The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৩, ০১ পৌষ ১৪২০, ১১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ ভিকারুন নিসা নূন স্কুলের ভর্তি লটারি ২০, ২১ ও ২২ ডিসেম্বর | জয়পুরহাটে সংঘর্ষে নিহত ৩ | ভোট হচ্ছে ১৪৬ আসনে, প্রতিদ্বন্দ্বিতায় ৩৮৭ জন | সংবিধান অনুযায়ী নির্বাচন: পররাষ্ট্রমন্ত্রী | লক্ষ্মীপুরে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা | নির্বাচন নিয়ে তামাশা নজীরবিহীন : কাজী জাফর | ব্যারিস্টার আনিসুলের বাড়িতে ককটেল হামলা | ১৬ ডিসেম্বরের পর থেকে পাল্টা আঘাত : হানিফ | বিএনপি আসলে এপ্রিলে নির্বাচন : আনন্দবাজার পত্রিকা | সিলেটের কানাইঘটে যুবলীগ নেতা খুন | মিরপুরে পুলিশ খুন, স্ত্রী গ্রেফতার | লালমনিরহাটে সংঘর্ষে উপজেলা শিবির সভাপতিসহ নিহত ৪

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর পাবনার বাড়িতে বোমা হামলা

ইত্তেফাক ডেস্ক

অবরোধ-হরতাল ছিল না। তারপরেও গতকাল শনিবার সারাদেশে ব্যাপক সহিংস ঘটনা ঘটেছে। পাবনায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকুর বাড়িতে পেট্রোল বোমা নিক্ষেপ, বগুড়ায় এক এমপির বাড়িতে ককটেল বিস্ফোরণ ও সাতক্ষীরায় আওয়ামী লীগ নেতাদের বাড়িতে জামায়াত-শিবির হামলা ও অগ্নিসংযোগ করেছে। এছাড়া দেশের বিভিন্নস্থানে বাস ও ট্রাকে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। আমাদের প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর:

পাবনা : গতকাল ভোরে শহরের দিলালপুর মৌজা এলাকায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকুর মালিকানাধীন বাড়িতে পেট্রোল বোমা হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। আগুনে পুড়ে গেছে বাড়িতে অবস্থিত আঞ্চলিক পাসপোর্ট অফিস। পাসপোর্ট অফিসের পিয়ন হাফিজুল ইসলাম জানান, ভোর ৪টার দিকে কয়েকজন দুর্বৃত্ত পাসপোর্ট অফিসের দোতলার জানালা লক্ষ্য করে পরপর কয়েকটি পেট্রোল বোমা ছুঁড়ে পালিয়ে যায়। দোতলার একটি কক্ষে আগুন ধরে যায়। টের পেয়ে অফিসের লোকজন ও স্থানীয়রা আগুন নেভায়। আগুনে অফিসের একটি টেবিল, একটি কম্পিউটার ও একটি রেজিস্ট্রার খাতা পুড়ে যায়। সকালে পুলিশ, র্যাব ও জেলা আওয়ামী লীগ নেতারা ঘটনাস্থল পরিদর্শন করে। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী দাবি করেছেন, জামায়াত-শিবিরের দুর্বৃত্তরা এ হামলা চালিয়েছে। জড়িতদের দ্রুত গ্রেফতার করার জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে।

সাতক্ষীরা : শুক্রবার রাত ১২ টার দিকে আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুজ্জামান, সহ-সভাপতি শওকাত আলী, সাংগঠনিক সম্পাদক আব্দুল আজিজ ও ইউপি সদস্য আয়ূব আলীর বাড়িতে ৩০-৪০ জন সশস্ত্র সন্ত্রাসী হামলা চালায়। তারা বাড়িতে ঢুকে ভাংচুর ও লুটপাট করে বাড়ির সব মালামাল নিয়ে যায়। পরে সবকটি বাড়িতে আগুন ধরিয়ে দেয়া হয়। এদিকে, শ্যামনগর উপজেলার নওয়াবেকী বাজারে শুক্রবার রাত সাড়ে দশটার দিকে উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মারুফ বিল্লাহ'র মালিকানাধীন মুদি দোকান ও পার্শ্ববর্তী মিন্টুর চায়ের দোকান ভাংচুর করে আগুন জ্বালিয়ে দিয়েছে জামায়াত শিবির কর্মীরা। অন্যদিকে, শুক্রবার গভীর রাতে দেবহাটা উপজেলার গাজীরহাটে সুভাষ ঘোষের বাড়ি ও সাতক্ষীরা সদরে পরানদাহ গ্রামের আড়ুয়াখালি বাজারে খিতিশ বাঁছাড়ের মুদি দোকান এবং পদ্মশাখরা গ্রামের আহমেদ ও ইনামুলের বাড়িতে অগ্নিসংযোগ করেছে জামায়াত শিবির কর্মীরা। আজ রবিবার জেলায় হরতালের সমর্থনে গতকাল সন্ধ্যায় মিছিল করেছে শিবির।

শেরপুর (বগুড়া) :বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের সরকার দলীয় এমপি হাবিবর রহমানের বাসভবনে ককটেল নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। গত শুক্রবার রাত পৌনে ৮টার দিকে শহরের হাসপাতাল রোডস্থ এমপির বাসভবনে দুর্বৃত্তরা পরপর দু'টি শক্তিশালী ককটেলের বিস্ফোরণ ঘটায়।

ঝালকাঠি: ঝালকাঠির ব্র্যাক মোড় এলাকায় গতকাল রাতে বরিশাল-বরগুনাগামী বিআরটিসির বাসে শিবির পেট্রোল বোমা হামলা চালিয়েছে। এতে বাসে আগুন লেগে গাড়ির চালক রুহুল আমিনসহ আহত হয়েছে ৫ জন।

নোয়াখালী:কতিপয় আওয়ামী লীগ কর্মীদের হামলায় আহত সদর উপজেলার শরিফপুর এলাকার যুবদল কর্মী সোহাগ (৩২) শুক্রবার রাতে ঢাকার পঙ্গু হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় মারা যান। বুধবার রাতে সাহাবের হাট থেকে বাড়ি ফেরার পথে ভুঁইয়া দিঘির পাড়ে আওয়ামী লীগ কর্মীরা তাকে কুপিয়ে গুরুত্বর আহত করে। সোহাগ বিনোদপুর ইউনিয়নের শরিফপুর গ্রামের মফিজ উল্যার পুত্র।

গৌরনদী (বরিশাল): উপজেলার কয়ারিয়া লঞ্চঘাটা এলাকা থেকে শুক্রবার রাত ১০টার দিকে উপজেলা জামায়াতের রোকন আবদুল্লাহ আল মামুন, ছাত্রশিবির নেতা শামীম সরদার, অহিদুল ইসলামকে গ্রেফতার করেছে পুলিশ।

মাদারগঞ্জ (জামালপুর): উপজেলার বিভিন্ন এলাকা থেকে পুলিশ আমিনুর ও ফরহাদ নামে দুই শিবির কর্মীকে আটক করেছে।

পাঁচবিবি (জয়পুরহাট): শুক্রবার রাত ১১টার দিকে পাঁচবিবি-বারোকান্দি -ঘোড়াঘাট সড়কের কোচমুড়ি মোড়ে বরযাত্রী বাহী একটি বাসে আগুন ধরিয়ে দিয়েছে জামায়াত-শিবির কর্মীরা।

নারায়ণগঞ্জ: দুপুরে শিবিরের একটি মিছিল থেকে চাষাঢ়া ও হাজীগঞ্জ পুলিশ ফাঁড়ি লক্ষ্য করে পেট্রোল বোমা নিক্ষেপ করে। এতে পুড়ে যায় ফাঁড়ির দরজাসহ আসবাবপত্র। পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি করলে শিবিরের নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে যায়। এ ঘটনায় প্রায় আধাঘণ্টা ঢাকা-পাগলা-নারায়ণগঞ্জ সড়কে যান চলাচল বন্ধ ছিল। পুলিশ ঘটনাস্থল থেকে চারজনকে আটক করেছে।

পাটগ্রাম (লালমনিরহাট): জামায়াত-শিবিরের কর্মীরা গতকাল লালমনিরহাট-পাটগ্রাম মহাসড়কের শিমুলতলায় বুড়িমারী স্থলবন্দরগামী একটি ট্রাকে আগুন দিয়ে পুড়িয়ে দেয়। এ সময় তারা লালমনিরহাট-বুড়িমারী স্থলবন্দর মহাসড়ক প্রায় ঘন্টাব্যাপী অবরোধ করে রাখে। ফলে মহাসড়কের দুই দিকে আমদানি-রফতানি পণ্যবোঝাই ট্রাক ও যাত্রীবাহি বাসসহ শতাধিক যানবাহন আটকা পড়ে।

সেনবাগ (নোয়াখালী):আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের গ্রামের বাড়িতে হামলা ও গুলি বর্ষণের ঘটনায় গত শুক্রবার রাতে অসংখ্য অজ্ঞাত ব্যক্তিকে আসামি করে সেনবাগ থানায় একটি মামলা হয়েছে।

বাগেরহাট: কচুয়া উপজেলার শাখারীকাঠি বাজারে দুর্বৃত্তদের দেয়া আগুনে ৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ কার্যালয়সহ চারটি দোকান পুড়ে গেছে। শনিবার ভোর রাতে এই ঘটনা ঘটে। জামায়াত-শিবিরের কর্মীরা এই ঘটনা ঘটিয়েছে বলে দাবি করেছে স্থানীয় আওয়ামী লীগ।

স্টাফ রিপোর্টার, দিনাজপুর: জামায়াত-শিবিরের অগ্নিসংযোগ ও মানুষ হত্যার প্রতিবাদে গতকাল মুক্তিযোদ্ধারা জাতীয় পতাকা, সংসদের পতাকা ও লাঠি হাতে মিছিল করেছে। এদিকে, দিনাজপুর-পঞ্চগড় ও দিনাজপুর-রংপুর মহাসড়কে জামায়াত-শিবির ক্যাডাররা গত শুক্রবার রাতে অসংখ্য গাছ কেটে রাস্তায় ফেলে রাখায় দিনাজপুরের সঙ্গে ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী ও রংপুরের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। অবরোধ বা হরতাল না থাকার পরও গতকাল এই জেলাগুলোয় এ জন্য কোন যানবাহন চলাচল করতে পারেনি।

গাইবান্ধা: সাদুল্লাপুরে গতকাল বিকালে বিএনপি নেতা অধ্যাপক ডা. ময়নুল হাসান সাদিকের বাড়ি ভাংচুর করেছে আওয়ামী লীগ কর্মীরা। এছাড়া বিএনপি কর্মী জাহেদুল ইসলামের ডেকোরেটর দোকানে ভাংচুর চালিয়েছে তারা। যুবদল সভাপতি আব্দুল হামিদ মিয়ার লেদ মেশিনের দোকান ভাংচুর ও তার একটি মোটরসাইকেল আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়েছে। সুন্দরগঞ্জ উপজেলার সোনারায় ইউনিয়ন চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা বদিউল-আলম সেলিমের বাড়ি ভাংচুর এবং বেলকা ইউনিয়নের সরদারের বাজারের আ'লীগ নেতা মিস্টারের দোকানে আগুন লাগিয়ে দেয়া হয়। এদিকে রংপুর-ঢাকা মহাসড়কে গাড়ি চলাচল শুরু হলে বেলা সোয়া ১১টার দিকে পলাশবাড়ি উপজেলা সদরের ব্র্যাক এলাকায় ৮/১০টি গাড়ি ভাংচুর করে জামায়াত-শিবির কর্মীরা। বিটিসি এলাকা হতে জুনদহ পর্যন্ত প্রায় ৮ কিলোমিটার এলাকার বিভিন্ন স্থানে ফেলে রাখা গাছ সরিয়ে ফেলায় ২৯ ঘন্টা পর গতকাল বেলা ১১টায় রংপুর-ঢাকা মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়েছে।

শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে গাইবান্ধা জেলা প্রশাসকের অফিসের সামনে একটি পাট বোঝাই ট্রাকে আগুন দেয় দুর্বৃত্তরা।

কসবা (ব্রাহ্মণবাড়িয়া): ব্রাহ্মণবাড়িয়ার কসবা পৌর শহরের পুরাতন বাজারের সীমান্ত কমপ্লেক্সের সামনে ক্রাউন সিমেন্ট কোম্পানীর একটি কাভার্ড ভ্যানে আগুন ধরিয়ে দিয়েছে জামায়াত-শিবিরের লোকজন। গত শুক্রবার রাতে এ ঘটনাটি ঘটেছে।

জয়পুরহাট: জয়পুরহাটের হিচমী এলাকায় গতকাল পিঁয়াজ বোঝাই একটি ট্রাক, ২টি অটোরিকশায় আগুন ধরিয়ে দিয়েছে জামায়াত-শিবির কর্মীরা। এছাড়া তারা ১০/১২টি যানবাহন ভাংচুর করে।

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ): শিবগঞ্জে শনিবার সন্ধ্যায় শ্যামপুর ও বিনোদপুর ইউনিয়নের আওয়ামী লীগের ও জামায়াত-শিবিরের মধ্যে মুখোমুখি সংঘর্ষে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের ১৬ জন আহত হয়।

সাঁথিয়া (পাবনা): গতকাল পাবনার সাঁথিয়ায় সন্ধ্যার পরে হরতালের সমর্থনে তিন মাথা মোড় হতে এক ঝটিকা মিছিল বের করে উপজেলা জামায়াত-শিবির। মিছিল থেকে ২টি সিএনজি ও ২টি মোটরসাইকেল ভাংচুর করা হয়। সাঁথিয়া উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিনের বাসার সামনে কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায় এবং তার বাসায় পেট্রোল ঢেলে আগুন ধরানোর চেষ্টা করে শিবির কর্মীরা। এ সময় পুলিশ, জামায়াত-শিবির ও আওয়ামী লীগের ত্রিমুখী সংঘর্ষে দোকানদার ও পথচারীসহ ১২ জামায়াত-শিবির গুলিবিদ্ধ হয়। তারা হলো ব্যবসায়ী আনছার (৭০), মাসুদ (২৫) ও শিবির কর্মী তালহা (১৬), বারুজ (২৮), দুলাল (২৫), ফিরোজ (২০), আরিফুল (১৯), শাহীন (১৮), রাসেল (১৮), মজনু (২০), সাগর (১৫) ও রতন (১৮)। মাসুদকে সিরাজগঞ্জ ও তালহাকে গুরুতর অবস্থায় পাবনা জেনারেল হাসপাতালে প্রেরণ করা হয়েছে বলে জানা যায়।

চট্টগ্রাম: গতকাল রাত ৮টার দিকে বিমানবন্দরের সামনে ককটেল বিস্ফোরিত হলে পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। এছাড়া জুবিলি রোড, বাকলিয়া, মুরাদপুরসহ নগরীর কয়েকটি স্থানে সন্ধ্যার পর ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

কুষ্টিয়া: হরতালের সমর্থনে গতকাল শনিবার কুষ্টিয়ায় জামায়াত-শিবিরের একটি ঝটিকা মিছিল বের হয়। এসময় ৯ জনকে গ্রেফতার করেছে। ধৃতরা সবাই জামায়াত-শিবিরের কর্মী বলে পুলিশ জানায়।

শিবগঞ্জ: শনিবার সন্ধ্যার পর আবার চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মুসলিমপুর ও কয়লাবাড়ি এলাকায় মহাসড়কের গাছ কেটে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে হরতাল সমর্থনকারীরা।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
দলের পক্ষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, 'নাটক করার জন্যই আওয়ামী লীগ সংলাপ চালিয়ে যাচ্ছে'। আপনিও কি তাই মনে করেন?
6 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২১
ফজর৪:৪৩
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩১
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :