The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার ১৪ ডিসেম্বর ২০১২, ৩০ অগ্রহায়ণ ১৪১৯, ২৮ মহররম ১৪৩৪

সায়েদাবাদ পানি শোধনাগারদ্বিতীয় প্লান্টের উদ্বোধনকরলেন প্রধানমন্ত্রী

বাসস

বহুল প্রতীক্ষিত সায়েদাবাদ পানি শোধনাগারের দ্বিতীয় পর্যায়ের উত্পাদন গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। এতে ঢাকা ওয়াসার সরবরাহ লাইনে আরো ২২ কোটি লিটার পানি যুক্ত হবে। প্রধানমন্ত্রী সায়েদাবাদ এলাকায় এক অনুষ্ঠানের মাধ্যমে এই প্লান্টের আনুষ্ঠানিক উদ্বোধনকালে বলেন, প্রকল্পটির তৃতীয় পর্যায়ের কাজ শিগগিরই শুরু হবে।

প্রধানমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, দ্বিতীয় পর্যায়ের এই শোধনাগার পানির তীব্র সংকট লাঘব করে জনজীবনে স্বস্তি আনবে। তৃতীয় পর্যায়ের প্লান্টের সরবরাহ ক্ষমতা হবে ৪৫ কোটি লিটার। এটি চালু হলে পরিস্থিতির আরো উন্নতি হবে এবং ভূগর্ভস্থ পানির ব্যবহার ব্যাপকভাবে কমে যাবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, দ্বিতীয় ফেজ চালু হওয়ায় ঢাকা ওয়াসার দৈনিক পানি উত্পাদন ক্ষমতা দাঁড়াবে ২৪২ কোটি লিটার। এর বিপরীতে চাহিদা হচ্ছে ২১৩ কোটি লিটার।

এলজিআরডি ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, স্থানীয় সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা প্রমুখ। ডেনমার্ক সরকারের আর্থিক সহায়তায় ১ হাজার ১৪০ কোটি টাকা ব্যয়ে দ্বিতীয় পর্যায়ের কাজ সম্পন্ন হয়।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৭ সালে প্রথম প্লান্টের কাজ শুরু হয়। কিন্তু পরবর্তীতে ২০০১ সালে বিএনপি ক্ষমতায় এসে দ্বিতীয় পর্যায়ের প্লান্টের কাজ বন্ধ করে দেয়। এতে নগরীর পানি সংকট তীব্র আকার ধারণ করে এবং জনগণের দুর্ভোগ চরমে ওঠে। পুনরায় ২০০৯ সালে ক্ষমতায় এসে তার বর্তমান সরকার দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু করে। তিনি নির্ধারিত সময়ের ৬ মাস আগে কাজ সম্পন্ন করায় প্রকল্পটির কর্মকর্তাদের এবং আর্থিক সহায়তার জন্য ডেনমার্ক সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী বলেন, ঢাকাকে বাসযোগ্য করতে সর্বাত্মকভাবে নগরীর উন্নয়নের প্রতি বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। যানজট নিরসনে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হচ্ছে। যাত্রাবাড়ী থেকে গুলিস্তান, মিরপুর থেকে ঢাকা ক্যান্টনমেন্ট, বনানী হয়ে কুড়িল ফ্লাইওভার নির্মিত হচ্ছে এবং ঢাকা-নারায়ণগঞ্জ, ঢাকা-ব্রাহ্মণবাড়িয়া এবং ঢাকা-জামালপুর রুটে কমিউটার ট্রেন সার্ভিস চালু করা হয়েছে। তিনি বলেন, কেবল পানির ব্যবহারের ক্ষেত্রেই নয়, গ্যাস, বিদ্যুত্ এবং অন্যান্য নাগরিক সেবা পরিমিত ও সঠিক ব্যবহার নিশ্চিত করতে তিনি এক্ষেত্রে জনগণকে সচেতন করে তুলতে ব্যাপক প্রচার কার্যক্রম চালানোর জন্য ওয়াসা কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সংবিধানের আরেকটি সংশোধনী ছাড়া সুষ্ঠু নির্বাচন হতে পারে না। নাগরিক ঐক্যের সভায় ড. কামালের এই বক্তব্য আপনি সমর্থন করেন?
3 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ৫
ফজর৩:৪৩
যোহর১১:৫৭
আসর৪:৩৭
মাগরিব৬:৪৬
এশা৮:১০
সূর্যোদয় - ৫:১০সূর্যাস্ত - ০৬:৪১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :