The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৩, ০১ পৌষ ১৪২০, ১১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ ভিকারুন নিসা নূন স্কুলের ভর্তি লটারি ২০, ২১ ও ২২ ডিসেম্বর | জয়পুরহাটে সংঘর্ষে নিহত ৩ | ভোট হচ্ছে ১৪৬ আসনে, প্রতিদ্বন্দ্বিতায় ৩৮৭ জন | সংবিধান অনুযায়ী নির্বাচন: পররাষ্ট্রমন্ত্রী | লক্ষ্মীপুরে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা | নির্বাচন নিয়ে তামাশা নজীরবিহীন : কাজী জাফর | ব্যারিস্টার আনিসুলের বাড়িতে ককটেল হামলা | ১৬ ডিসেম্বরের পর থেকে পাল্টা আঘাত : হানিফ | বিএনপি আসলে এপ্রিলে নির্বাচন : আনন্দবাজার পত্রিকা | সিলেটের কানাইঘটে যুবলীগ নেতা খুন | মিরপুরে পুলিশ খুন, স্ত্রী গ্রেফতার | লালমনিরহাটে সংঘর্ষে উপজেলা শিবির সভাপতিসহ নিহত ৪

২৬ স্পটে জামায়াতি তাণ্ডব

ইত্তেফাক রিপোর্ট

গত ১০ মাস আগে ২৮ ফেরুয়ারি ছাত্রলীগ নেতা মামুনকে হাতুড়ী দিয়ে পিটিয়ে হত্যার মধ্যদিয়ে দেশের দক্ষিণাঞ্চলীয় জেলা শহর সাতক্ষীরার রাজনৈতিক হত্যা শুরু হয়। এখন পর্যন্ত এ কারণে হত্যার শিকার ২৭ জন। বসতবাড়ী, ব্যবসা প্রতিষ্ঠান পুড়িয়ে দেয়া হয়েছে প্রায় দু'শ'। এ হিসাব গতকাল সাতক্ষীরা জেলা প্রশাসন থেকে নেয়া।

গত ২৫ নভেম্বর থেকে রাস্তা কেটে সারাদেশ থেকে কার্যত বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে সাতক্ষীরাকে। কখনো কখনো রাস্তা চালু করা হলেও আবার তা বিচ্ছিন্ন করা হচ্ছে, রাস্তা কেটে না হয় গাছ ফেলে। অন্তত ২৬টি এলাকা এখন সম্পূর্ণ জামায়াতের দখলে। সংশ্লিষ্ট এলাকাবাসীর মতে সেখানে অঘোষিত জামায়াতি শাসন চলছে। প্রশাসন নির্বিকার। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতাকর্মীরা হয় ঘরছাড়া না হয়, ঘরের মধ্যে আটকা পড়ে আছে।

যেসব এলাকা দখলে নিয়ে জামায়াত শিবিরের তাণ্ডব-নাশকতা চলছে সেগুলো হচ্ছে, দেবহাটা উপজেলার গাজীর হাট, সখিপুর, নলতা, শ্যামনগরের কাশিমমারি, সদরের আবাদের হাট, মাধবকাঠি, কদমতলা, বেনেরপোতা, রামচন্দ্রপুর, ছয়ঘরিয়া, বাকাল, কুচপুকুর, খানপুর, তালা উপজেলার পাটকেলঘাটা, আগরদাড়ি, কলারোয়া উপজেলার দেয়াড়া, জয়নগর, সলিমুপুর, আশাশুনির প্রতাপনগর, আনুলিয়া, ত্রিউলা, বুধহাটা। এ ছাড়াও প্রত্যন্ত গ্রামের ভেতরেও নিরবে চলছে ঘরবাড়ি ছাড়ার হুমকি।

নাম প্রকাশ না করে আলোচ্য এলাকার নাগরিকেরা জানিয়েছেন, সাতক্ষীরা শহরের মধ্যে নিরাপত্তারক্ষীরা ঘটনার পরে হলেও টহল দিচ্ছে। কিন্তু থানা এলাকার মানুষজন রয়েছেন আতঙ্কে। ঘটনা ঘটলেও দেখা মিলছে না আইন-শৃংখলা বাহিনীর। ফলে আতঙ্ক ছড়াচ্ছে বেশি।

১২ তারিখ রাতে বুধহাটার হিন্দু সম্প্রদায়ের ব্যবসা প্রতিষ্ঠান জ্বালিয়ে দেয়া হয়। কিন্তু দুই দিন পার হলেও সেখানে দেখা মেলেনি ওই বাহিনীর। একই অভিযোগ কলারোয়ার দেয়াড়া, তুলশিডাঙ্গার মানুষের। তবে আইন-শৃংখলা বাহিনীর প্লাটা জবাব, তাদের জনবল এতটাই কম যে, তা দিয়ে থানা-ফাঁড়ি সুরক্ষাই কঠিন। আর আওয়ামী লীগ নেতাদের কথা, দলীয় কোন্দল আর সাংগঠনিক দুর্বলতার কারণে জামায়াতি তাণ্ডবের জবাব দেয়া যাচ্ছে না। ২৮ ফেরুয়ারি মামুনকে হত্যা করে জামায়াত। তার আসামীরা গ্রেপ্তার হয়নি। বিচার হয়নি। মামুনের পরিবার এখনো ঘরছাড়া। এসব কথা সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্রশাসক মনসুর আহমেদের।

জেলা প্রশাসক আনোয়ার হোসেন কিছুই বলতে নারাজ। তার কথা এখন কথা বলে লাভ নেই। তবে জেলা প্রশাসনের এক কর্মকর্তা স্বীকার করেন, জামায়াতি তাণ্ডবে যতটা কঠিন হওয়ার দরকার ছিল প্রশাসন তা হয়নি। তাদের উল্টো অভিযোগ ক্ষমতাসীনদের প্রতি। জেলা প্রশাসন থেকে বলা হচ্ছে, দু'হাত ভরে যারা এতদিন কামিয়েছেন তারা এখন তার থেকে সামান্য খরচ করলেও জামায়াত বিরোধী মিছিল বা তাদের প্রতিরোধে মানুষকে রাস্তায় নামানো যেতো। পরিস্থিতি কী তাদের নিয়ন্ত্রণের বাইরে প্রশ্নের জবাবে তিনি বলেন, ইতিমধ্যে পুলিশ সুপার বদলি হয়েছেন, আরও বদলি দরকার। এদিকে সংশ্লিষ্ট এলাকাগুলো থেকে প্রাপ্ত খবরে জানা যায়, এখানে বসবাসকারী হিন্দু সম্প্রদায় পারতপক্ষে ঘর থেকে বের হচ্ছেন না। বিশেষ করে স্কুল-কলেজ পড়ুয়া মেয়েদের নিয়ে অভিভাবকেরা ভীষণ দুশ্চিন্তায় রয়েছেন। অনেকে গ্রাম থেকে মেয়েদের শহরে কিছুটা নিরাপত্তার খাতিরে পাঠিয়ে দিচ্ছেন। নাম প্রকাশ না করে তারা বলছেন, তাদের মনে একাত্তরের বিভিষীকার চিহ্ন ফুঁটে উঠছে। তাই সারাক্ষণ পরিবার-পরিজন নিয়ে তারা আতঙ্কে দিন কাটাচ্ছেন। কখন-কীভাবে এ অবস্থা থেকে তারা পরিত্রাণ পাবেন সে অনিশ্চয়তাও রয়েছে তাদের মধ্যে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
দলের পক্ষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, 'নাটক করার জন্যই আওয়ামী লীগ সংলাপ চালিয়ে যাচ্ছে'। আপনিও কি তাই মনে করেন?
6 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১২
ফজর৫:০৯
যোহর১১:৫২
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩৪
সূর্যোদয় - ৬:৩০সূর্যাস্ত - ০৫:১১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :