The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ০৯ নভেম্বর ২০১৩, ২৫ কার্তিক ১৪২০, ০৪ মোহাররম ১৪৩৪
সর্বশেষ সংবাদ খালেদা জিয়া 'গৃহবন্দী'! | কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় নিহত ৮ | বিএনপির পাঁচ নেতাকে কারাগারে পাঠানোর নির্দেশ | কাল সকাল ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৮ দলের হরতাল | হরতালের কারণে জেএসসি ও জেডিসি পরীক্ষার নতুন সময়সূচি

সময় ২ঘণ্টা ৩০মিনিট উত্তর দিতে হবে ১৬টি প্রশ্নের

স্মৃতিশ সানা

শিক্ষক, এস ও এস হারম্যান মেইনার কলেজ, ঢাকা

বাংলায় ভালো নম্বর পেতে হলে সকল প্রশ্নের উত্তর পরিচ্ছন্নভাবে এবং নির্ধারিত সময়ের মধ্যে লিখতে হবে। বেশি বেশি লিখলেই বেশি নম্বর পাওয়া যাবে না। উত্তর হতে হবে প্রশ্নে যা চেয়েছে সেই ভাবে অর্থাত্ প্রাসঙ্গিক।

প্রশ্নকাঠামোকে আমরা দুইভাগে বিভক্ত করতে পারি। একটি অংশ পাঠ্যবই বর্হিভূত- যোগ্যতাভিত্তিক অংশ অন্য অংশটি পাঠ্যবই এর অন্তর্গত অংশ। পাঠ্যবই বর্হিভূত অংশের নম্বর ২৫ আর ৭৫ নম্বর পাঠ্যবই এর অন্তর্ভূক্ত অংশের।

 পাঠ্যবই বর্হিভূত-যোগ্যতাভিত্তিক প্রশ্ন থাকবে ১,২,৩ এবং ৪ ক্রমিক প্রশ্নে। প্রথমে একটি অনুচ্ছেদ থাকবে। অনুচ্ছেদটি কমপক্ষে তিন থেকে চার বার মনোযোগ দিয়ে পড়বে তারপর অযথা ভয় না পেয়ে উত্তর লিখবে।

 ১ নং প্রশ্নে যোগ্যতাভিত্তিক ৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। সঠিক উত্তরটি শুধুমাত্র খাতায় লিখবে। অনুচ্ছেদটি মনোযোগ দিয়ে পড়লে উত্তরগুলো লিখতে পারবে। প্রশ্নটি খাতায় তোলার দরকার নেই।

 ২ নং প্রশ্নে যোগ্যতাভিত্তিক ৫টি শূন্যস্থান থাকবে। অনুচ্ছেদটি মনোযোগ দিয়ে পড়লে উত্তরগুলো লিখতে পারবে। শূন্যস্থান খাতায় তুলে লিখতে হবে।

 ৩ নং প্রশ্নে যুক্তবর্ণ বিভাজন করে একটি করে শব্দ লিখতে হবে। উত্তর লেখার ক্ষেত্রে নিম্নের রীতি অনুসরণ করা যেতে পারে:

প্রদত্ত যুক্তবর্ণ বিভাজিত বর্ণ শব্দ গঠন

স্ব = স + ব স্বাধীন

 ৪ নং প্রশ্নে যোগ্যতাভিত্তিক ২টি প্রশ্ন থাকবে এবং প্রত্যেকটি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রশ্নটি পড়ে আগে বুঝে নিবে কি লিখতে বলা হচ্ছে। অনুচ্ছেদের মধ্যে যদি উত্তর থাকে তবে সেখান থেকে লিখবে। তবে হুবহু অনুচ্ছেদ লিখলে নম্বর কম পাবে। প্রশ্নটি সম্পর্কে যা জানতে চাওয়া হচ্ছে তুমি তা সুন্দরভাবে উপস্থাপন করবে। ৫ থেকে ৬ লাইনের মধ্যে উত্তর দেয়ার চেষ্টা করবে। একই কথা বার বার লেখা যাবে না।

 কবিতাংশ বা অনুচ্ছেদ পড়ে ৫,৬,৭ এবং ৮ ক্রমিক প্রশ্নের উত্তর দিতে হবে যা পাঠ্যবই এর ভিতর থেকে আসবে।

 ৫ নং প্রশ্নে ৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। সঠিক উত্তরটি খাতায় লিখবে।

 ৬ নং প্রশ্নে ৫টি প্রশ্ন থাকবে, প্রত্যেকটি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রত্যেকটির নম্বর থাকবে ২ করে। ২ বা ৩ লাইনের মধ্যে উত্তর লেখার চেষ্টা করবে। অযথা কোন কিছু লিখবে না।

 ৭ নং প্রশ্নে অনুচ্ছেদ বা কবিতাংশটির মূলভাব লিখতে আসবে। উত্তর লেখার ক্ষেত্রে প্রথমে লিখবে অনুচ্ছেদ বা কবিতাংশটি কোন গল্প বা কবিতার অংশ এবং সেটির লেখক বা কবি কে। তারপর ঐ অংশটির মধ্যে কি বলা হয়েছে তা লিখবে। অতিরিক্ত কোন কথা লিখতে যাবে না।

 ৮ নং প্রশ্নে ৫টি শব্দার্থ থাকবে প্রত্যেকটির উত্তর লিখতে হবে। এইভাবে লেখা যেতে পারে -

প্রদত্ত শব্দ শব্দার্থ

প্রদীপ আলো।

৯ নং প্রশ্নে বানান শুদ্ধকরণ বা কোনটি কোন পদ তা লিখতে হবে। এইভাবে লেখা যেতে পারে -

প্রদত্ত শব্দ শুদ্ধশব্দ

পুজা পূজা।

 ১০ নং প্রশ্নে বিরাম চিহ্ন বসিয়ে অনুচ্ছেদ পুনঃ লিখন আসবে। অনুচ্ছেদটি বার বার পড়বে এবং লেখার চেষ্টা করবে। শেষে দাঁড়ি দিতে ভুল করবে না।

 ১১ নং প্রশ্নে ৫টি এককথায় প্রকাশ বা ক্রিয়াপদের চলিতরূপ লিখতে আসবে। খাতায় তুলে উত্তর লিখবে।

 ১২ নং প্রশ্নে বিপরীত শব্দ বা সমার্থক শব্দ ৫টি লিখতে হবে। এইভাবে লেখা যেতে পারে -

প্রদত্ত শব্দ বিপরীত শব্দ

রাত দিন।

১৩ নং প্রশ্নে কবিতার চরণ সাজিয়ে লিখন এবং কবিতা, কবির নাম ও প্রশ্নোত্তর থাকবে। নম্বর থাকবে ১০।

ক. কবিতার চরণ সাজিয়ে লেখ......... ৬

খ. কবিতাংশটি কোন কবিতার অংশ.....১

গ. কবিতাটির কবির নাম কী.....১

ঘ. কবিতাংশ থেকে প্রশ্ন (১/২টি).....২

 ১৪ নং প্রশ্নে আবেদনপত্র বা চিঠি লিখন থাকবে। পরিষ্কার-পরিচ্ছন্ন করে লিখবে। বেশি বেশি লেখার চেষ্টা করবে না। প্রয়োজনীয় কথাগুলোই লিখবে।

১৫ নং প্রশ্নে ফরম পূরণকরণ থাকবে। বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা ভালোভাবে জেনে উত্তর লিখবে। ফরমটি খাতায় তুলে লিখবে।

১৬ নং প্রশ্নে ২০০ শব্দের মধ্যে রচনা লিখন থাকবে। (Hints দেয়া থাকবে)

ইংরেজি

ইংরেজি বিষয়ে কয়েকটি সমস্যার সমাধান জানতে চেয়েছে সেন্ট গ্রেগরিজ হাইস্কুলের কয়েকজন প্রাথমিক শিক্ষা সমাপনীর পরীক্ষার্থী। সমাধান দিয়েছেন একই স্কুলের ইংরেজি বিষয়ের সিনিয়র শিক্ষক হিমন এডওয়ার্ড গমেজ

1.Unseen comprehension আসবে, তাই অনেকের মনে আজও ইংরেজিতে ভালো করা নিয়ে সংশয় রয়েছে। এতে ভালো করতে হলে কোন ধরনের Lessonগুলো বেশি পড়তে পারি ?

২. Rearrange, Rewrite the sentence(s) , Translate into English and Bangla এর জন্য পাঠ্যবইয়ের কোন অধ্যায়ের প্রতি জোর দিতে হবে?

৩.Write simple personal letter এর উত্তর করার জন্য কি পড়তে হবে?

৪.Letter লেখার সময় কি লক্ষ্য রাখতে হবে?

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
যারা নির্বাচিত দুই নেত্রীকে বাদ দেয়ার কথা বলছেন, তারা কি নিয়মতান্ত্রিক গণতন্ত্রে বিশ্বাসী?
1 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২৬
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :