The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৩, ০৯ কার্তিক ১৪২০, ১৮ জেলহজ্জ ১৪৩৪
সর্বশেষ সংবাদ শর্ত সাপেক্ষে কাল ঢাকায় সমাবেশের অনুমোতি পেয়েছে বিএনপি | চট্টগ্রামে নিষেধাজ্ঞা ভঙ্গ করে নোমানের নেতৃত্বে মিছিল | মমিনুলের শতকে শক্ত অবস্থানে বাংলাদেশ | এবার খুলনায়ও সভা-সমাবেশ নিষিদ্ধ | চলে গেলেন মান্না দে | কাল রাজধানীতে আওয়ামী লীগের সমাবেশ না করার সিদ্ধান্ত | তফসিল ঘোষণার আগ পর্যন্ত এই সরকার নির্বাহী ক্ষমতা প্রয়োগ করবে: তথ্যমন্ত্রী | নির্বাচনের প্রস্তুতি চূড়ান্ত, সময় মতো তফসিল:সিইসি

সরকারি কর্মচারীরা রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নিলে তাত্ক্ষণিক ব্যবস্থা

দাবি-দাওয়া আদায়ের নামে বিক্ষোভ, সমাবেশ চলবে না

শ্যামল সরকার

প্রজাতন্ত্রের কর্মচারীদের যে কোনো ধরনের রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ আইনানুগ পন্থায় নিয়ন্ত্রণ করা হবে বলে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে। আগামী কয়েকদিনের রাজনৈতিক অস্থিরতার সুযোগ নিয়ে সচিবালয়ে কিংবা যে কোনো সরকারি-বেসরকারি-আধা-সরকারি-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কোনো ধরনের বিশৃঙ্খলা বরদাস্ত করা হবে না বলে জানানো হয়েছে। একই সঙ্গে দাবি-দাওয়া আদায়ের নামে মন্ত্রণালয়, বিভাগ কিংবা কোনো প্রতিষ্ঠানে বিক্ষোভ প্রদর্শন সরকারি কর্মচারীদের চাকরির বিধিবিধানের পরিপন্থি বলে গণ্য করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে।

গতকাল বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সচিবদের এক সভায় এ নির্দেশনা দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মোল্লা ওয়াহিদ উজ্জামান। সভাপতির সূচনা বক্তব্যে সিনিয়র সচিব সরকারের সচিবদের উদ্দেশে বলেন, একাধিক গোয়েন্দা সংস্থার তথ্য অনুযায়ী অর্থ মন্ত্রণালয়সহ বেশ কয়েকটি মন্ত্রণালয়ের কতিপয় কর্তকর্তা সরকার বিরোধী বলে চিহ্নিত। সাবেক কর্মকর্তাদের আনাগোনা ও বৈঠক চলছে। এসব বিষয়ে সতর্ক নজর রাখার জন্য তিনি নির্দেশ দেন। তিনি বলেন, যারা বিশৃঙ্খলাকারীদের প্রশ্রয় দিবে বা তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে না, সরকার তাত্ক্ষণিকভাবে সেসব কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিবে। এ পর্যায়ে তিনি স্বরাষ্ট্র সচিবকে বক্তব্য রাখার আহবান জানান। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সি কিউ কে মোস্তাক আহমেদ বলেন, অবসর প্রাপ্ত সাবেক সহকর্মীরা কেউ কেউ আসতে পারেন। তাদের ব্যাপারে নিষ্ঠুর হওয়া ঠিক হবে না। তবে বিশৃঙ্খলা কিংবা উসকানিমূলক কার্যকলাপ প্রশ্রয় দেয়ারও সুযোগ নেই। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবদুস সোবহান শিকদার বলেন, ঈদ পরবর্তী প্রথম কর্মদিবসে অনেক কর্মকর্তা ও কর্মচারী পারস্পরিক শুভেচ্ছা বিনিময়ের জন্য অনেকের দপ্তরে গেছেন। সেটাকে দাবি-দাওয়া আদায়ের কর্মসূচি হিসেবে চিহ্নিত করা ঠিক হবে না। তিনি অবশ্য শৃঙ্খলা পরিপন্থি যেকোনো কাজকে কঠোর হস্তে দমনে মত দেন। এ পর্যায়ে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এম এ কাদের সরকার বলেন, ২৫ অক্টোবরকে ঘিরে একটি ধূম্রজালের সৃষ্টি হয়েছে। অনেকে বলতে চেষ্টা করছেন, ২৫ তারিখের পর সরকারের বৈধতা থাকবে না। বিষয়টি পরিষ্কার করা দরকার। এ পর্যায়ে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক সচিব সহিদুল হক বলেন, আগামী ২৭ জানুয়ারী পর্যন্ত সরকার বৈধভাবেই ক্ষমতায় থাকতে পারে। এর মাঝখানে সরকারকে অবৈধ বলার কোনো সুযোগ নেই। সুতরাং এ সময় পর্যন্ত সরকারের সব ধরনের কার্যক্রম আইনগতভাবেই চলতে পারে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সংসদে খালেদা জিয়ার নির্বাচনকালীন নির্দলীয় সরকারের প্রস্তাব উপস্থাপন করেছে বিএনপি, আপনি কি মনে করেন সংসদ তার প্রস্তাব বিবেচনা করবে?
6 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২৫
ফজর৪:৪৪
যোহর১১:৪৩
আসর৩:৪৭
মাগরিব৫:২৮
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:০০সূর্যাস্ত - ০৫:২৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :