The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ০৯ নভেম্বর ২০১৩, ২৫ কার্তিক ১৪২০, ০৪ মোহাররম ১৪৩৪
সর্বশেষ সংবাদ খালেদা জিয়া 'গৃহবন্দী'! | কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় নিহত ৮ | বিএনপির পাঁচ নেতাকে কারাগারে পাঠানোর নির্দেশ | কাল সকাল ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৮ দলের হরতাল | হরতালের কারণে জেএসসি ও জেডিসি পরীক্ষার নতুন সময়সূচি

আয়ত্তে রাখতে হবে প্রতিটি অধ্যায়ের তথ্যবহুল বাক্য

মুহাম্মদ মিজানুর রহমান

সহকারি শিক্ষক

পিরোজপুর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, পিরোজপুর

প্রিয়,প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থী,শুভেচ্ছা রইলো। তোমাদের পরীক্ষা শুরু হবে আর কিছুদিনের মধ্যেই। আশা করি খুব ভালো করে প্রস্তুতি নিচ্ছো। তোমাদের সেই প্রস্তুতিকে আরো সুন্দর করতে থাকছে কিছু দরকারি পরামর্শ। এসব খুঁটিনাটি বিষয় তোমরা খেয়াল করে সময়ের যথাযথ মূল্যায়ন করলে পরীক্ষায় নিশ্চয়ই ভালো করতে পারবে।

উত্তর-১:পরীক্ষা নিয়ে ভয় পাবার কোনো কারণ নেই। তারপরেও একটু ভয় থেকেই যায়। জীবনের প্রথম বোর্ড পরীক্ষা। কি না কী হয়। এটা স্কুলের পরীক্ষার মতো একটা পরীক্ষা মাত্র। সুতরাং তোমাদের ভয় পাবার কোনো কারণ নেই।

উত্তর-২:ইসলাম ও নৈতিক শিক্ষা একটি অতি সহজ বিষয় । তবে অনুশীলনের অভাবে অতি সহজ বিষয়টি অনেক সময় কঠিন হয়ে যায়। তাই সহজ ভেবে অবহেলা করে বিষয়টি ফেলে রাখবে না। নিয়মিতভাবে অনুশীলন চালিয়ে যাবে। সাধারণত দেখা যায় প্রতি বছর এই সহজ বিষয়টির কারণে অনেক শিক্ষার্থী ভালো ফলাফল অর্জন করতে পারে না। এ বিষয়টিতে কম নম্বর পাওয়ার কারণে প্রত্যাশিত ফলাফল অর্জনে ব্যর্থ হয়।

উত্তর-৩: তোমরা যতো বেশি অনুশীলন করবে ততো বেশি নম্বর পাবে। নৈর্ব্যক্তিক ৪০ নম্বরের জন্য তোমাদের পাঠ্যবই ভালো করে বার বার পড়তে হবে। আয়ত্তে রাখতে হবে প্রতিটি অধ্যায়ের তথ্যবহুল বাক্য। তাই গুরুত্বপূর্ণ বাক্যগুলো গুরুত্ব দিয়ে শিখতে হবে। বিভিন্ন শব্দের অর্থগুলো ভালো করে জেনে নিবে। সন,তারিখ,সংজ্ঞা,বিভিন্ন পরিভাষা,সুরা সম্পর্কে বিভিন্ন তথ্য,বিভিন্ন আয়াতের অর্থ,কোরআনের আয়াত ও হাদিসটি কোন সুরা বা কোন হাদিস গ্রন্থ থেকে নেয়া হয়েছে ইত্যাদি বুঝে পড়ো এবং ভালো করে রিভিশন দাও প্রতিটি অধ্যায়।

উত্তর-৪:তোমাদের যোগ্যতাভিত্তিক প্রশ্নের উত্তর দিতে হবে ,তাই তোমাদের বুঝে বুঝেই পড়তে হবে। না-হলে তোমরা যোগ্যতাভিত্তিক নৈর্ব্যক্তিক প্রশ্নের উত্তর করতে পারবে না। এই ৪০টি প্রশ্নের উত্তর লেখার আগে ভালো করে বুঝে নাও, তারপর উত্তর লেখো।

উত্তর-৫: সঠিক শব্দ দিয়ে শূন্যস্থান পূরণ করলে পূর্ণ নম্বর পাবে । আবার শুধু সঠিক শব্দটি উত্তরপত্রে লিখলেও পুরো নম্বর পাবে।

উত্তর-৬: সংক্ষিপ্ত উত্তর প্রশ্নের ক্ষেত্রে অযথা বড় করতে যাবে না। প্রশ্নের চাহিদা অনুযায়ী উত্তর করবে। হতে পারে সেটা এক বাক্যে। দুই তিন শব্দের মধ্যে। অথবা কয়েক লাইনে। মনে রাখতে হবে নম্বর কিন্তু ১।

উত্তর-৭:কাঠামোবদ্ধ উত্তর প্রশ্নের ক্ষেত্রে পাঠ্যবই ভালো করে পড়তে হবে। কাঠামোবদ্ধ উত্তর প্রশ্নে তোমাদের অবশ্যই যোগ্যতাভিত্তিক দুটো প্রশ্নের উত্তর করতে হবে। যার জন্য বিকল্প কোনো উত্তর করার সুযোগ থাকবে না। আর এ প্রশ্ন দুটো সরাসরি পাঠ্যবই থেকে থাকবে না। তবে পাঠ্যবইয়ের মূল বিষয় ভালো করে আয়ত্ত করলে যে কোনো পরিস্থিতিতে তোমরা নিজের সৃজনশীল ক্ষমতা প্রয়োগ করে উত্তর করতে পারবে। তাই পুরো বই তোমাদের আয়ত্তে থাকলে চিন্তার কোনো কারণ নেই। শুধু বুঝে নিতে হবে তোমাদের কী করতে বলা হয়েছে। সেভাবে তোমরা উত্তর করবে। উত্তর অবশ্যই পাঠ্যবই থেকে হবে। পাঠ্যবই থেকে লিখলে বেশি নম্বর পাওয়া যাবে। প্রশ্নের উত্তর করার সময় প্রাসঙ্গিক ক্ষেত্রে কোরআন-হাদিস থেকে কোটেশন দিয়ে সুন্দর করে উত্তর করতে হবে। তবেই অধিক নম্বর পাওয়া যাবে। কোটেশনগুলো আরবিতে লিখতে পারলে ভালো হয়। আরবিতে না লিখতে পারলে সমস্যা নেই। বাংলা অর্থ লিখলেই চলবে। পাশাপাশি রেফারেন্স উল্লেখ করলে উত্তরের মান আরো ভালো হবে। তবে আরবির বাংলা উচ্চারণ লিখবে না। ছোটো ছোটো বাক্যে উত্তর করবে। সাজিয়ে-গুছিয়ে উত্তর করবে। হাতের লেখা যাতে সুন্দর হয় সেদিকে খেয়াল রাখবে।

হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা

হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে কয়েকটি সমস্যার সমাধান জানতে চেয়েছে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ এবং বিএন স্কুলের প্রাথমিক শিক্ষা সমাপনীর পরীক্ষার্থী। সমাধান দিয়েছেন মোহাম্মদপুর প্রিপারেটরী উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক বিউটি রায়

প্রশ্ন-১:হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে অনেক কম নম্বর পেয়েছি । কখনো ভাবিনি এ রকম হবে এ মুহূর্তে কী করণীয় ?

প্রশ্ন-২: হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে ভালো নম্বর পাওয়ার জন্য কীভাবে এ স্বল্প সময়ে ভালো প্রস্তুতি নিতে পারি ?

প্রশ্ন-৩:কীভাবে প্রস্তুতি নিলে যোগ্যতাভিত্তিক প্রশ্নগুলো সহজে উত্তর করতে পারবো ?

প্রশ্ন-৪: কীভাবে উত্তরপত্রে শূন্যস্থান পূরণ করবো ?

প্রশ্ন-৫:সংক্ষিপ্ত উত্তর প্রশ্নগুলো কয় লাইনের মধ্যে লিখতে হবে ?

প্রশ্ন ৬: কাঠামোবদ্ধ উত্তর প্রশ্নের ক্ষেত্রে (যোগ্যতাভিত্তিক) কীভাবে পড়লে দুটো প্রশ্নের উত্তরই অনায়াসে করা যাবে ?

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
যারা নির্বাচিত দুই নেত্রীকে বাদ দেয়ার কথা বলছেন, তারা কি নিয়মতান্ত্রিক গণতন্ত্রে বিশ্বাসী?
2 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২৬
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :