The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার ১৪ ডিসেম্বর ২০১২, ৩০ অগ্রহায়ণ ১৪১৯, ২৮ মহররম ১৪৩৪

দারিদ্র্য-বিষয়ক অর্থনীতি পাঠ

আবুল আজাদ

গরিব দেশে গরিব মানুষ : বাংলাদেশ

আবদুল বায়েস ও মাহবুব হোসেন

প্রকাশকাল :২০১২

প্রকাশক : এ.এইচ.এম ডেভেলপমেন্ট পাবলিকেশন হাউজ

প্রচ্ছদ : আবদুস সালাম খোকন

মূল্য :৫০০ টাকা

অর্থনীতির শিক্ষক ও শিক্ষার্থী ছাড়া এদেশের সাধারণ পাঠকেরা অর্থনীতির বই দেখলে একটু দ্বিধাগ্রস্ত হন। কারণ তাদের মনে কাজ করে অর্থনীতি মানে আংক অর্থাত্ একটি জটিল বিষয়। এমন ক্ষুদ্র ঋণের সাফল্য-ব্যর্থতা বা দারিদ্র্য নিয়ে লেখা বইও সাধারণ পাঠকের এই বিবেচনার মধ্যে থাকে। এমন আশঙ্কায় শঙ্কিত হওয়া সত্ত্বেও দেশের দুই বিশিষ্ট অর্থনীতিবিদ আব্দুল বায়েস ও মাহবুব হোসেন সমপ্রতি তাদের দুই দশকের পর্যবেক্ষণ-সমীক্ষা সন্দর্ভটি প্রকাশ করেছেন 'গরিব দেশে গরিব মানুষ : বাংলাদেশ' নামে।

বইয়ের শুরুতেই বলা হয়েছে গ্রামীণ দারিদ্র্য আলোচনায় ব্যবহূত তথ্যগুলো সরাসরি প্রাথমিক উত্স থেকে সংগৃহীত। ১৯৮৭ থেকে ২০০৮ পর্যন্ত ২০ বছর সময়কালে বাংলাদেশের ৫৭টি জেলার ৬২টি গ্রাম থেকে সংগ্রহ করা হয়েছে। ভিত্তি বছরের সমীক্ষাটি পরিচালিত হয় ১৯৮৭/১৯৮৮ সালে। তথ্য বিশ্লেষণের ক্ষেত্রে বিশেষ করে দারিদ্র্যের গতিময়তা জন্য খানাভিত্তিক প্যানেল ডাটা ব্যবহার করা হয়েছে। এতে ব্যবহূত তথ্যগুলো ১৯৮৮, ২০০০, ২০০৪ ও ২০০৮ সালে যথাক্রমে ১২৪৬, ১৮৮৮, ১৯২৭ এবং ২০১০টি খানা সমীক্ষার জন্য নমুনা হিসেবে ব্যবহার করা হয়।

দুই দশকের ভিত্তিতে এই গবেষণা সমীক্ষাটি ১৪৩+১৬ পৃষ্ঠায় সংকলিত হলেও উদ্ধৃত তথ্য ও নিরীক্ষার ব্যপ্তি অনেক গভীর। যার পরিসমাপ্তি উদ্ধৃত হয়েছে বইয়ের ২৩৫-২৪০ পৃষ্ঠাব্যাপী সুপারিশমালা অধ্যায়ে। যা এদেশের গরিব মানুষের অর্থনৈতিক উন্নয়ন এবং সার্বিকভাবে দারিদ্র্য দূরীকরণে বর্তমান সময়ের জন্য গ্রহণযোগ্য সুপারিশ হিসেবে বিবেচনা করলে সরকার দেশের জন্য সঠিক সিদ্ধান্তটি নিতে পারবে। বইটিতে পনেরটি অধ্যায়, তার সঙ্গে যুক্ত আঠারোটি টেবিল এবং পরিশিষ্টে চারটি মূল্যায়ন রয়েছে। অধ্যায়গুলো হচ্ছে 'গরিবের জীবন/জীবিকা', 'গরিবখানার গল্প', 'দুধভাত ও দারিদ্র্য দর্শন', 'গরিব গণনা', 'অর্থনীতির চাকা এবং গরিবের ভাগ্য', 'অভাবের উত্পাত এবং চরম দারিদ্র্য', 'কেমন আছে গরিব মানুষ?', 'গরিবের ওঠানামা', 'বৈষম্যের বেড়াজাল ও বিহিত', 'ক্ষুদ্রঋণ ও গরিব মানুষ', 'বিশ্বায়ন', 'দরিদ্রতা এবং বাংলাদেশ', 'গ্রামের বাজার ও গরিব মানুষ', 'অকৃষিতে গরিবের জীবিকা', 'গরিব ও গ্রামীণ অবকাঠামো ও দারিদ্র্য দূরীকরণ'।

অর্থনীতির কঠিন গাণিতিক ভাষার চরিত্র বর্জন করে সরল ভঙ্গিতে দুই গবেষক সাধারণ মানুষের জন্য উপভোগ্য পাঠলিপি রচনা করেছেন। যেমন দারিদ্র্য ও অর্থনীতি বিষয়ক বহুল প্রচলিত বেশ কিছু লোকগল্প বইটিকে সুখপাঠ্য করেছে। নিরেট গল্প বলার মতো করে প্রাঞ্জল ভাষায় রচিত হওয়ার কারণে একটানা পড়ার আকর্ষণ পাঠককে পেয়ে বসে। এই দুই গবেষক যে শ্রমসাধ্য প্রয়াসটি চালিয়েছেন তা হলো গরিবের কষ্ট, অর্থনীতি এবং দারিদ্র্য দূরীকরণ নিয়ে জগত্-বিখ্যাত বেশ কিছু মনীষীর প্রবন্ধ ও উদ্ধৃতির অপরিহার্য ক্ষেত্রে ব্যবহার। রবীন্দ্রনাথ ঠাকুর, তারাপদ রায়, আলফ্রেড মার্শাল, মহাত্মা গান্ধী, ঘানার হতদরিদ্র আদাবোয়া, জে জে রুশো, এরিস্টটল, আর ডব্লিউ ইমারসন, হেল্ডার কামার, ফিদেল কাস্ত্রো, ওয়ার্ল্ড ব্যাংক রিপোর্ট (২০০২), এডাম স্মিথ, কিথ গ্রিফিন, এ আর খান, অ্যামি ইকোটজ, এম ডব্লিউ রোজগ্রান, পি,বি আর হেজেল প্রমুখের উদ্ধৃতিগুলো চিত্তাকর্ষকও বটে। গবেষণাটি যেমন জাতীয় অর্থনীতি প্রবৃদ্ধির ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা, তেমনি মুদ্রণ কৌশল গরিমাণেও অনন্য।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সংবিধানের আরেকটি সংশোধনী ছাড়া সুষ্ঠু নির্বাচন হতে পারে না। নাগরিক ঐক্যের সভায় ড. কামালের এই বক্তব্য আপনি সমর্থন করেন?
2 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
ফেব্রুয়ারী - ২৩
ফজর৫:১০
যোহর১২:১৩
আসর৪:২১
মাগরিব৬:০১
এশা৭:১৪
সূর্যোদয় - ৬:২৬সূর্যাস্ত - ০৫:৫৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :