্রদলের সাবেক সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুর মুক্তি দাবি করা হয়। ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার একটি মিছিল আজিজ সুপার মার্কেটের সামনে থেকে শুরু হয়ে শাহবাগ মোড় দিয়ে অগ্রসর হতে শুরু করলে পুলিশ ধাওয়া করে। এরপর নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে যায়।

বরগুনা (দক্ষিণ) প্রতিনিধি জানান, বরগুনা জেলা ছাত্রদল বুধবার সকালে শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। এদিকে বরগুনার তালতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিজানুর রহমান জানান, ২৫ অক্টোবরকে সামনে রেখে নাশকতার উদ্দেশ্যে মিটিং করার সময় বুধবার বেলা ১১টার দিকে তালতলীর ছাত্রদল নেতা মোস্তাককে গ্রেফতার করা হয়েছে।

নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, আগামী ২৫ অক্টোবরের ডেটলাইনকে সামনে রেখে নারায়ণগঞ্জ জেলায় পুলিশের গ্রেফতার অভিযান অব্যাহত রয়েছে। মঙ্গলবার রাত নয়টা পর্যন্ত ২৭ জনকে গ্রেফতারের পর বুধবার সকাল পর্যন্ত গ্রেফতার করা হয়েছে বিএনপি ও এর সহযোগী সংগঠনের সাতজন।

সিলেট অফিস জানায়, খালেদা জিয়ার গাড়ি বহরে পুলিশি হামলা এবং ছাত্রদলের সাবেক সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুকে গ্রেফতারের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বুধবার সিলেট নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জাতীয়তাবাদী ছাত্রদল ও ইলিয়াস মুক্তি ছাত্র সংগ্রাম পরিষদ। তারা নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কোর্ট পয়েন্টে সমাবেশ করে।

কাপাসিয়া সংবাদদাতা জানান, বিএনপির মহা-সমাবেশকে সামনে রেখে গাজীপুরের বিভিন্ন থানা মঙ্গলবার রাতে আটক অভিযান চালায়। গাজীপুরের বিশেষ শাখার পুলিশ সুপার আবুল হোসেন জানান, জেলার বিভিন্ন থানা মোট ৫২ জনকে গ্রেফতার করেছে। তালা (সাতক্ষীরা) সংবাদদাতা জানান, সাতক্ষীরার তালা উপজেলার পাটকেলঘাটায় মাও. আব্দুল হাকিম (৪২) নামের এক জামায়াত নেতাকে গ্রেফতার করেছে পুলিশ।

মাগুরা প্রতিনিধি জানান, গতকাল বুধবার দুপুরে মাগুরা শহরে ছাত্রলীগ ও ছাত্রদলের মধ্যে সংঘর্ষে পাঁচজন আহত হন। এসময় দুটি হাত বোমার বিস্ফোরণ ও ইসলামী ব্যাংক মাগুরা শাখার সামনের কাচের গ্লাস ভাংচুরের ঘটনা ঘটে। পুলিশ চারজনকে গ্রেফতার করেছে। পুলিশ বলেছে, এটা ছাত্রলীগ ও ছাত্রদলের মধ্যে কোন সংঘর্ষের ঘটনা নয়। ছাত্র দলের সমাবেশ চলাকালে পিছন থেকে কিছু বহিরাগত যুবক হামলা চালালে এই ঘটনা ঘটে। ঝিনাইদহ থেকে ভ্রাম্যমাণ প্রতিনিধি জানান, পুলিশ ঝিনাইদহ শহর থেকে তিনজন বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার করেছে। বুধবার ভোর রাতে পুলিশ তাদের বাড়ি থেকে গ্রেফতার করে। জীবননগর (চুয়াডাঙ্গা) সংবাদদাতা জানান, জীবননগর থানা পুলিশ বুধবার ভোরে উপজেলার বিভিন্ন গ্রামে অভিযান চালিয়ে জামায়াতে ইসলামির চার নেতাকর্মীকে গ্রেফতার করেছে।

সাতক্ষীরা প্রতিনিধি জানান, সাতক্ষীরা জেলার বিভিন্ন স্থানে পুলিশ অভিযান চালিয়ে ১০ জামায়াত-শিবির নেতাকর্মীকে গ্রেফতার করেছে। বুধবার ভোর রাতে তাদেরকে আশাশুনি, শহরের পুরাতন সাতক্ষীরা, কলারোয়া, পাটকেলঘাটা ও শ্যামনগর থেকে গ্রেফতার করা হয়।

গাজীপুর প্রতিনিধি জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল বুধবার গাজীপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সিংড়া (নাটোর) সংবাদদাতা জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নাটোরের সিংড়ায় ছাত্রদলের বিক্ষোভ ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রাবি সংবাদদাতা জানান, রাজশাহীতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে মহানগর ছাত্রদল। গতকাল বুধবার দুপুরে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে মহানগর ছাত্রদল এ কর্মসূচি পালন করে। পাবনা প্রতিনিধি জানান, একই দাবিতে বুধবার দুপুরে পাবনায় ছাত্রদল বিক্ষোভ মিছিল ও পথ সমাবেশ করেছে।

হবিগঞ্জ প্রতিনিধি জানান, হবিগঞ্জে স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল পৃথক মিছিল সমাবেশ করেছে। গতকাল বুধবার দুপুরে কোর্ট মসজিদের সামনে থেকে স্বেচ্ছাসেবক দল একটি মিছিল বের করে শহর প্রদক্ষিণ করে। এছাড়া পৌরসভা প্রাঙ্গণ থেকে ছাত্রদল মিছিল বের করে। গোপালপুর (টাঙ্গাইল) সংবাদদাতা জানান, গতকাল বুধবার টাঙ্গাইলের ধনবাড়ি উপজেলার বলিভদ্র ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক নাজিমউদ্দিন এবং বিএনপি কর্মী আতিয়ার রহমানকে গ্রেফতার করেছে ধনবাড়ি থানা পুলিশ।

মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, গজারিয়ায় উপজেলার ভবেরচর ও বাউশিয়া অভিযান চালিয়ে বিএনপির পাঁচ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার মধ্যরাত থেকে বুধবার সকাল পযন্ত অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। নরসিংদী প্রতিনিধি জানান, নরসিংদীর শিবপুরে জামায়াত নেতা ওমর ফারুকসহ পাঁচজনকে গ্রেফতার করেছে শিবপুর থানা পুলিশ।

বরিশাল অফিস জানায়, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নগরীতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল পালন করেছে জেলা ও মহানগর ছাত্রদল। সমাবেশ শেষে কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। বান্দরবান ও জামালপুর থেকে আমাদের প্রতিনিধিরা জানান, সেসব স্থানেও ছাত্রদলের সমাবেশ হয়েছে।

টুকুর মুক্তি দাবিতে ঢাবি ছাত্রদলের মিছিল

বিশ্ববিদ্যালয় রিপোর্টার জানান, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়ি বহরে হামলা এবং ছাত্রদলের সাবেক সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুর গ্রেফতারে প্রতিবাদ জানিয়েছে ছাত্রদল। একইসাথে টুকুকে অবিলম্বে মুক্তি দিতে এবং হামলার জন্য দায়ীদের দ্রুত আইনের আওতায় এনে শাস্তির দাবি জানিয়েছে দলটি। এ দাবিতে গতকাল বুধবার সকালে রাজধানীতে একটি মিছিল বের করে ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। আজিজ সুপার মার্কেটের সামনে থেকে শুরু হয়ে মিছিলটি শাহবাগ মোড় দিয়ে অগ্রসর হতে শুরু করলে পুলিশ ধাওয়া করে। এরপর নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে ঐ এলাকা ত্যাগ করে। শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম বলেন, রাজধানীতে সভা-সমাবেশ সাময়িকভাবে নিষিদ্ধ রয়েছে। ছাত্রদলের নেতাকর্মীরা ক্যাম্পাসে প্রবেশ করলে আইন-শৃংখলা পরিস্থিতি ঝুকিতে পড়তে পারে, এমন শংকায় তাদেরকে বাধা দেয়া হয়েছে মাত্র।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সংসদে খালেদা জিয়ার নির্বাচনকালীন নির্দলীয় সরকারের প্রস্তাব উপস্থাপন করেছে বিএনপি, আপনি কি মনে করেন সংসদ তার প্রস্তাব বিবেচনা করবে?
7 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২৬
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :