The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার ১৪ ডিসেম্বর ২০১২, ৩০ অগ্রহায়ণ ১৪১৯, ২৮ মহররম ১৪৩৪

এই শহীদ বুদ্ধিজীবীর গ্রামের জমিও শত্রু সম্পত্তি!

আব্দুল খালিক, বিয়ানীবাজার সংবাদদাতা

শহীদ বুদ্ধিজীবী ড. জি.সি দেবের পৈতৃক বাড়িটিও গত ৪১ বছর ধরে বেদখল। প্রশাসনিক জটিলতা এবং প্রভাবশালীদের কারণে বাড়িটি অবৈধ দখলমুক্ত করা সম্ভব হয়নি। মরণোত্তর স্বাধীনতা পদকপ্রাপ্ত ড.জি সি দেবের পৈতৃক বাড়ি সিলেটের বিয়ানীবাজার উপজেলার লাউতা ইউনিয়নের নন্দিরফল গ্রামে। আজ ১৪ ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবী দিবস। দিবসটি এলেই জি সি দেবের বাড়ি উদ্ধারের বিষয়টি আলোচনায় উঠে আসে। কিন্তু দিবসটি চলে গেলেই বাড়িটি উদ্ধারে আর কেউ কথা বলে না।

ড. জি সি দেবের বাড়িতে দখলদার হিসাবে রয়েছে পরেশ, কালাচান্দ, মুকুল, আতাই মিয়া ও ছমিকউদ্দিন। এরা সকলেই স্থানীয় এক জনপ্রতিনিধির মদদপুষ্ট বলে অভিযোগ রয়েছে। নামপ্রকাশে অনিচ্ছুক এক দখলদার জানায়, ড. জি সি দেবকে তারা চেনেন না। ড. জি সি দেবের বাড়ির সামনে স্থাপিত লাউতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে দেখা গেছে তারাও তাঁর সম্পর্কে কিছুই জানে না। স্কুলের আঙ্গিনায় ড. জি সি দেব স্মৃতি ফলকটি বিবর্ণ, ধূলিমলিন। এলাকার সত্তরোর্ধ্ব এক বৃদ্ধ আশা প্রকাশ করে বলেন, শেষ বয়সে যেন জি সি দেবের বাপের ভিটাটা দখলমুক্ত হয়েছে দেখে যেতে পারি। স্থানীয়রা জানান, ড. জি সি দেব স্মৃতি রক্ষা কমিটিসহ বেশ কয়েকটি সংগঠন কয়েক দফা উদ্যোগ নিয়েও ড. জি সি দেবের বাড়িটি দখলমুক্ত করতে ব্যর্থ হয়েছে। কারণ তাদের কারো উদ্দেশ্যই সত্ ছিলো না। ড. জি সি দেব স্মৃতি রক্ষা পরিষদের সদস্য সচিব ছরওয়ার হোসেন বলেন, অবৈধ দখল উচ্ছেদে আমাদের আন্দোলন স্তব্ধ করে দেয়া হয়েছে।

সূত্র মতে, স্বাধীনতা পরবর্তী সময়ে ড. জি সি দেবের বাড়ির ২ দশমিক ৪৭ একর ভূমি ইউনিয়ন তহশীলদার এবং ভূমি জরিপের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তারা অবৈধভাবে শত্রু সম্পত্তির আওতায় নিয়ে যান। প্রায় ২০ বছর পূর্বে ভূমি কর্মকর্তারা এটি বন্দোবস্ত প্রদান করেন। বিগত সেটেলমেন্ট জরিপেও একই ধারায় বাড়িটি রেকর্ডভুক্ত হয়। স্থানীয় সংসদ সদস্য ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের এ.পিএস দেওয়ান মাকসুদুল ইসলাম আউয়াল ইত্তেফাককে জানান, বাড়িটি দখলমুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্থানীয় প্রশাসনকে ইতিমধ্যে নির্দেশ দেয়া হয়েছে। লাউতা ইউপি চেয়ারম্যান এম এ জলিল এ বিষয়ে জানান, বাড়িটি অবৈধ দখলদাররা দীর্ঘদিন থেকে দখল করে রেখেছে। দখল মুক্ত করতে আমরা সকলের সহযোগিতা চাচ্ছি।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সংবিধানের আরেকটি সংশোধনী ছাড়া সুষ্ঠু নির্বাচন হতে পারে না। নাগরিক ঐক্যের সভায় ড. কামালের এই বক্তব্য আপনি সমর্থন করেন?
9 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
ফেব্রুয়ারী - ২৪
ফজর৫:০৯
যোহর১২:১২
আসর৪:২২
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৬:২৫সূর্যাস্ত - ০৫:৫৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :