The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৩, ০১ পৌষ ১৪২০, ১১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ ভিকারুন নিসা নূন স্কুলের ভর্তি লটারি ২০, ২১ ও ২২ ডিসেম্বর | জয়পুরহাটে সংঘর্ষে নিহত ৩ | ভোট হচ্ছে ১৪৬ আসনে, প্রতিদ্বন্দ্বিতায় ৩৮৭ জন | সংবিধান অনুযায়ী নির্বাচন: পররাষ্ট্রমন্ত্রী | লক্ষ্মীপুরে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা | নির্বাচন নিয়ে তামাশা নজীরবিহীন : কাজী জাফর | ব্যারিস্টার আনিসুলের বাড়িতে ককটেল হামলা | ১৬ ডিসেম্বরের পর থেকে পাল্টা আঘাত : হানিফ | বিএনপি আসলে এপ্রিলে নির্বাচন : আনন্দবাজার পত্রিকা | সিলেটের কানাইঘটে যুবলীগ নেতা খুন | মিরপুরে পুলিশ খুন, স্ত্রী গ্রেফতার | লালমনিরহাটে সংঘর্ষে উপজেলা শিবির সভাপতিসহ নিহত ৪

জাপা নেতারা একেকজন একেক কথা বলছেন

এরশাদ এখনো অনড়!

ইত্তেফাক রিপোর্ট

জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান এইচএম এরশাদ গতকাল শনিবারও ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি ছিলেন। দলের কেউ কিংবা পরিবারের কোনো সদস্য গতকাল তার সঙ্গে দেখা করেননি। তবে 'বিশেষ মারফতে' এরশাদের কাছ থেকে বার্তা পেয়ে তার বিশেষ উপদেষ্টা ববি হাজ্জাজ বলেছেন, নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্তে তিনি (এরশাদ) এখনও অনড়। এরশাদ তাকে বলেছেন, 'আমি মনোনয়নপত্র প্রত্যাহারের আবেদন করেছি, তারপরেও সরকার জোর করে আমাকে নির্বাচনে রাখছে, এমপি বানিয়ে দিচ্ছে।' অন্যদিকে এরশাদ পত্নী রওশন এরশাদ গতকালও সারাদিন নিজের গুলশানের বাসায় দলীয় নেতাদের নিয়ে একাধিকবার বৈঠক করেছেন।

এদিকে এরশাদ ও রওশনের অবস্থান এবং নির্বাচনে যাওয়া না যাওয়ার প্রশ্নে জাপার কেন্দ ীয় নেতারা একেকজন একেক কথা বলছেন। সব মিলিয়ে দলটিতে চলছে একধরনের 'গোলক ধাঁধা'। এরশাদ সুস্থ না অসুস্থ, আটক না মুক্ত—এসব প্রশ্নেরও কোনো স্পষ্ট জবাব নেই দলের কারও কাছে। দলের যারা মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন, আর যারা করেননি—তারাও পড়েছেন বিভ্রান্তিতে। যারা প্রত্যাহার করেছেন তারা এরশাদের লোক, নাকি যারা করেননি তারা এরশাদের-এ নিয়ে দলের নেতা-কর্মীদের মধ্যে রয়েছে বহুমুখী আলোচনা। গতকাল রওশনের সঙ্গে বৈঠকের পর দলের প্রেসিডিয়াম সদস্য তাজুল ইসলাম চৌধুরী বলেছেন, জাপার যারা মনোনয়নপত্র প্রত্যাহার করেননি তারা 'লাঙ্গল' প্রতীক নিয়েই নির্বাচন করবেন। আর নিজেকে এরশাদের মুখপাত্র দাবি করে ববি হাজ্জাজ বলেছেন 'তাজুল ইসলামের বক্তব্য দলের নয়। জিএম কাদের ও দলের মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার এবং আমি ববি হাজ্জাজ যা বলবো সেটিই এরশাদের কথা, দলের চূড়ান্ত বক্তব্য।'

'এরশাদ নির্বাচনে নেই'

জাপা চেয়ারম্যানের বিশেষ উপদেষ্টা ববি হাজ্জাজ গতকাল বিকাল সোয়া পাঁচটার দিকে গুলশানে এক সংবাদ সম্মেলনে বলেছেন, এরশাদ তাকে জানিয়েছেন, তিনি এই নির্বাচনের সঙ্গে নেই। যেভাবে নির্বাচন হচ্ছে তাতে গণতান্ত্রিক সরকার আসবে না বলেই পার্টির চেয়ারম্যান নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন বলে জানিয়েছেন। তিনি (এরশাদ) ও তার ভাই জিএম কাদের মনোনয়নপত্র প্রত্যাহার করতে চাইলেও তা গ্রহণ করা হয়নি। সরকার এমন অনেককিছুই করছে। কিন্তু তবুও এরশাদ নির্বাচনের সঙ্গে নেই।

এরশাদ আটক না গ্রেপ্তার, এরকম এক প্রশ্নের জবাব না দিয়ে ববি হাজ্জাজ বলেন, এরশাদ সুস্থ আছেন, বহাল তবিয়তে আছেন। আওয়ামী লীগের তোফায়েল আহমদ ও ড. গওহর রিজভী শুক্রবার রাতে এরশাদের সঙ্গে দেখা করেছেন কিনা, জানতে চাইলে তিনি বলেন, মিডিয়ার এমন খবর এরশাদের চোখে পড়েছে, তিনি জানিয়েছেন কেউ তার সঙ্গে সাক্ষাত্ করেননি। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ যারা তার মুক্তি দাবি করেছেন, এরশাদ তাদের সবাইকে ধন্যবাদ জানিয়েছেন।

বিকাল ৪টার সময় সংবাদ সম্মেলন করার কথা থাকলেও বিভিন্ন সূত্র বলেছে, ববি হাজ্জাজকে সরকারের একটি সংস্থা ডেকে নিয়ে গিয়েছিল। এ ব্যাপারে জানতে চাইলে তিনি কিছুই বলেননি। সংবাদ সম্মেলনটি নির্ধারিত সময়ের এক ঘণ্টা পরে অনুষ্ঠিত হয়।

রওশনের সঙ্গে দলীয় নেতাদের বৈঠক

শুক্রবারের মতো গতকাল শনিবারও দলীয় নেতাদের নিয়ে কয়েক দফা বৈঠক করেছেন জাপার জ্যেষ্ঠ প্রেসিডিয়াম সদস্য রওশন এরশাদ। সকাল থেকে দফায় দফায় অনুষ্ঠিত এসব বৈঠকে অংশ নেন ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, কাজী ফিরোজ রশিদ, লিলি হাসনাত, এম. হাফিজ উদ্দিন আহম্মেদ ও তাজুল ইসলাম চৌধুরী প্রমুখ। সেখান থেকে বের হয়ে হাফিজ উদ্দিন সাংবাদিকদের বলেন, 'রওশন এরশাদ শিগগিরই তার অবস্থান স্পষ্ট করবেন।' আর তাজুল ইসলাম চৌধুরী সাংবাদিকদের বলেন 'আপনারা তো দেখছেন আমাদের দলের অনেকে মনোনয়নপত্র প্রত্যাহার করেননি, তারা লাঙ্গল প্রতীকও বরাদ্দ পেয়েছেন, এর মানে কি? তার মানে আমরা নির্বাচনে যাচ্ছি।'

জিএম কাদের-রুহুল আমিন নীরব

এরশাদের সহোদর ও দলের প্রেসিডিয়াম সদস্য জিএম কাদের এবং দলের মহাসচিব রুহুল আমিন হাওলাদার গতকাল একবারও মিডিয়ার সামনে আসেননি। তারা রওশনের বাসায়ও যাননি। অবশ্য এই দুই নেতা শুক্রবার এরশাদকে হাসপাতালে দেখে আসার পর সংবাদ সম্মেলন করেছেন। জিএম কাদেরের পক্ষ থেকে ইত্তেফাককে জানানো হয়, তিনি গতকাল নিজের বাসাতেই সময় কাটিয়েছেন, এরশাদের সঙ্গে দেখা করতে যাননি। আর রুহুল আমিন হাওলাদারও ব্যস্ত ছিলেন নিজের ব্যক্তিগত কাজকর্ম নিয়ে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
দলের পক্ষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, 'নাটক করার জন্যই আওয়ামী লীগ সংলাপ চালিয়ে যাচ্ছে'। আপনিও কি তাই মনে করেন?
4 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২১
ফজর৪:৪৩
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩১
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :