The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৩, ০১ পৌষ ১৪২০, ১১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ ভিকারুন নিসা নূন স্কুলের ভর্তি লটারি ২০, ২১ ও ২২ ডিসেম্বর | জয়পুরহাটে সংঘর্ষে নিহত ৩ | ভোট হচ্ছে ১৪৬ আসনে, প্রতিদ্বন্দ্বিতায় ৩৮৭ জন | সংবিধান অনুযায়ী নির্বাচন: পররাষ্ট্রমন্ত্রী | লক্ষ্মীপুরে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা | নির্বাচন নিয়ে তামাশা নজীরবিহীন : কাজী জাফর | ব্যারিস্টার আনিসুলের বাড়িতে ককটেল হামলা | ১৬ ডিসেম্বরের পর থেকে পাল্টা আঘাত : হানিফ | বিএনপি আসলে এপ্রিলে নির্বাচন : আনন্দবাজার পত্রিকা | সিলেটের কানাইঘটে যুবলীগ নেতা খুন | মিরপুরে পুলিশ খুন, স্ত্রী গ্রেফতার | লালমনিরহাটে সংঘর্ষে উপজেলা শিবির সভাপতিসহ নিহত ৪

উন্নয়নশীল বিশ্ব ওগণতন্ত্রের ধারাবাহিকতা

ন তু ন প্র জ ন্মে র ভা ব না

গণতন্ত্রের ধারাবাহিকতাই

পারে সংঘাতহীন

সমাজ গড়তে

একটি উন্নয়নশীল রাষ্ট্রের প্রধান হাতিয়ার হলো গণতন্ত্রের সঠিক চর্চা। কিন্তু আমরা কি পারছি এই হাতিয়ারটিকে সঠিকভাবে কাজে লাগাতে? একটি গণতান্ত্রিক রাষ্ট্রের নাগরিকের ন্যূনতম অধিকারটুকু নেই আমাদের। সকালে বাসা থেকে বের হলে জানি না রাতে মায়ের কোলে ফিরতে পারব কিনা। আজ নিজের মতামত প্রকাশ করতে পারছে না মানুষ, কালো পর্দা লাগানো হয়েছে মিডিয়ার চোখে, স্বাধীনভাবে চলতে পারছে না সাংবাদিকের কলম, নির্যাতিত হতে হচ্ছে সংবাদকর্মীদের, অবাধে রাস্তায় বের হতে পারছে না সাধারণ জনতা, পশু-পাখির মত বিনা কারণে জীবন হারাচ্ছে মানুষ, ককটেল বিস্ফোরণ ও বুলেটের শব্দে ঘুম ভাঙ্গে শহরবাসীর। হিংসার রাজনীতির এই ধ্বংসস্তূপে পিষ্ট অসহায় মানুষের মনে একটাই প্রশ্ন— এর নাম কি গণতন্ত্র? তাই রাজনীতিবিদদের কাছে অসহায় মানুষের আকুল আবেদন, আপনারা হিংসাত্মক মনোভাব দূর করে ও ক্ষমতার লোভ ত্যাগ করে শুধুমাত্র গণতন্ত্রের স্বার্থে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করেন। তাহলে গণতন্ত্রের ধারাবাহিকতার সাথে সাথে মানুষের জীবনের ধারাবাহিকতাও ফিরে আসবে।

এস.টি.আই তুহিন

২য় বর্ষ

সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিক্যাল কলেজ

মিরপুর-১৩, ঢাকা-১২২১।

===

গণতন্ত্রের ধারাবাহিকতা

রক্ষা করতে হলে

নির্বাচন অপরিহার্য

গণতন্ত্রের পূর্বশর্ত হল স্বাধীন মত প্রকাশ করা। প্রতিহিংসার রাজনীতি বর্জন করা। উদার নীতি গ্রহণ করতে হবে। যে দেশের সরকার বিরোধী দলের মত সহ্য করতে পারে না ও বিরোধী দলকে দমন-পীড়ন করতে ব্যস্ত থাকে, সে দেশে গণতন্ত্রের ধারাবাহিকতা থাকে না। মনে রাখতে হবে জনগণই ক্ষমতার উত্স। তাই জনগণের ইচ্ছার বিরুদ্ধে কোন কাজ করলে গণতন্ত্র ধ্বংস হয়। অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় ক্ষমতাসীনরা কোন কিছুরই তোয়াক্কা করে না। ফলে গণতন্ত্র বাধাগ্রস্ত হয়।

গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষার জন্য চাই একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন। সেইসাথে স্বাধীন মত প্রকাশের জন্য মিডিয়া ও সংবাদপত্রের পূর্ণ স্বাধীনতা থাকতে হবে। সেইসাথে দুর্নীতি,স্বজনপ্রীতি দলীয়করণ ইত্যাদি বন্ধ করতে হবে।

রাসেল মাহমুদ চোকদার

মাস্টার্স, প্রথম বর্ষ

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ

শেখ বোরহানউদ্দিন কলেজ

নাজিমউদ্দিন রোড, ঢাকা।

===

উন্নয়নশীল বিশ্ব ও গণতন্ত্রের

ধারাবাহিকতা রক্ষার জন্য

জনগণের কথা ভাবতে হবে

গণতন্ত্রের পূর্বশর্ত হল জনগণের ক্ষমতায়ন। অর্থাত্ গণতন্ত্র শাসন ব্যবস্থায় জনগণই হল সার্বভৌম ক্ষমতার অধিকারী। কিন্তু গণতন্ত্রের নামে আমাদের দেশে যে শাসন ব্যবস্থা রয়েছে তা এক কথায় প্রহসন বললেই চলে। সত্যিকারের গণতন্ত্রে জনগণের ভোটের দ্বারা নির্বাচিত দলটি প্রধান বিরোধী দলের সাথে ঐক্য গড়ে তুলবে এবং জনগণের স্বার্থে মিলেমিশে কাজ করে যাবে। আমাদের বড়ই দুর্ভাগ্য আমাদের দেশে ঠিক তার উল্টো ঘটে থাকে, কে জানে হয়তো অমাবস্যার চাঁদের মত তা অধরাই থেকে যাবে। যাহোক, আমাদের মতো উন্নয়নশীল দেশে গণতন্ত্রের চর্চা খুবই অত্যাবশ্যক। কিন্তু যে দেশে গণতন্ত্রের নামে গণহত্যা চলে সে দেশে এর চর্চা খুবই দুরূহ ব্যাপার। তাই দেশের প্রধান দু'টি দলের প্রধানদের বলবো আপনারা আপনাদের ক্ষমতার লোভ ত্যাগ করে এবার একটু সাধারণ জনগণের কথা ভাবুন। অন্যথায়, জনগণ আপনাদের নিয়ে ভাবতে শুরু করবে। সবশেষে প্রত্যাশা করি, আমরা ঐকমত্য হয়ে কাজ করলে অধিকতর উজ্জ্বল আগামীর দিকে নিয়ে যেতে পারব আমাদের 'সোনার বাংলা'কে।

দীপক চন্দ্র দাস

বিবিএ (অনার্স) ২য় বর্ষ, হিসাববিজ্ঞান বিভাগ,

ঢাকা কলেজ, ঢাকা ।

===

গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষা করতে হলে সংসদকে কার্যকর করতে হবে

গণতন্ত্র রক্ষায় বাংলাদেশের রাজনীতির তৃণমূল পর্যায় বিশেষ করে ছাত্র রাজনীতিতে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় প্রত্যেকটি ক্ষেত্রে নির্বাচনের ব্যবস্থা করতে হবে কারণ আমি মনে করি যে, ছাত্র রাজনীতিতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য, নির্বাচনই হতে পারে গণতন্ত্র রক্ষায় অন্যতম প্রধান একটি মাধ্যম। গণতন্ত্র রক্ষায় প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির ক্ষমতার সমন্বয় সাধন করতে হবে। কেননা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার সমন্বয় হলে কেউ কখনো ইচ্ছা করলেই স্বেচ্ছাচারিতা করতে পারবে না যা- গণতন্ত্র রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করতে পারে। গণতন্ত্র রক্ষায় প্রশাসনের নিম্নতর স্তর থেকে সর্বোচ্চ স্তর পর্যন্ত স্বজনপ্রীতি বন্ধ করতে হবে কারণ স্বজনপ্রীতির কারণেই সোনার বাংলার গণতন্ত্র বার বার বাধাগ্রস্ত হচ্ছে। তাইতো আমার উদাত্ত আহ্বান স্বজনপ্রীতি বন্ধ করুন এবং গণতন্ত্র রক্ষা করুন। গণতন্ত্র রক্ষায় সংসদকে সচ্ছল তথা কার্যকর করতে হবে অর্থাত্ জাতীয় সংসদে নির্বাচিত সকল প্রতিনিধিদের সহাবস্থান নিশ্চিত করতে হবে। পাশাপাশি কথায় কথায় সংসদ থেকে ওয়াকআউট তথা বর্জন বন্ধ করতে হবে কারণ আমি মনে করি যে, সংসদ বর্জন বন্ধ করলে এবং সংসদে নির্বাচিত সকল দলের সহাবস্থান নিশ্চিত করতে পারলেই গণতন্ত্র একটি শক্তভিতের উপর দাঁড়াতে পারবে। সবশেষে আমি মনে করি যে, গণতন্ত্র সুপ্রতিষ্ঠিত হলেই বাংলাদেশ থেকে জ্বালাও-পোড়াওসহ রাজনীতির নামে মানুষ হত্যার নোংরামি বন্ধ হবে।

তারেক রহমান

স্নাতক সম্মান (বাংলা),

জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর, বাংলাদেশ।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
দলের পক্ষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, 'নাটক করার জন্যই আওয়ামী লীগ সংলাপ চালিয়ে যাচ্ছে'। আপনিও কি তাই মনে করেন?
5 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২০
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :