The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার ১৪ ডিসেম্বর ২০১২, ৩০ অগ্রহায়ণ ১৪১৯, ২৮ মহররম ১৪৩৪

গাড়ি পোড়ানোর মামলানতুন করে শুরুর নির্দেশদিয়েছে হাইকোর্ট

ইত্তেফাক রিপোর্ট

প্রধানমন্ত্রী কার্যালয়ের সামনে গাড়ি পোড়ানোর অভিযোগে বিএনপিসহ ১৮ দলীয় জোটের নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা মামলা বিচারের জন্য দ্রুত বিচার আদালত গঠন এবং ওই আদালতের অধিক্ষেত্র নির্ধারণ করে মুখ্য বিচারিক হাকিমের আদেশকে অবৈধ ও বাতিল ঘোষণা করেছে হাইকোর্ট। তবে এ মামলায় নতুন করে বিচার কার্যক্রম শুরুর নির্দেশ দিয়েছে আদালত। এছাড়া বিচারিক হাকিমকে ৭ দিনের মধ্যে অধিক্ষেত্র নির্ধারণ এবং মামলাটি ২ নম্বর দ্রুত বিচার আদালতে স্থানান্তরের নির্দেশ দেয়া হয়েছে।

বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের ডিভিশন বেঞ্চ মামলার বিচারিক কার্যক্রমের ওপর দেয়া স্থগিতাদেশ প্রত্যাহারের আবেদন নিষ্পত্তি করে গতকাল বৃহস্পতিবার এ রায় দেয়।

রায়ের পর এটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, ইতিমধ্যে গেজেট নোটিফিকেশনের মাধ্যমে ২ নম্বর দ্রুত বিচার আদালত গঠন করা হয়েছে। ওই আদালতের অধিক্ষেত্র হচ্ছে তেজগাঁও থানা এলাকা। এ আদালতে নতুন করে বিচার কাজ শুরু করতে হবে।

এর আগে গত ৬ আগস্ট হাইকোর্ট বিচারিক আদালতের কার্যক্রমের ওপর (দ্রুতবিচার আদালত-৫) আট সপ্তাহের স্থগিতাদেশ দেয় এবং একইসঙ্গে রুল জারি করে। এরপর গত ৪ সেপ্টেম্বর স্থগিতাদেশের মেয়াদ আরো তিন মাস বাড়ানো হয়। এ অবস্থায় সরকারের পক্ষে স্থগিতাদেশ প্রত্যাহারের আবেদন করা হয়। আবেদনের সপক্ষে ঢাকা মহানগর দ্রুত বিচার আদালতে আটজন বিচারক নিয়োগ সংক্রান্ত ২০০৯ সালের ১৯ মার্চ জারি করা একটি গেজেট সংযুক্ত করা হয়।

গত ২৯ এপ্রিল সন্ধ্যায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে বাসে আগুন দেয়ার ঘটনায় পুলিশ তেজগাঁও থানায় বিএনপিসহ ১৮ দলীয় জোটের শীর্ষ নেতাকর্মীদের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলা করে। এ মামলায় ৩১ জুলাই ৭ নম্বর আদালতে অভিযোগ গঠনের জন্য তারিখ নির্ধারণ করা ছিল। নির্ধারিত দিনে মামলার আসামিপক্ষের আইনজীবীরা রিট আবেদন করার কথা উল্লেখ করে অভিযোগ গঠন স্থগিত রাখার আবেদন করেন। কিন্তু বিচারক মোহাম্মদ এরফান উল্লাহর আদালত তাদের আবেদন গ্রহণ না করায় আইনজীবীরা আদালতের ওপর অনাস্থা জানান। এরপর সিএমএম মামলাটি ৫ নম্বর দ্রুত বিচার আদালতে পাঠান। এ আদালতে সেদিনই মামলায় ৪৬ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন এবং ৭ আগস্ট সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়। এ অবস্থায় ৫ নম্বর আদালতের বিচারক নিয়োগের বৈধতা এবং এ আদালতের এখতিয়ার চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন মামলার আসামি ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন। হাইকোর্ট মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশের পাশাপাশি রুল জারি করেন। এই রুলের ওপর ও সরকারের করা স্থগিতাদেশ প্রত্যাহারের আবেদনের ওপর শুনানি শেষে গতকাল ওই রায় দেয়া হয়।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সংবিধানের আরেকটি সংশোধনী ছাড়া সুষ্ঠু নির্বাচন হতে পারে না। নাগরিক ঐক্যের সভায় ড. কামালের এই বক্তব্য আপনি সমর্থন করেন?
4 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
ফেব্রুয়ারী - ২৪
ফজর৫:০৯
যোহর১২:১২
আসর৪:২২
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৬:২৫সূর্যাস্ত - ০৫:৫৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :