The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৩, ০১ পৌষ ১৪২০, ১১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ ভিকারুন নিসা নূন স্কুলের ভর্তি লটারি ২০, ২১ ও ২২ ডিসেম্বর | জয়পুরহাটে সংঘর্ষে নিহত ৩ | ভোট হচ্ছে ১৪৬ আসনে, প্রতিদ্বন্দ্বিতায় ৩৮৭ জন | সংবিধান অনুযায়ী নির্বাচন: পররাষ্ট্রমন্ত্রী | লক্ষ্মীপুরে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা | নির্বাচন নিয়ে তামাশা নজীরবিহীন : কাজী জাফর | ব্যারিস্টার আনিসুলের বাড়িতে ককটেল হামলা | ১৬ ডিসেম্বরের পর থেকে পাল্টা আঘাত : হানিফ | বিএনপি আসলে এপ্রিলে নির্বাচন : আনন্দবাজার পত্রিকা | সিলেটের কানাইঘটে যুবলীগ নেতা খুন | মিরপুরে পুলিশ খুন, স্ত্রী গ্রেফতার | লালমনিরহাটে সংঘর্ষে উপজেলা শিবির সভাপতিসহ নিহত ৪

নগর সংস্কৃতি

রাজধানীর বিজয় উত্সব মঞ্চে প্রাণের পরশ

ইত্তেফাক রিপোর্ট

কাদের মোল্লার ফাঁসির মধ্য দিয়ে যুদ্ধাপরাধীদের বিচার কার্যকর শুরু হওয়ার জন্য রাজধানীর বিজয় উত্সবগুলো প্রাণের স্পর্শে জেগে উঠেছে। গতকাল শহীদ বুদ্ধিজীবী দিবসে মুক্তিযুদ্ধে বিজয় উত্সব উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানগুলোতে তাই উচ্চারিত হলো যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত কার্যকর করার দাবি।

সম্মিলিত সাংস্কৃতিক জোট

'জয় সর্বকালের বাংলা, জয় সর্বধর্মের বাংলা, জয় সর্বমানবের বাংলা' স্লোগান নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে চলছে সম্মিলিত সাংস্কৃতিক জোটের পাঁচদিনের বিজয় উত্সব। উত্সবের দ্বিতীয় দিন শনিবারের আয়োজনের সূচনাতেই বুদ্ধিজীবী দিবস উপলক্ষে একক বক্তব্য রাখেন মানজার চৌধুরী সুইট। এরপর 'মুক্তির মন্দির সোপান তলে' ও 'জয়বাংলা বাংলার জয়' পর পর এই দুইটি গান পরিবেশন করে উদীচী। এদিন দলীয় সঙ্গীত পরিবেশন করে আনন্দন, আওয়ামী শিল্পী গোষ্ঠী ও পদাতিক সঙ্গীত সংসদ। সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যশ্রী। একক সঙ্গীত পরিবেশন করেন নার্গিস চৌধুরী, মহাদেব ঘোষ, মাফিয়া রহমান মিঠি, এনায়েত মওলা জিন্নাহ, সালমা চৌধুরী, সুলতানা পারভীন প্রমুখ। বৃন্দ আবৃত্তি পরিবেশন করে প্রকাশ, কথা ও মুক্তধারার বাকশিল্পীরা। একক আবৃত্তি পরিবেশন করেন ফয়জুল আলম পাপ্পু, সিদ্দিকুর রহমান পারভেজ, জালাল উদ্দিন হীরা। পথনাটক পরিবেশন করে ইউনিভার্সাল থিয়েটার ও নাট্যধারা। শহীদ মিনার ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বর, রবীন্দ্র সরোবর, রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধ, উত্তরার রবীন্দ্র সরণি মুক্তমঞ্চসহ আরও ১১টি একযোগে চলছে বিজয় উত্সবের অনুষ্ঠানমালা।

শিল্পকলা একাডেমি

'মরণ সাগর পাড়ে তোমরা অমর' গানের সঙ্গে মঙ্গল প্রদীপ জ্বালানের মধ্য দিয়ে একাডেমির উন্মুক্ত মঞ্চে শুরু হয়েছে তিনদিনের বিজয় উত্সব। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সংস্কৃতি মন্ত্রী হাসানুল হক ইনু। 'সঙ্গীত ও নৃত্যে মুক্তিযুদ্ধ' ও 'গল্প কবিতা ও উপন্যাসে মুক্তিযুদ্ধ' বিষয়ে আলাদা দুইটি প্রবন্ধ পাঠ করেন কমল খালিদ ও ড. বিশ্বজিত্ ঘোষ। আলোচক ছিলেন হাশেম খান, রোকাইয়া হাসিনা। সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। প্রথম দিন একক সঙ্গীত পরিবেশন সুবীর নন্দী, রেজওয়ানা চৌধুরী বন্যা, সাজেদ আকবর, ইয়াসমিন আলী, রেবেকা সুলতানা, এসএম মেজবাহ উদ্দীন, তপন মজুমদার প্রমুখ। সমবেত সঙ্গীত পরিবেশন করে সুরের ধারা, বহ্নিশিখা, নজরুল সঙ্গীত শিল্পী পরিষদ, সঙ্গীত মহাবিদ্যালয়, রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা ও শিল্পকলা একাডেমি রেপার্টরি সঙ্গীত দল। কবিকণ্ঠে কবিতা পাঠ করেন নির্মলেন্দু গুণ, রুবী রহমান ও রবীন্দ্র গোপ। আবৃত্তি করেন আহকামউল্লাহ, লায়লা আফরোজ ও মিজানুর রহমান সজল। সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যালোক, বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস ও শিল্পকলা একাডেমি রেপার্টরি নৃত্যদল।

বিজয় উত্সবের অংশ হিসেবে একাডেমির ইন্টারন্যাশনাল ডিজিটাল কালচারাল আর্কাইভ (জাতীয় কক্ষ নং ৬১৩ লিফট-৫) শুরু হয়েছে তিনদিনের মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শনী। প্রথম দিন দেখানো হয় হুমায়ূন আহমেদের 'আগুনের পরশমণি', তারেক মাসুদ—ক্যাথেরিন মাসুদের 'মুক্তির গান'। আজ রবিবার দেখানো হবে হুমায়ূন আহমেদের 'শ্যামল ছায়া' ও নাসির উদ্দীন ইউসুফের 'গেরিলা'।

উদীচীর 'বিজয় নিশান'

'লোহিত বিজয় নিশান হাতে জেগে ওঠো অগ্নিদগ্ধ বাংলাদেশ' স্লোগান নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে শুরু হয়েছে উদীচীর দশ সমমনা সংগঠনের আয়োজনে 'বিজয় নিশান' শীর্ষক তিনদিনের প্রতিবাদী সাংস্কৃতিক আয়োজন। আয়োজনের শুরু হয় জয়িতার কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে। এরপর উদীচীর কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানীর সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেন অধ্যাপক ড. রতন সিদ্দিকী, মুজাহিদুল ইসলাম সেলিম এবং শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক মুনীর চৌধুরীর ছেলে আসিফ মুনির। সন্ধ্যায় শহীদদের স্মরণে আলোক প্রজ্বলন শেষে রাজু ভাস্কর্য থেকে শাহবাগ প্রজন্ম চত্বর পর্যন্ত বের করা হয় আলোক পদযাত্রা।

বাংলা একাডেমি

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে 'শহীদ বুদ্ধিজীবী এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের ঐতিহাসিক রায়' শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বাংলা একাডেমি। প্রবন্ধ উপস্থাপন করেন মফিদুল হক। একাডেমির সভাপতি ইমেরিটাস প্রফেসর আনিসুজ্জামানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। পরে অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন হাসান আরিফ, লায়লা আফরোজ, গোলাম সারোয়ার, আহকাম উল্লাহ্, ডালিয়া আহমেদ এবং রেজিনাওয়ালী লীনা।

জাতীয় জাদুঘর

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কবি সুফিয়া কামাল মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে জাতীয় জাদুঘর। জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি এম. আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইমেরিটাস প্রফেসর আনিসুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব ড. রণজিত্ কুমার বিশ্বাস। আলোচক ছিলেন শহীদ ডা. আলিম চৌধুরীর কন্যা ডা. নুজহাত চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন জাদুঘরের মহাপরিচালক প্রকাশ চন্দ্র দাস।

মুক্তিযুদ্ধ জাদুঘর

মুক্তিযুদ্ধ জাদুঘরের 'মানবাধিকার দিবস থেকে বিজয় দিবস' শীর্ষক অনুষ্ঠানমালার পঞ্চম দিন শনিবারের আয়োজন শুরু হয় জাদুঘরের ট্রাস্টি আলী যাকেরের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে। শহীদ বুদ্ধিজীবী পরিবারের পক্ষে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে বক্তব্য রাখেন শহীদ কাজী শামসুল হকের মেয়ে কাজী শায়লা জাবীন ও শহীদ সিরাজুদ্দীন হোসেনের ছেলে শাহীন রেজা নূর। সমবেত সঙ্গীত পরিবেশন করে ছায়ানট, মাতুয়াইল সঙ্গীত একাডেমী ও বধ্যভূমির সন্তানদল। বৃন্দ আবৃত্তি পরিবেশন করে স্বরব্যঞ্জন।

গ্রুপ থিয়েটার ফেডারেশন

শিল্পকলা একাডেমির প্রধান ফটকের সামনে আলোচনা, আবৃত্তি ও মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করে গ্রুপ থিয়েটার ফেডারেশন। আলোচক ছিলেন মামুনুর রশীদ, গোলাম কুদ্দুছ, মান্নান হীরা, ঝুনা চৌধুরী ও আহকাম্ উল্লাহ্। আবৃত্তি করেন ঝর্ণা সরকার ও গোলাম সারোয়ার। দেখানো হয় মমতাজ আলী পরিচালিত 'রক্তাক্ত বাংলা'।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
দলের পক্ষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, 'নাটক করার জন্যই আওয়ামী লীগ সংলাপ চালিয়ে যাচ্ছে'। আপনিও কি তাই মনে করেন?
6 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২১
ফজর৪:৪৩
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩১
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :