The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার ১৪ ডিসেম্বর ২০১২, ৩০ অগ্রহায়ণ ১৪১৯, ২৮ মহররম ১৪৩৪

ব্যায়ামের ৫ গুণ: বাড়ায় ভালো কোলেস্টেরল

ডা. মোড়ল নজরুল ইসলাম

সম্প্রতি নানা গবেষণায় প্রতীয়মান হয়েছে শুধু ডায়েট কন্ট্রোলই হার্ট অ্যাটাক প্রতিরোধে যথেষ্ট নয়, প্রয়োজন নিয়মমাফিক শরীর চর্চা, হাঁটাচলা বা ব্যায়াম করা। বিশেষজ্ঞগণ বলছেন, আপনি আপনার খাবারের প্রতি কতটা সতর্ক এতে কিছু যায় আসে না যদি না ব্যায়াম করেন। এমনই অভিমত দিয়েছেন মার্কিন বিশেষজ্ঞ ড: রজার হেনডারসন। তিনি মনে করেন নিয়মমাফিক ব্যায়াম না করা হচ্ছে হার্ট অ্যাটাকের জন্য পুরুষ ও মহিলা উভয়ের ক্ষেত্রে সবচেয়ে ঝুঁকিপূর্ণ। ড: হেনডারসন মনে করেন, ব্যায়াম করার অর্থ এই নয় যে আপনাকে প্রতিদিন জিমে যেতে হবে বা সুইমিং পুলে থাকতে হবে। ঘর বা কর্ম ক্ষেত্রে, পার্কে হেঁটেও আপনি শরীর ঠিক রাখতে পারেন। এমনকি সিঁড়ি দিয়ে উঠা, গাড়ি বা বাস থেকে নেমে একটু হাঁটতে পারেন। প্রতিদিন না হলেও সপ্তাহে কমপক্ষে ৫ দিন ব্যায়াম করুন। দিনে অন্তত ৩০-৪০ মিনিট হাঁটলেই চলে। যদিও প্রতি ১০ জনের ৭ জনই এ কাজটি করেন না বলে ড: হেনডারসন মনে করেন।

অনেকে প্রশ্ন করেন ব্যায়াম কিভাবে হার্ট অ্যাটাক বা হূদরোগ প্রতিরোধ করে। বিশেষজ্ঞদের অভিমত হচ্ছে: ব্যায়াম করলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, রক্তের ভালো কোলেস্টেরল বাড়ে যা হার্টের রক্তনালীতে চর্বি জমতে দেয় না, রক্তের খারাপ কোলেস্টেরল এলডিএল কমাতে সাহায্য করে যা হার্ট অ্যাটাকের অন্যতম কারণ, ব্লাড সার্কুলেশন বাড়ায় ফলে রক্তনালীতে অযাচিত রক্তজমে ব্লক সৃষ্টি করতে বাধা দেয়, ব্যায়ামে শরীরের বাড়তি চর্বি কমাতে সাহায্য করে ও ওজন কমায় যা হার্ট অ্যাটাকের অন্যতম ঝুঁকির কারণ।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সংবিধানের আরেকটি সংশোধনী ছাড়া সুষ্ঠু নির্বাচন হতে পারে না। নাগরিক ঐক্যের সভায় ড. কামালের এই বক্তব্য আপনি সমর্থন করেন?
2 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২৭
ফজর৪:৪৫
যোহর১১:৪৩
আসর৩:৪৬
মাগরিব৫:২৭
এশা৬:৪০
সূর্যোদয় - ৬:০১সূর্যাস্ত - ০৫:২২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :