The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার ১৪ ডিসেম্বর ২০১২, ৩০ অগ্রহায়ণ ১৪১৯, ২৮ মহররম ১৪৩৪

মেসির রেকর্ড নিয়ে প্রশ্ন তুললো ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গো ও জাম্বিয়া

স্পোর্টস ডেস্ক

জার্মানির কিংবদন্তি গার্ড মুলারকে পিছনে ফেলে কিছুদিন আগে এক মৌসুমে সর্বোচ্চ গোল করে ফুটবলের ইতিহাসে নতুন রেকর্ড গড়লেন বার্সেলোনার আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। কিন্তু মেসির ঐ রেকর্ডে প্রশ্ন তুলেছে ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গো। ক্লাবটির দাবি এক মৌসুমে সর্বোচ্চ গোল করেছেন ব্রাজিলের সাবেক খেলোয়াড় জিকো। তাই এখনো সেই রেকর্ডের মালিক জিকোই।

এদিকে জাম্বিয়ার স্থানীয় এক ভাষ্যকার মুসন্দা চিবুলো এএফপিকে জানান, আরো একজন মেসির চেয়ে বেশি গোল করেছেন। তিনি হলেন জাম্বিয়ার গডফ্রে চিতালু যিনি ১৯৭২ সালের ২৩ জানুয়ারি থেকে ১০ ডিসেম্বর ১০৭ গোল করেছিলেন। চিতালু ১৯৯৩ সালে বিমান দুর্ঘটনায় মারা যান। চিতালু লিগে ৪৯টি এবং কাপ ও আন্তর্জাতিক ম্যাচে ৫৮ গোল করেন।

বেশ কিছুদিন ধরেই বিশ্ব ফুটবলে বেশ রাখঢাক চলছে মেসি ও মুলারকে নিয়ে। মাঠে দুজনের লড়াইয়ের কোন বিষয় নয়। ১৯৮১ সালেই ফুটবলকে বিদায় জানিয়েছিলেন মুলার। আর বর্তমানে ফুটবল মাঠ মাতিয়ে বেড়াচ্ছেন মেসি। তাই মাঠের লড়াই নয়, দুজনের লড়াইটা এখন রেকর্ড নিয়ে।

ইতিহাস বলছে ১৯৭২ সালে এক মৌসুমে ৮৫ গোল করে রেকর্ড গড়েছিলেন মুলার। তাই রেকর্ড ভাঙ্গার পথেই ছিলেন মেসি। সম্প্রতি দুর্দান্ত ফর্মে থাকা মেসি অবশেষে ৯ ডিসেম্বর স্প্যানিশ লিগে মুলারের রেকর্ড ভেঙ্গে নতুন ইতিহাস লেখেন। রিয়াল বেটিসের বিপক্ষে জোড়া গোল করে এক মৌসুমে সর্বোচ্চ গোল করার মালিক বনে যান মেসি। তাই রেকর্ড বইয়ে সবার উপরেই নাম লেখা হয় মেসির।

কিন্তু সেই রেকর্ড নিয়ে বিভিন্ন আলোচনার জন্ম দিয়েছেন ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গো। স্থানীয় পত্রিকা ল্যান্স জানায়, 'জিকো এক বছরে ৮৯ গোল করেছে। ৮১ গোল ক্লাবের হয়ে, ৭ গোল ব্রাজিলের হয়ে এবং ১টি গোল প্রীতি ম্যাচে।' তাই তাদের দাবি এক মৌসুমে সর্বোচ্চ গোল করার মালিক জিকোই। ঐ ক্লাবের ইতিহাস লেখক ব্রুনো লুসেনা বলেন, 'মেসি এই রেকর্ডের মালিক নন। যদি পুরো বছর খেলতে পারতো জিকো তবে গোলসংখ্যা ১০০ ছাড়িয়ে যেত। তবে ১৯৭৯ সালে ইনজুরিতে পড়ার আগে ৮৯ গোল করেছে জিকো। তাই রেকর্ডের মালিক তিনিই।'

এক মৌসুমে সর্বোচ্চ গোল করার রেকর্ড নিয়ে নতুন আলোচনার জন্ম দিয়েছে ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গো। জিকোর গোল ৮৯টি ছিল বলে দাবি তাদের। কিন্তু ইতিহাস তো কথা বলছেই মুলারের পক্ষে। তাই ইতিহাস ধরলে এক মৌসুমে সবচেয়ে বেশি গোল করার মালিক কিন্তু বর্তমানে মেসি। বর্তমানে এক মৌসুমে মেসির গোল সংখ্যা এখন ৮৮টি।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সংবিধানের আরেকটি সংশোধনী ছাড়া সুষ্ঠু নির্বাচন হতে পারে না। নাগরিক ঐক্যের সভায় ড. কামালের এই বক্তব্য আপনি সমর্থন করেন?
9 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ৬
ফজর৫:০৭
যোহর১১:৫০
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :