The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ০৯ নভেম্বর ২০১৩, ২৫ কার্তিক ১৪২০, ০৪ মোহাররম ১৪৩৪
সর্বশেষ সংবাদ খালেদা জিয়া 'গৃহবন্দী'! | কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় নিহত ৮ | বিএনপির পাঁচ নেতাকে কারাগারে পাঠানোর নির্দেশ | কাল সকাল ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৮ দলের হরতাল | হরতালের কারণে জেএসসি ও জেডিসি পরীক্ষার নতুন সময়সূচি

নির্বাচনী মন্ত্রিসভা গঠনের দিকে যাচ্ছে সরকার :ইমাম

বিবিসি

প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম বিবিসিকে নিশ্চিত করেছেন যে, নির্বাচনকালীন অন্তর্বর্তী মন্ত্রিসভা গঠনের পরিকল্পনা নিয়ে সরকার এগিয়ে চলেছে। তিনি বিবিসি বাংলাকে জানান, বর্তমান মন্ত্রিসভার সদস্যরা পদত্যাগপত্র জমা দেয়ার পর প্রধানমন্ত্রী প্রস্তাবিত নির্বাচনকালীন একটি মন্ত্রিসভা গঠিত হবে। তবে বিএনপি চাইলে এখনো মন্ত্রিসভায় অংশগ্রহণের সুযোগ রয়েছে। এদিকে বাড়ানো হয়েছে বর্তমান সংসদ অধিবেশনের মেয়াদও। চিফ হুইপ বলেছেন, সংসদের কার্যক্রম সম্পন্ন করার জন্যই অধিবেশন বাড়ানো হয়েছে, তবে তার মতে এটি বিরোধী দলের জন্যও একটি সুযোগ।

সংবিধান অনুযায়ী বাংলাদেশের জাতীয় নির্বাচন করতে হবে ২৪শে জানুয়ারির মধ্যে। এরই মধ্যে মন্ত্রিসভার সদস্যরা প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র জমা দেয়া শুরু করেছেন। মন্ত্রীদের এই পদত্যাগপত্র জমা দেয়ার সাথেই শুরু হলো প্রধানমন্ত্রী প্রস্তাবিত সর্বদলীয় মন্ত্রিসভা তৈরির প্রক্রিয়া।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম বলছেন, এরপর প্রধানমন্ত্রী পদত্যাগপত্র গ্রহণ করবেন এবং মন্ত্রিসভায় প্রয়োজনীয় রদবদলের মাধ্যমে সর্বদলীয় সরকারের মন্ত্রিসভা তৈরি করা হবে। "প্রধানমন্ত্রী যাদের পদত্যাগপত্র গ্রহণ করবেন, তাদের জানিয়ে দেবেন। আর যাদেরটা তিনি গ্রহণ করবেন না, অর্থাত্ যাদের রাখবেন তাদের আর শপথ নিতে হবে না। আর নতুন যারা মন্ত্রী হবেন, তাদের শপথ নিতে হবে।" নির্বাচনী তফসিল ঘোষণার আগেই মন্ত্রিসভা গঠনের প্রক্রিয়া সম্পন্ন হবে বলে জানিয়েছেন তিনি।

প্রাথমিকভাবে গত বৃহস্পতিবার অধিবেশন শেষ হবার কথা থাকলেও, আগামী রবিবার আবারো বসবে সংসদ অধিবেশন। সংসদের কার্যউপদেষ্টা পরিষদের বৈঠক থেকে সংসদ অধিবেশন বাড়ানোর এ সিদ্ধান্ত নিয়েছেন জাতীয় সংসদের স্পিকার। সংসদে সরকারদলীয় চিফ হুইপ আব্দুস শহীদ বলছেন, সংসদের বিভিন্ন কার্যক্রম সম্পন্ন করার জন্যই সংসদ অধিবেশন বাড়ানোর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এসময়ে সংসদ অধিবেশন বাড়ানো বিরোধী দলের দাবি পূরণের জন্য একটি সুযোগ কিনা? চিফ হুইপ বলছেন, বিরোধী দল যদি মনে করে তারা এখনো সংসদে তাদের প্রস্তাব নিয়ে আসতে পারে।

তিনি বলেন, আমার মনে হয় বিরোধীদলের উচিত হবে সংসদে যোগ দিয়ে তাদের প্রস্তাব উত্থাপনের সুযোগের সদ্ব্যবহার করা।

এইচ টি ইমাম বলছেন, বিরোধী দল না আসলেও সর্বদলীয় সরকার গঠন করা হবে। তবে মন্ত্রিসভা গঠনের আগ পর্যন্ত বিরোধী দল চাইলে মন্ত্রীসভায় যোগদানের সুযোগ এখনো আছে। "বিএনপি যদি এখনো মন্ত্রীপরিষদ গঠনের আগেই বলেন আমরা আসবো এবং যোগদান করবো, তাহলে তাদের জন্য সেই সুযোগ থাকলো।"

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
যারা নির্বাচিত দুই নেত্রীকে বাদ দেয়ার কথা বলছেন, তারা কি নিয়মতান্ত্রিক গণতন্ত্রে বিশ্বাসী?
2 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৮
ফজর৪:৪১
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৪
এশা৬:৪৫
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :